Modal Ad Example
তথ্য প্রযুক্তি

টুইটার এখন ইলন মাস্কের

1 min read

ইলন মাস্কের জন্ম ২৮ জুন ১৯৭১ দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায়। ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে মাইক্রোব্লগিং সাইট টুইটার কিনে এখন আলোচনায় বিশ্বের শীর্ষ ধনী ও প্রযুক্তি উদ্যোক্তা। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও মহাকাশ সংস্থা স্পেসএক্স-এর প্রধান নির্বাহী কর্মকর্তা । এর বাইরেও তার রয়েছে অনেক উদ্যোগ।

প্রতিষ্ঠা ২১ মার্চ ২০০৬।
সদর দপ্তর সান ফ্রান্সিসকো, যুক্তরাষ্ট্র।
প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি, নোয়া গ্লাস, বিজ স্টোন ও ইভান উইলিয়ামস
প্রথম টুইট just setting up my twttr
প্রথম টুইট করেন জ্যাক ডরসি, ২১ মার্চ ২০০৬।
টুইট করার সর্বোচ্চ সীমা প্রথমে ছিল ১৪০ অক্ষর। ২০১৮ সালে অক্ষর সংখ্যা বাড়িয়ে ২৮০ করা হয়।
লোগোতে ব্যবহৃত পাখিটির নাম ল্যারি দ্য বার্ড। সাবেক এনবিএ বাস্কেটবল খেলোয়াড় ল্যারি বার্ডের নামে এর নামকরণ করা হয় ।

প্রথম প্রতিষ্ঠান Zip2

১৯৯৫ সালে উদ্যোক্তা হিসেবে ভাই কিম্বলকে নিয়ে ইলন মাস্ক Zip2 নামে একটি সফটওয়্যার কোম্পানি প্রতিষ্ঠা করেন ৬ নভেম্বর ১৯৯৫ এর পথচলা শুরু হয় । ১৯৯৯ সালে কমপ্যাক কোম্পানির কাছে ২২ মিলিয়ন ডলারে বিক্রি করেন ।

পেপ্যাল

পেপ্যাল একটি ই-কমার্স প্রতিষ্ঠান যারা অর্থের স্থানান্তর বা হাতবদল ইন্টারনেটের মাধ্যমে করার ক্ষেত্রে সহায়তা দিয়ে থাকে। মার্চ ১৯৯৯ ইলন মাস্ক X.com নামের একটি অনলাইন ব্যাংকিং প্রতিষ্ঠান চালু করেন। এ প্রতিষ্ঠানটি পরবর্তী সময়ে সিলিকন ভেঞ্চার ক্যাপিটালিস্ট পিটার থয়েলের কনফিনিটির সঙ্গে একীভূত হয়ে পেপ্যাল নাম ধারণ করে যাত্রা শুরু করে। মাস্ক হন পেপ্যালের CEO । মতবিরোধের কারণে ২০০০ সালে মাস্ককে পেপ্যাল থেকে সরিয়ে দেওয়া হয়। ২০০২ সালে eBay পেপ্যাল কিনে নেয়, তখন তিনি ১৬৫ মিলিয়ন ডলার পান ।

 

টেসলা

টেসলা ইনকর্পোরেশন বৈদ্যুতিক গাড়ি নির্মাণ এবং ক্লিন এনার্জি ভিত্তিক পণ্য নির্মাতা। ১ জুলাই ২০০৩ টেসলা মোটরস নামে প্রতিষ্ঠিত হয়। বৈদ্যুতিক প্রকৌশলী নিকোলা টেসলার প্রতি শ্রদ্ধা রেখে প্রতিষ্ঠানটির নামকরণ করা হয় টেসলা। প্রতিষ্ঠাতা ছিলেন মার্টিন এবারহার্ড এবং মার্ক টারপেনিং। টেসলার প্রধান কার্যালয় টেক্সাসের অস্টিনে অবস্থিত। প্রতিষ্ঠানটির বেশিরভাগ তহবিলের অর্থায়নে অবদান রেখেছিলেন ইলন মাস্ক, যিনি ২০০৮ সাল থেকে এর CEO হিসেবে দায়িত্ব পালন করছেন ।

স্টারলিংক

স্টারলিংক (Starlink) হলো— স্যাটেলাইট ভিত্তিতে ইন্টারনেট সুবিধা প্রদানের জন্য SpaceX কর্তৃক তৈরি কৃত্রিম উপগ্রহ এ প্রকল্পের প্রধান রূপকার হচ্ছেন ইলন মাস্ক। ২০১৫ সালে স্টারলিংক প্রকল্পের যাত্রা শুরু হয় ৷

SpaceX

বেসরকারি মহাকাশযান প্রস্তুতকারক SpaceX। মহাকাশ যাত্রা ভ্রমণ সহজলভ্য করার এবং মঙ্গল গ্রহে মানুষের বসবাসের স্বপ্ন নিয়ে ইলন মাস্ক ১৪ মার্চ ২০০২ প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। এর প্রধান কার্যালয় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার হাউথনে অবস্থিত। SpaceX মহাকাশযান এবং রকেট ইঞ্জিন তৈরির পাশাপাশি ড্রাগন স্পেসক্র্যাফট এবং স্টারলিংক স্যাটেলাইট তৈরি করে। ১১ মে ২০১৮ বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ মহাকাশে পাঠায় ইলন মাস্কের কোম্পানি SpaceX।

বোরিং কোম্পানি

বর্তমান সময়ে বড় বড় শহরগুলোতে বড় যন্ত্রণার নাম যানজট। The Boring Company (TBC) ভিড় এড়াতে বিকল্প পথ তৈরির কাজ করে থাকে। ১৭ ডিসেম্বর ২০১৬ প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানটির মূল কাজ হচ্ছে মাটির নিচে যানবাহন চলাচলের জন্য টানেল বা সুড়ঙ্গপথ তৈরি করা। ইলন মাস্ক কর্তৃক প্রতিষ্ঠিত বোরিং কোম্পানি এ ধরনের প্রকল্পের নাম দিয়েছে ‘লুপ’ প্রকল্প। অর্থাৎ, যানজট এড়াতে পাতালপথ বা বিশেষ লুপ তৈরি করে থাকে প্রতিষ্ঠানটি।

নিউরালিংক

মানব মস্তিষ্কে চিপ বসানোর জন্য জুলাই ২০১৬ নিউরালিংকের (Neuralink) যাত্রা শুরু। প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা ইলন মাস্ক। নিউরালিংকের লক্ষ্য হচ্ছে স্নায়বিক সমস্যা আছে, এমন ব্যক্তিদের মাথায় ওয়্যারলেস কম্পিউটার চিপ বসিয়ে আলঝেইমার, ডিমেনশিয়া কিংবা মেরুদণ্ডে সমস্যা ইত্যাদির সমাধান। ৯ এপ্রিল ২০২১ ‘নিউরালিংক’ তিন মিনিটের একটি ভিডিও ফুটেজ প্রকাশ করে । তাতে দেখা যায়, পেজার নামের একটি বানর শুধু চিন্তা করে, কোনো কিছু হাত দিয়ে না ধরেই মাইন্ড ‘পং নামের একটি ভিডিও গেম খেলছে। এর পেছনে আছে বানরটির মাথায় বসানো নিউরালিংক চিপ।

টুইটারের মালিকানায় ইলন মাস্ক

মাইক্রোব্লগিং সাইট টুইটার (Twitter)। ২১ মার্চ ২০০৬ মাইক্রোব্লগিং সাইট হিসেবে যাত্রা শুরু করলেও বর্তমানে টুইটার একটি বিশাল সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কে পরিণত হয়েছে। টুইটারে ব্যবহারকারীগণ শুধু ২৮০ অক্ষর ব্যবহার করে পোস্ট করতে পারেন। স্বল্প ভাষায় মত প্রকাশের মাধ্যম হওয়ার কারণে টুইটারের জনপ্রিয়তা বিশ্বজুড়ে। আর এ সীমাবদ্ধতা অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে টুইটারকে বেশ আলাদা করেছে। ১৪ এপ্রিল ২০২২ বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক টুইটার পুরোপুরি কিনে নেওয়ার প্রকাশ্য ঘোষণা দেন। তিনি এ জন্য একদাম ৪,৪০০ কোটি ডলারের প্রস্তাব দেন। এরপর দীর্ঘ টানাপোড়েনের পর ২৭ অক্টোবর ২০২২ তিনি টুইটারের দায়িত্ব নেন।

5/5 - (5 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x