International

ডেটন চুক্তি কি

1 min read

ডেটন চুক্তি

‘‘জেনারেল ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট ফর পিস ইন বসনিয়া এন্ড হার্জেগোভিনা’’ যা সংক্ষেপে ডেটন চুক্তি চুক্তি (Dayton Agreement) নামে পরিচিত। ১৯৯৫ সালের ২১ নভেম্বর, যুক্তরাষ্টের ওহিয়ো প্রদেশের ডেটনে অবস্থিত রাইট প্যাটারসন বিমানবাহিনীর দপ্তরে স্বাক্ষরিত হয় এবং ১৯৯৫ সালের ১৪ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে ফ্রান্সের প্যারিসে স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে সাড়ে তিন বছরের বসনিয়ান যুদ্ধের অবসান ঘটায়।
বসনিয়া ও হার্জেগোভিনার যুদ্ধ ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী ইউরোপে সংগঠিত সবচেয়ে ভয়ঙ্কর যুদ্ধ। এতে প্রায় ১ লক্ষ মানুষ নিহত এবং ২০ লক্ষেরও অধিক লোক গৃহহীন হয়ে পড়ে। বসনিয়ার নারীদের সম্ভ্রমহানি, প্রিজন ক্যাম্প, মুসলিমদের গণহত্যা মহামারীর মতো ছড়িয়ে পড়েছিল। বসনিয়া ও হার্জেগোভিনা যুদ্ধের প্রকৃতি সম্পর্কে জাতিসংঘ ও ন্যাটোর অদূরদর্শিতা এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে মতৈক্যের অভাব এটি সদূরপ্রসারি ভয়াবহতার দিকে নিয়ে যায়।
১৯৯৫ এর শেষের দিকে, বেশ কিছু রাজনৈতিক পদক্ষেপ ও কংগ্রেসের চাপে যুক্তরাষ্ট্র এ ব্যাপারে নেতৃত্ব দিতে সম্মত হয় এবং সামরিক হস্তক্ষেপ কার্যকরের পদক্ষেপ গ্রহণ করে। ১৯৯৫ সালের ২১ নভেম্বর, ”General Framework Agreement for Peace” প্রণীত হয়, যা ‘ডেটন চুক্তি’ নামে সর্বাধিক পরিচিত।
ডেটন চুক্তি স্বাক্ষরকারীরা হলেন- ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট ফ্রানজো তুজমান, সার্বিয়ার প্রেসিডেন্ট সেস্নাবোডান মিলোসেভিক এবং বসনিয়া ও হার্জেগোভিনার প্রেসিডেন্ট এলিজা আইজেৎবেগোভিক।
এই চুক্তিতে স্বাক্ষরকারী দেশ হচ্ছে বসনিয়া, সার্বিয়া, হার্জেগোভিনা, ক্রোয়েশিয়া। আর এই চুক্তিতে মধ্যস্তকারী দেশগুলো হলো ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি, রাশিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন।
5/5 - (11 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.