তথ্য প্রযুক্তি

বিটকয়েন কি? বিটকয়েনের দাম ও আবিষ্কারক

1 min read

বিটকয়েন কি

বিটকয়েন হলো একটি বিকেন্দ্রীকৃত ভার্চুয়াল মুদ্রা (Decentralized virtual currency)। অর্থাৎ
এটি এমন এক ধরণের মুদ্রা (currency) যেটিকে নিয়ন্ত্রণ করার জন্য কোনো ব্যাংক, কেন্দ্রীয় কর্তৃপক্ষ বা সরকার নেই। বিটিসি (BTC) হলো বিটকয়েনের সংক্ষিপ্ত নাম।
বিটকয়েন বিশ্বের সর্বপ্রথম অপেন-সোর্স ক্রিপ্টোকারেন্সি যেটিকে বিকেন্দ্রিক ডিজিটাল মুদ্রা বলা হয়। ২০০৯ সালে সাতোশি নাকামোতো ছদ্মনামে কোন এক ব্যক্তি বা গোষ্ঠী এই মুদ্রা ব্যবস্থার প্রচলন করে। বিটকয়েন উৎপাদিত হয় মাইনিং এর মাধ্যমে যেখানে কম্পিউটারের প্রসেসিং ক্ষমতার ভিত্তিতে লেনদেন লিপিবদ্ধ এবং ভেরিফাই করা হয়।
অন্যান্য মুদ্রা যেমন টাকা, ডলার, রুপি ইত্যাদির মতো বিটকয়েনও (Bitcoin) এক ধরণের মুদ্রা (currency)। তবে, এই ধরণের ভার্চুয়াল মুদ্রাগুলোকে স্বাভাবিক মুদ্রার মতো হাতে ধরে অনুভব করা বা দেখা যায় না। তাই, বিটকয়েনকে ডিজিটাল মুদ্রা (digital currency) অথবা ইলেকট্রনিক মুদ্রাও (electronic money) বলা যেতে পারে।
বিটকয়েনের মান দেশভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। এটি অনেকটা ডলার রেট এর মত। ডলারের দাম দেশভেদে যেমন ভিন্ন হয়ে থাকে, তেমনি বিটকয়েনের মানও দেশভেদে আলাদা হয়ে থাকে।
বিটকয়েন এপস বা ওয়েবসাইট ব্যবহার করে বিটকয়েন আদান-প্রদানসহ অনলাইনে যাবতীয় কেনা-বেচা করা যায়। সর্বপ্রথম বিটকয়েন লেনদেন ঘটেছিলো সাতোশি নাকামোতো এবং হাল ফিনি নামক এক ব্যক্তির সাথে। উল্লেখ্য লেনদেনে সাতোশি ১০ বিটকয়েন দিয়ে থাকেন হান ফিনিকে।

বিটকয়েন কে আবিষ্কার করেছেন? 

২০০৯ সালে সাতোশি নাকামোতো (Satoshi Nakamato) ছদ্মনামে কোন এক ব্যক্তি বা গোষ্ঠী  বিটকয়েনের আবিষ্কার করেছিলেন।

১ বিটকয়েন সমান কত টাকা

বিটকয়েনের মান প্রত্যেকদিন ওঠা-নামা করার ফলে সঠিক মান বলা কঠিন। তবে, আজকে
১ বিটকয়েন সমান ১,৯৯৮,০২০.৩৩ টাকা।

১ বিটকয়েন সমান কত রুপি

আজকে ১ বিটকয়েন সমান ১,৫৭৫,২৮৯.০৪ ইন্ডিয়ান রূপি।
5/5 - (17 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x