International

সিরডাপ কি? এর উদ্দেশ্য ও দেশসমূহ

1 min read
সিরডাপ
 
এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্র বা সিরডাপ হল গ্রামীণ উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনের জন্য বাংলাদেশ-ভিত্তিক একটি আন্তঃসরকারি এবং স্বায়ত্তশাসিত সংস্থা। সংস্থাটি ৬ জুলাই ১৯৭৯ সালে, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর উদ্যোগে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO), এবং অন্যান্য জাতিসংঘ সংস্থা এবং দাতাদের সহায়তায় প্রতিষ্ঠিত হয়েছিল। প্রতিষ্ঠাকালে সিরডাপ ছয়টি সদস্য দেশ ছিল। তবে, বর্তমানে এটি ১৫ সদস্য বিশিষ্ট্য। CIRDAP এর পূর্ণরুপ হল Centre on Integrated Rural Development for Asia and the Pacific
সংস্থাটির সদর দপ্তর ঢাকায় বাংলাদেশের সুপ্রিম কোর্টের সামনে চামেলী হাউসে অবস্থিত। সিরডাপের বর্তমান মহাপরিচালক থাইল্যান্ডের ডাঃ চেরদসাক ভিরাপা। মূলত এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত গ্রামীণ উন্নয়নের উদ্দেশ্যে এবং সেই সাথে উন্নয়নশীল দেশগুলোর অনুভূত চাহিদা মেটাতে কেন্দ্রটি তৈরি হয়।
উদ্দেশ্য
  • এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জাতীয় কর্মকাণ্ডে সহায়তা করা এবং এই অঞ্চলে সমন্বিত গ্রামীণ উন্নয়ন সম্পর্কিত আঞ্চলিক সহযোগিতা প্রচার করা।
  • সদস্য রাষ্ট্রগুলোর জন্য একটি পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসাবে কাজ করা।
  • সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে যৌথ কার্যক্রমকে উৎসাহিত করা।
  • উন্নয়ন প্রক্রিয়ায় জনগণের অংশগ্রহণের মাধ্যমে দারিদ্র্য বিমোচন।
  • উন্নত রাষ্ট্রগুলোর জীবনযাত্রার কৌশল কাজে লাগিয়ে গ্রামীণ উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনের পথ সুগম করা।
সিরডাপ এর সদস্য
 
বাংলাদেশ, আফগানিস্তান, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, লাওস, মালয়েশিয়া, মায়ানমার,
নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, শ্রীলংকা, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফিজি।
5/5 - (12 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x