অর্থনীতি

ব্যষ্টিক অর্থনীতি ও সামষ্টিক অর্থনীতির পার্থক্য

1 min read

অর্থনীতি হল কিভাবে মানুষ উৎপাদন, বন্টন এবং ভোগের জন্য দুষ্প্রাপ্য সম্পদ বরাদ্দ করে তার অধ্যয়ন। এছাড়া এটি সম্পদের উৎপাদন, বন্টন এবং ভোগ বিশ্লেষণ করে।

অর্থনীতি দু’ভাগে বিভক্ত যেমন, সামষ্টিক অর্থনীতি এবং ব্যষ্টিক অর্থনীতি। সামষ্টিক অর্থনীতি, অর্থনীতির সামগ্রিক আচরণ নিয়ে কাজ করে এবং ব্যষ্টিক অর্থনীতি ভোক্তা এবং ব্যবসার উপর ফোকাস করে। নিম্মে অর্থনীতির দুটি শাখা ব্যষ্টিক অর্থনীতি ও সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা ও উভয়ের মধ্যে প্রধান পার্থক্য সমূহ বর্ণনা করা হল।

ব্যষ্টিক অর্থনীতি কি?

যে অর্থনীতিতে ক্ষুদ্র ব্যক্তি বা ভোক্তা বা একটি পণ্যের দাম নিয়ে আলোচনা করা হয় তাকে মাইক্রো বা ব্যষ্টিক অর্থনীতি (Microeconomics) বলে। ব্যষ্টিক অর্থনীতি ভোক্তা এবং উৎপাদকদের আচরণের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

ব্যষ্টিক অর্থনীতি হল সম্পদের বন্টন এবং পণ্য ও পরিসেবার দাম সংক্রান্ত ব্যক্তি এবং ব্যবসায়িক সিদ্ধান্তের অধ্যয়ন। ব্যষ্টিক অর্থনীতিতে বাণিজ্য, শিল্প সংগঠন এবং বাজার কাঠামো, শ্রম অর্থনীতি, পাবলিক ফাইন্যান্স নিয়ে আলোচনা করে। ব্যষ্টিক অর্থনীতির মূল নীতিগুলোর মধ্যে রয়েছে চাহিদা, সরবরাহ এবং ভারসাম্য। মাইক্রোইকোনমিক্স বিভিন্ন বিষয় যেমন চাহিদা, সরবরাহ, ফ্যাক্টর মূল্য নির্ধারণ, পণ্যের মূল্য নির্ধারণ, অর্থনৈতিক কল্যাণ, উৎপাদন, ব্যবহার নিয়ে কাজ করে।

সামষ্টিক অর্থনীতি কি?

সামষ্টিক অর্থনীতি (Macroeconomics) হল দেশ ও সরকারের সিদ্ধান্তের অধ্যয়ন। এটি ব্যক্তি বা নির্দিষ্ট কোম্পানির পরিবর্তে একটি দেশের সমগ্র শিল্প এবং অর্থনীতি বিশ্লেষণ করে।

সামষ্টিক অর্থনীতিতে মুদ্রাস্ফীতির সর্বোত্তম হার (Optimal rate of inflation) এবং অর্থনৈতিক বৃদ্ধিকে (Economic growth) উদ্দীপিত করতে পারে এমন কারণগুলো নির্ধারণ করার চেষ্টা করে। উদাহরণস্বরূপ, সামষ্টিক অর্থনীতির মাধ্যমে বিশ্লেষণ করা যায় যে কিভাবে বেকারত্বের হার মোট দেশীয় পণ্যকে প্রভাবিত করে। এছাড়া সামষ্টিক অর্থনীতি জাতীয় আয়, সঞ্চয় এবং সামগ্রিক মূল্য স্তরের মধ্যে সম্পর্ক বর্ণনা করে।

ব্যাপক অর্থে সার্বিক অর্থনীতি যেখানে আলোচনা করা হয় তাই ম্যাক্রো বা সামষ্টিক অর্থনীতি। সামষ্টিক অর্থনীতি, যা আঞ্চলিক, জাতীয় বা আন্তর্জাতিক স্কেলে সামগ্রিক অর্থনীতি পরীক্ষা ও বিশ্লেষণ করে।

এটি বিভিন্ন দেশের মধ্যে সম্পর্ক অধ্যয়ন করে যে কীভাবে এক জাতির নীতি অন্যের উপর প্রভাব ফেলে। এটি সরকারী কৌশলের সাফল্য এবং ব্যর্থতা বিশ্লেষণ করে। সামষ্টিক অর্থনীতি জাতীয় আয়, বন্টন, কর্মসংস্থান, সাধারণ মূল্য স্তর, এবং অর্থ নিয়ে কাজ করে।

ব্যষ্টিক অর্থনীতি ও সামষ্টিক অর্থনীতির মধ্যে পার্থক্য

ব্যষ্টিক অর্থনীতি সামষ্টিক অর্থনীতি
সংজ্ঞা অর্থনীতির যে শাখাটি একজন স্বতন্ত্র ভোক্তা, ফার্ম বা পরিবারের আচরণ অধ্যয়ন করে তাকে মাইক্রোইকোনমিক্স বা ব্যষ্টিক অর্থনীতি বলা হয়। অর্থনীতির যে শাখাটি সমগ্র অর্থনীতির আচরণ অধ্যয়ন করে, (জাতীয় এবং আন্তর্জাতিক উভয়ই), তাকে মাক্রোইকোনমিক্স বা সামষ্টিক অর্থনীতি বলে।
ব্যপ্তি ব্যষ্টিক অর্থনীতি চাহিদা, সরবরাহ, ফ্যাক্টর মূল্য নির্ধারণ, পণ্যের মূল্য নির্ধারণ, অর্থনৈতিক কল্যাণ, উৎপাদন, ব্যবহার নিয়ে কাজ করে। সামষ্টিক অর্থনীতি জাতীয় আয়, বন্টন, কর্মসংস্থান, সাধারণ মূল্য স্তর, অর্থ মতো বিভিন্ন বিষয় নিয়ে কাজ করে।
ক্ষেত্র এটি অর্থনীতির নির্দিষ্ট বাজার বিভাগ অধ্যয়ন করে। এটি সমগ্র অর্থনীতি অধ্যয়ন করে, যা বাজারের বিভিন্ন অংশকে কভার করে।
তাৎপর্য উৎপাদনের ফ্যাক্টর (জমি, শ্রম, পুঁজি, উদ্যোক্তা, ইত্যাদি) মূল্যের সাথে একটি পণ্যের মূল্য নির্ধারণে সহায়ক। সাধারণ মূল্য স্তরে স্থিতিশীলতা বজায় রাখে এবং সামগ্রিকভাবে অর্থনীতির প্রধান সমস্যা যেমন মুদ্রাস্ফীতি, মুল্যস্ফীতি, বেকারত্ব এবং দারিদ্র্যের সমাধান করে।
সীমাবদ্ধতা এটি অবাস্তব অনুমানের উপর ভিত্তি করে, অর্থাৎ ব্যষ্টিক অর্থনীতিতে, এটি ধরে নেওয়া হয় যে সমাজে পূর্ণ কর্মসংস্থান রয়েছে যা মোটেই সম্ভব নয়। কখনও কখনও সঠিক প্রমাণ করতে ব্যর্থ হয় কারণ এটি সম্ভাব্য সামগ্রিকের জন্য যা সত্য তা ব্যক্তিদের জন্যও সত্য নাও হতে পারে।
উদাহরণ চাহিদা, সরবরাহ, ফ্যাক্টর মূল্য নির্ধারণ, পণ্যের মূল্য নির্ধারণ, উৎপাদন, ও ব্যবহার ইত্যাদি। সামগ্রিক চাহিদা, জাতীয় আয়, মুদ্রাস্ফীতি, বেকারত্ব ইত্যাদি।
5/5 - (16 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x