International
1 min read

জি ৭ কি? উৎপত্তি ও দেশ

জি ৭ কি

গ্রুপ অফ সেভেন বা জি ৭ হল কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সমন্বয়ে গঠিত একটি আন্তঃ-সরকারি অর্থনৈতিক ফোরাম। এর সদস্যরা হল মূলত বিশ্বের বৃহত্তম উন্নত অর্থনীতি এবং উদার গণতান্ত্রিক।
জি ৭ হল শিল্পোন্নত দেশ সমূহের একটি সংস্থা, যা বিশ্বের বৃহত্তম উন্নত অর্থনীতির সমন্বয়ে গঠিত। জি ৭ ভুক্ত দেশগুলো হল ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডা। জি ৭ এর একমাত্র এশিয়ার দেশ হচ্ছে জাপান।
আন্তর্জাতিক অর্থনৈতিক এবং বিভিন্ন আর্থিক সমস্যা সমাধানের জন্য পর্যায়ক্রমে জি ৭ দেশের সরকারি নেতারা বৈঠক করেন। প্রতিটি সদস্য দেশ পর্যায়ক্রমে রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। ৪৮তম জি-৭ সম্মেলন ২০২২ সালে জার্মানিতে অনুষ্ঠিত হবে।
জি -৭ এর উৎপত্তি
 
পুঁজিবাদী বিশ্বের প্রধান শিল্পোন্নত দেশগুললোর জন্য একটি ফোরামের ধারণাটি ১৯৭৩ সালের তেল সংকটের পূর্বেই উদ্ভূত হয়েছিল। ২৫ মার্চ ১৯৭৩ সালে, মার্কিন ট্রেজারি সেক্রেটারি জর্জ শুলজ, পশ্চিম জার্মানি, ফ্রান্স এবং যুক্তরাজ্য এর অর্থমন্ত্রীদের একটি অনানুষ্ঠানিক সমাবেশে আহ্বান করেন।
এরই পরিপ্রেক্ষিতে, ১৯৭৫ সালের ১৫ই নভেম্বর, জি ৭ আনুষ্ঠানিকভাবে গঠিত হয়। যদিও, প্রতিষ্ঠার সময় এটি জি ৬ ছিল। পরবর্তী বছর অর্থাৎ ১৯৭৬ সালে কানাডা যোগ দেওয়াতে এর নতুন নাম হয় গ্রফ অপ সেভেন বা (জি-৭)।
রাশিয়া ১৯৯৭ সালে যোগ দেয়াতে জি-৭ কিছু সময়ের জন্য জি-৮ নামে পরিচিত ছিল। ২০১৪ সালে, রাশিয়া ক্রিমিয়া অঞ্চল অবৈধভাবে দখল করার পরে, রাশিয়াকে (জি-৮) থেকে বহিষ্কার করা হয়। ফলে বর্তমানে সংস্থাটি জি-৭ নামে চলমান রয়েছে।
5/5 - (15 votes)