Blog

Crypto lending থেকে কি ভাবে ইনকাম করবেন

1 min read

আপনি কি Crypto lending থেকে প্যাসিভ ইনকাম সোর্স তৈরী করতে চান ? যদি প্যাসিভ ইনকাম সোর্স তৈরী করতে চান তাহলে এই পোস্টিং আপনার জন্য. বর্তমানে বিশ্বের অনেক মানুষ crypto lending থেকে ইনকাম করছেন. এই পোস্টের মাধ্যমে আপনিও Crypto lending কি এবং বিন্যান্সে কি ভাবে Crypto lending করে ইনকাম করবেন তার কমপ্লিট গাইড সম্পর্কে জানতে পারবেন.

What is crypto lending ?

ক্রিপ্টো লেন্ডিং হল ক্রিপ্টো অর্থনৈতিকের একটি বিনিয়োগ বা ইনভেস্টমেন্ট পদ্ধতি. এই পদ্ধতিতে আপনি ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্মে নির্দিষ্ট পরিমান ক্রিপ্টো কারেন্সী নির্দিষ্ট সময়ের জন্য জমা রাখেন.

এবং এর বিনিময়ে আপনি নির্দিষ্ট সময় অন্তর অন্তর ডিপোজিট করা ক্রিপ্টো কারেন্সীর উপর সুদ হিসাবে বাড়তি ক্রিপ্টো কারেন্সী ওই ডিপোজিট করা ক্রিপ্টোকারেন্সীতে পাবেন.

এই ক্রিপ্টো কারেন্সী ইন্টারেস্ট বা সুদ ক্রিপ্টো ডিভিডেন্ড নামেও পরিচিত. ক্রিপ্টো লেন্ডিং এ আপনাকে ক্রিপ্টো কারেন্সী বিক্রি করার প্রয়োজন হয় না.

How does crypto lending work ?

ক্রিপ্টো লেন্ডিং এ তিনটি পার্টি যুক্ত থাকে. প্রথম পার্টি হল লেন্ডার বা ঋণদাতা, দ্বিতীয় হল borrower বা ঋণগ্রহীতা এবং তৃতীয় হল ডেফি (DeFi) প্লাটফর্ম বা ক্রিপ্টো এক্সচেঞ্জ প্লাটফর্ম.

এখানে ক্রিপ্টো এক্সচেঞ্জ বা লেন্ডিং প্লাটফর্ম ঋণদাতা এবং ঋণগ্রহীতার মধ্যে মিডল ম্যান হিসাবে কাজ করে থাকে.

ক্রিপ্টো লেন্ডিং কি ভাবে ঘটে তা নিচের  ধাপ গুলির মাধ্যমে ভাল ভাবে বুঝতে পারবেন.

• প্রথমে ঋণগ্রহীতা একটি ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম সিলেক্ট করে ক্রিপ্টো লোন এর জন্য অনুরোধ করে থাকে.

• এর পর প্লাটফর্ম ঋণগ্রহীতা যে পরিমান ক্রিপ্টো লোন নিতে চায়, তার জন্য তাকে কি পরিমান ক্রিপ্টো কল্যাটেরাল (Collateral) হিসাবে জমা রাখতে হবে তা নির্ধারন করে.

• এর পর প্লাটফোর্ট লোনের অনুরোধ অনুমোদন করলে ঋণগ্রহীতাকে নির্দিষ্ট পরিমান ক্রিপ্টো কারেন্সী কল্যাটেরাল হিসাবে জমা করতে হয়.

• এর পর ঋণদাতা ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্মের মাধ্যমে ঋণগ্রহীতাকে লোন দিয়ে থাকে. এই প্রসেস পুরোটাই  অভ্যন্তরীণ ভাবে হয়ে থাকে যা ঋণদাতা এবং ঋণগ্রহীতা দেখতে পায় না.

• এর পর ঋণগ্রহীতাকে ক্রিপ্টো ইন্টারেস্ট প্লাটফর্মকে দিতে হয় এবং তার কিছু অংশ প্লাটফর্ম রাখে এবং বাকি অংশ আপনি সুদ হিসাবে পান.

• অবশেষে ঋণগ্রহীতা সমস্ত ক্রিপ্টো লোন ফেরত দিলে তখন ঋণদাতা জমা করা ক্রিপ্টো কল্যাটেরাল ঋণগ্রহীতাকে রিটার্ন করে থাকে.

এখানে লেন্ডিং প্লাটফর্ম ঋণদাতা এবং ঋণগ্রহীতার জন্য সুদের হার নির্ধারণ করে থাকে যা প্লাটফর্ম এবং ক্রিপ্টো কারেন্সীর উপর নির্ভর করে আলাদা আলাদা হয়ে থাকে.

ক্রিপ্টো এক্সচেঞ্জ প্লাটফর্ম এবং ডেফি প্লাটফর্ম একই ভাবে ক্রিপ্টো লেন্ডিং প্রসেস সম্পন্ন করে থাকে. এদের মধ্যে একটি মূল পার্থক্য হল ক্রিপ্টো এক্সচেঞ্জ প্লাটফর্মে ক্রিপ্টো লেন্ডিং করার জন্য আপনাকে একাউন্ট খুলে রেজিস্ট্রেশন করতে হবে.

কিন্তু ডিসেন্ট্রালাইজড প্লাটফর্মে লেন্ডিং বা লোন নেওয়ার জন্য রেজিস্ট্রেশন বা একাউন্ট খোলার প্রয়োজন হয় না, আপনি সরাসরি  ক্রিপ্টো ওয়ালেট ডেফি প্লাটফর্মের সঙ্গে কানেক্ট যুক্ত করে লেন্ড বা লোন নিতে পারবেন.

 

ক্রিপ্টো লোন এর সুবিধা

ক্রিপ্টো লোন ক্রিপ্টো বিনিয়োগকারীদের অনেক সুবিধা দিয়ে থাকে.

• কম ইন্টারেস্ট সম্পন্ন : ক্রিপ্টো লোন গুলি ক্রেডিট কার্ড এবং পার্সোনাল লোনের তুলনায় অনেক কম ইন্টারেস্ট সম্পন্ন হয়ে থাকে. আপনি ১০ শতাংশের  কম ইন্টারেস্ট সম্পন্ন বাৎসরিক ক্রিপ্টো লোন পেয়ে যাবেন.

• প্যাসিভ ইনকাম : ক্রিপ্টো লেন্ডিং এর মাধ্যমে আপনি খুব সহজেই একটি প্যাসিভ ইনকাম সোর্স তৈরী করতে পারবেন.

• লোনের পরিমান : আপনি আপনার ক্রিপ্টো পোর্টফোলিওর উপর ভিত্তি করে ৫০ শতাংশ পর্যন্ত লোন পেতে পারেন এবং কোনো কোনো এক্সচেঞ্জ আপনার পোর্টফোলিওর উপর ভিত্তি করে  ৯০ শতাংশ পর্যন্ত লোন দিয়ে থাকে.

• একাধিক কারেন্সী লোন সুবিধা : আপনি ক্রিপ্টো লোন ইউ এস ডি (USD) ছাড়াও বিভিন্ন ক্রিপ্টো কারেন্সীতে নিতে পারবেন.

• নো ক্রেডিট চেক :  ক্রিপ্টো লোন নেওয়ার জন্য আপনাকে কোনো রকম ক্রেডিট স্কোর দেখানোর প্রয়োজন হয় না. ডিসেন্ট্রালাইজড এক্সচেঞ্জ প্লাটফর্মে কোনো রকম একাউন্ট বা কে ওয়াই সি ছাড়াই লোন নিতে পারবেন. যাদের ক্রেডিট স্কোর খুব খারাপ বা যাদের একদম নেই তাদের জন্য ক্রিপ্টো লোন খুবই আকর্ষণীয় একটি অফার.

দ্রুত গতিসম্পন্ন :  ক্রিপ্টো লোন একবার  অনুমোদিত  হয়ে গেলে আপনি কয়েক ঘন্টার মধ্যে লোন পেয়ে যাবেন এবং ডেফি প্লাটফর্ম গুলি ক্রিপ্টো লোন কয়েক মিনিটের মধ্যেই দিয়ে থাকে.

• লোনের সময় সীমা : আপনি ক্রিপ্টো লোন আপনার প্রয়োজন অনুসারে ৭ দিন থেকে শুরু করে ১২ মাসের জন্য নিতে পারবেন.

• ক্রিপ্টো লোন নেওয়ার জন্য আপনাকে ক্রিপ্টো কারেন্সী বিক্রি করতে হয় না.

What are the crypto lending risks ?

ক্রিপ্টো লোনের সুবিধার সাথে সাথে কিছু অসুবিধাও রয়েছে , সেগুলি হল

• মার্জিন কল : আপনার জমা রাখা কল্যাটেরাল এর মূল্য একটি নির্দিষ্ট মূল্যের সীমানার নিচে নেমে গেলে তখন আপনাকে ওই লোন বজায় রাখার জন্য এক্সট্রা আরও ক্রিপ্টো কারেন্সী জমা করতে হবে.

যদি জমা না করেন তাহলে ঋণদাতা ডিপোজিট করা কল্যাটেরাল বিক্রি করে ওই ক্ষতি পূরণ করবে. এক্ষেত্রে আপনার লস হবে. ক্রিপ্টো মার্কেট ভোলাটাইল হওয়ায় মার্জিন কল ঘটার সম্ভাবনা বেশি থাকে.

• লেন্ডিং পিরিয়ডে আপনি ঐ ক্রিপ্টো কারেন্সীতে ট্রেড বা ট্রানসাকশান করতে পারবেন না. কোনো জরুরি ক্ষেত্রে ক্রিপ্টো কারেন্সীর মূল্য খুব কমে গেলে বা কোনো কারণে ক্যাশ এর প্রয়োজন হলে নির্দিষ্ট সময়ের আগে আপনি ক্রিপ্টো কারেন্সী সেল করতে পারবেন না.

• আপনি ফ্লেক্সিবল ইন্টারেস্ট একাউন্ট থেকে যে কোনো সময় ক্রিপ্টো উইথড্র করতে পারবেন. কিন্তু ফিক্সড ক্রিপ্টো ইন্টারেস্ট একাউন্ট থেকে যে কোনো সময় ক্রিপ্টো উইথড্র করতে পারবেন না.

আবার এই সময়ের মধ্যে ক্রিপ্টো মূল্য কমে গেলে এবং বিক্রি করতে না পারলে সে ক্ষেত্রে আপনার ক্ষতি হবে.

• আপনি যদি আপনার ক্রিপ্টো কারেন্সী ক্রিপ্টো ইন্টারেস্ট একাউন্ট এ লেন্ডিং হিসাবে দেন এবং কোনো কারণে ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম দেউলিয়া বা ডুবে যায় সে ক্ষেত্রে আপনি সমস্ত ডিজিটাল সম্পদ হারাবেন.

• কিছু লেন্ডিং প্লাটফর্ম শুধুমাত্র নির্দিষ্ট কিছু ক্রিপ্টোকারেন্সী কল্যাটেরাল হিসাবে গ্রহণ করে থাকে. সে ক্ষেত্রে আপনি যে কোনো ক্রিপ্টো কারেন্সী কল্যাটেরাল হিসাবে জমা রেখে লোন নিতে পারবেন না.

এক্ষেত্রে আপনাকে আপনার ওই নির্দিষ্ট ক্রিপ্টো কারেন্সী ওই প্লাটফর্মের গ্রহণযোগ্য  ক্রিপ্টোকারেন্সী তে কনভার্ট করে লোন নিতে হবে.

ধরুন আপনার কাছে কিছু নির্দিষ্ট পরিমান সোলানা ক্রিপ্টো কারেন্সী রয়েছে এবং এটিকে কল্যাটেরাল হিসাবে জমা রেখে ক্রিপ্টো লোন নিতে চান কিন্তু আপনি যে ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম ব্যবহার করছেন তা ওই ক্রিপ্টো কারেন্সী কল্যাটেরাল হিসাবে সাপোর্ট করে না তারা কল্যাটেরাল হিসাবে কার্দানো সাপোর্ট করে.

এক্ষেত্রে আপনাকে সোলানা ক্রিপ্টো কারেন্সীকে প্লাটফর্মের গ্রহণযোগ্য ক্রিপ্টো কারেন্সী কার্দানোতে এক্সচেঞ্জ বা কনভার্ট বা পরিবর্তন করতে হবে.

ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্মের শ্রেণীভাগ

সাধারণত ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম দুই  রকমের হয়ে থাকে.

• অটোমেটেড ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম.

• মিউচুয়াল ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম.

• পিয়ার টু পিয়ার ক্রিপ্টো লেন্ডিং প্লাটফোর্ট.

অটোমেটেড ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম : এখানে আপনি ক্রিপ্টো অ্যাসেট জমা করার প্রথম দিন থেকে ডিভিডেন্ড বা ক্রিপ্টো ইন্টারেস্ট পেতে শুরু করবেন. অটোমেটেড ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম গুলি ডিসেন্ট্রালাইজড হয়ে থাকে এবং স্মার্ট কন্ট্রাক্ট এর মাধ্যমে কাজ করে থাকে.

এই প্লাটফর্ম গুলি সেফি বা  সেন্ট্রালাইজড ফিনান্স এক্সচেঞ্জ এর মতোই কাজ করে থাকে কিন্তু এখানে  কোনো মিডল ম্যান থাকে না. এই মধ্যবর্তির কাজ স্মার্ট কন্ট্রাক্ট করে থাকে. স্মার্ট কন্ট্রাক্ট এর টার্মস এবং কন্ডিশন ম্যাচ করলেই তবেই ক্রিপ্টো লোন অনুমোদন হয়ে থাকে.

ম্যানুয়াল ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম : ম্যানুয়াল ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্মে আপনাকে ম্যানুয়াল ভাবে ক্রিপ্টো কারেন্সী স্টেক বা বন্ধক রাখতে হবে. ম্যানুয়াল ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্মগুলি অন্যান্য সাধারণ ফিনান্সিয়াল অর্থনৈতিক প্রতিষ্ঠান গুলির মতোই  কাজ করে থাকে. সেফি বা সেন্ট্রালাইজড ফিনান্স গুলি ম্যানুয়াল ক্রিপ্টো লেন্ডিং সুবিধা দিয়ে থাকে.

ক্রিপ্টো লোন কত প্রকার ও কি কি ?

ক্রিপ্টো লোন সাধারণত তিন প্রকার হয়ে থাকে.

•  কল্যাটেরাল লোন

• আনকল্যাটেরাল লোন এবং

•  ফ্ল্যাশ লোন

কল্যাটেরাল লোন : ক্রিপ্টো লোন গুলির মধ্যে সব থেকে জনপ্রিয় লোন হল কল্যাটেরাল লোন. এই লোন পাওয়ার জন্য আপনাকে কল্যাটেরাল হিসাবে ক্রিপ্টো কারেন্সী বন্ধক রাখতে হয়.

এই লোন সাধারণত ওভারকল্যাটেরাল হয়ে থাকে অর্থাৎ আপনি যে পরিমান ক্রিপ্টো লোন নেবেন তার থেকে বেশি মূল্যের  ক্রিপ্টো অ্যাসেট প্লাটফর্মের কাছে বন্ধক রাখতে হয়.

আপনি আপনার জমা করা ক্রিপ্টো কারেন্সীর উপর নির্ভর করে ৫০ শতাংশ পর্যন্ত লোন পেতে পারেন , এ ছাড়া এমন কিছু প্লাটফর্ম রয়েছে যারা  ৯০ শতাংশ পর্যন্ত ক্রিপ্টো লোন দিয়ে থাকে. কল্যাটেরাল জমা থাকায় এই লোন অন্যান্য লোনের তুলনায় যথেষ্ট সুরক্ষিত হয়ে থাকে.

• আনকল্যাটেরাইড লোন : আনকল্যাটেরাইড লোন অন্যান্য লোন এর মতো অতটা জনপ্রিয় নয়. এই লোন পার্সোনাল লোন এর মতোই কাজ করে থাকে.

এই লোন পাওয়ার জন্য আপনাকে এপ্লিকেশন ফর্ম পূরণ , আইডেনটিফিকেশন যাচাই সহ অন্যান্য প্রয়োজনীয় প্রসেস সম্পূর্ণ করার পর লোন অনুমোদনের জন্য অনুরোধ করতে হয়.

এই প্রকার লোনে ক্ষতি হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি থাকে কারণ এখানে কল্যাটেরাল হিসাবে কোনো কিছু বন্ধক জমা থাকে না যা লোন দাতা বিক্রি করে লোন এর ক্ষতিটাকে পূরণ করবেন.

• ফ্ল্যাশ লোন : ফ্ল্যাশ লোন হল ডিসেন্ট্রালাইজড ফিন্যান্সের একটি বিশেষ ধরণের তাৎক্ষণিক লোন. এই লোনে ঋণগ্রহীতা একই ব্লক ট্রানসাকশান এর মধ্যে লোন নিয়ে নির্দিষ্ট কাজ সম্পন্ন করে লোনের সুদ সমেদ মূল এমাউন্ট প্লাটফোর্টকে ফেরত দিয়ে থাকে.

এই লোন খুব দ্রুতগতি সম্পন্ন হয়ে থাকে যা কয়েক সেকেন্ড থেকে শুরু করে কয়েক মিনিট এর মধ্যেই ঘটে থাকে. এটি একটি হাই রিস্ক বা উচ্চ ঝুঁকি সম্পন্ন ক্রিপ্টো লোন. এই লোন ব্যবহার করে ক্রিপ্টো ট্রেডাররা আর্বিট্রেজ ট্রেডিং করে থাকে.

যেখানে ট্রেডাররা খুব কম সময়ের মধ্যে একটি ক্রিপ্টো মার্কেট থেকে কম টাকায় ক্রিপ্টো কিনে অন্য আরেক একটি ক্রিপ্টো মার্কেটে বেশি টাকায় বিক্রি করে লাভ করে থাকে.

Crypto lending vs staking | ক্রিপ্টো লেন্ডিং এবং ক্রিপ্টো স্টেকিং এর মধ্যে পার্থক্য কি ?

মানুষ প্রায়ই ক্রিপ্টো লেন্ডিং এবং ক্রিপ্টো স্টেকিং একই জিনিস বলে ভুল করে থাকে. দুটির মধ্যে কিছু পার্থক্য রয়েছে এবং যদিও দুটি ক্ষেত্রেই আপনি  ক্রিপ্টোকারেন্সী লাভ করে থাকেন.

ক্রিপ্টো স্টেকিং এ আপনি প্রুফ অফ স্টেক সম্পন্ন ব্লকচেইন নেটওয়ার্ক এ ক্রিপ্টো স্টেকিং করেন এবং এর বিনিময়ে আপনি ভ্যালিডেটর হিসাবে  ওই নেটওয়ার্কে  ট্রানসাকশান গুলিকে যাচাই করে ব্লকচেইনে যুক্ত করে থাকেন.

এই কাজের জন্য আপনি রিওয়ার্ড হিসাবে নতুন ক্রিপ্টো কারেন্সী পান এবং এই স্টেকিং এর মাধ্যমে আপনি ওই  ব্লকচেইন নেটওয়ার্ককে সুরক্ষিত রাখেন.

ক্রিপ্টো লেন্ডিং এ আপনি লেন্ডিং প্লাটফর্মের মাধ্যমে ঋণগ্রহীতাদের ক্রিপ্টোকারেন্সী লোন দিয়ে থাকেন. এবং বিনিময়ে আপনি ওই লোনের উপর সুদ হিসাবে বাড়তি ক্রিপ্টো পান.

ক্রিপ্টো স্টেকিং এ আপনি রিওয়ার্ড হিসাবে ক্রিপ্টো কারেন্সী পেয়ে থাকেন.

ক্রিপ্টো লেন্ডিং এ আপনি জমা করা ক্রিপ্টো ক্রিপ্টো কারেন্সীর উপর ক্রিপ্টো ইন্টারেস্ট বা সুদ হিসাবে ক্রিপ্টো কারেন্সী পেয়ে থাকেন.

Top crypto lending platforms

বর্তমানে বিশ্বের কিছু জনপ্রিয় ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম নিচে দেওয়া হল যেখানে আপনি ক্রিপ্টো লেন্ডিং করতে পারবেন. সেগুলি হল

• বিন্যান্স ( Binance )

• কয়েনবেস   ( Coinbase )

• ব্লকফাই

• সেলসিয়াস ( Celsius )

• আবে (Aave)

• কম্পাউন্ড (Compound)

• মেকার ডাও (Maker DAO)

• কয়েন লোন  ( Coinloan )

বিন্যান্স : বিন্যান্স হল বিশ্বের সব থেকে জনপ্রিয় এবং বৃহত্তম ক্রিপ্টো এক্সচেঞ্জ প্লাটফর্ম. বিন্যান্সে আপনি ক্রিপ্টো কারেন্সী সম্পর্কিত সমস্ত সুবিধা যেমন ক্রিপ্টো লেন্ডিং, ক্রিপ্টো লোন, ক্রিপ্টো  বিনিয়োগ সহ সমস্ত কিছু করতে পারবেন.

বিন্যান্সে ক্রিপ্টো লেন্ডিং সুবিধা রয়েছে যেখানে আপনি ক্রিপ্টো কারেন্সী লোন দিয়ে প্যাসিভ ইনকাম সোর্স তৈরী করতে পারবেন.

• আবে :  আবে হল জনপ্রিয় ডেফি প্লাটফর্ম. এখানে আপনি ক্রিপ্টো কারেন্সী লোন হিসাবে দিতে পারবেন এবং ক্রিপ্টো লোন নিতেও পারবেন.আবে তে ক্রিপ্টো লেন্ডিং করার জন্য সর্বপ্রথম আপনাকে ক্রিপ্টো কারেন্সী ডিপোজিট করতে হবে.

এবং এর বিনিময়ে আপনি সমপরিমাণ আবে টোকেন পাবেন যা রিসিপ্ট হিসাবে কাজ করে থাকে. এবং আপনি ওই জমা করা ক্রিপ্টো কারেন্সীর পরিমান অনুযায়ী ক্রিপ্টো ইন্টারেস্ট পাবেন.

• সেলসিয়াস : সেলসিয়াস হল ক্রিপ্টো লেন্ডিং মার্কেটের একটি জনপ্রিয় নাম. আপনি সেলসিয়াস এর মাধ্যমে লেন্ডিং করতে পারবেন. সেলসিয়াস ক্রিপ্টো লেন্ডিং এ ১৭ শতাংশ পর্যন্ত বাৎসরিক রিটার্ন দিয়ে থাকে.

পেমেন্ট গুলি প্রতি সাপ্তাহে আপনার নির্দিষ্ট ওয়ালেটে জমা হবে. এই প্লাটফর্মে আপনি স্টেবল কয়েন সহ ৪৬ এর বেশি ক্রিপ্টো কারেন্সী লেন্ডিং হিসাবে জমা করতে পারবেন.

সেলসিয়াস এ আপনি ১ শতাংশের কম ইন্টারেস্ট সম্পন্ন ক্রিপ্টো লোন পাবেন.এছাড়া সেলসিয়াস ক্রিপ্টো ট্রান্সফার, লোন দেওয়া ও লোন নেওয়ার ক্ষেত্রে  কোনো ফী নেয় না.

কি ভাবে ভালো একটি ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম সিলেক্ট করবেন?

কি ভাবে ক্রিপ্টো লেন্ডিং করবেন তা জানলেন কিন্তু ক্রিপ্টো লেন্ডিং করার জন্য একটি ভালো মানের ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম আপনাকে সিলেক্ট করতে হবে. সে জন্য ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম সিলেক্ট করার আগে কোন কোন বিষয় গুলি যাচাই করবেন তা নিচে দেওয়া হল,

• সুদের হার : ক্রিপ্টো লেন্ডিং এর ক্ষেত্রে সুদের হার একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর. সব সময় এমন প্লাটফর্ম সিলেক্ট করবেন যেখানে আপনি ভালো মানের ইন্টারেস্ট রেট পাবেন.

আর ক্রিপ্টো লোন এর ক্ষেত্রে যে সব প্লাটফর্ম ১০ শতাংশ নিচে সুদের হার দিয়ে থাকে সে গুলিকে  সিলেক্ট করতে পারেন.

• প্লাটফর্ম সিকিউরিটি : আর একটি গুরুত্ব পূর্ণ বিষয় হল প্লাটফর্মের সিকিউরিটি. সব সময় হাই সিকিউরিটি সম্পন্ন লেন্ডিং প্লাটফর্ম সিলেক্ট করবেন. কারণ ক্রিপ্টো প্লাটফর্ম গুলিতে সব থেকে বেশি সাইবার এট্যাক হয়ে থাকে.

 ফী : ক্রিপ্টো লেন্ডিং করার আগে অবশ্যই বিভিন্ন প্লাটফর্ম গুলির মধ্যে কোন কোন ক্রিপ্টো কারেন্সী লেন্ডিং করার জন্য কি পরিমান ফী নিচ্ছে তুলনা করতে ভুলবেন না.

যদি আপনার কাছে একাধিক ক্রিপ্টোকারেন্সী থাকে সে ক্ষেত্রে সব সময় চেষ্টা করবেন একই প্লাটফর্ম ব্যবহার না করে বিভিন্ন প্লাটফর্মের মধ্যে লেন্ডিং করা . এতে আপনার প্রফিট বেশি হবে এবং পোর্টফোলিও রিস্ক কম হবে. কোনো কারণে একটি প্লাটফর্ম ডুবে গেলে আপনার সমস্ত ইনভেস্টমেন্ট হারানোর ভয় থাকবে না.

• লোনের সময়সীমা : ফিক্সড লোনের ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত আপনি  ক্রিপ্টো কারেন্সী উইথড্র বা ব্যবহার করতে পারবেন না. আর ফ্লেক্সিবল লোনের ক্ষেত্রে সেই রকম কোনো নির্দিষ্ট সময় সীমা নেই , আপনি যে কোনো সময় ক্রিপ্টো উইথড্র করতে পারবেন.

ফিক্সড ক্রিপ্টো লোনের ক্ষেত্রে আপনি হাই ইন্টারেস্ট বা উচ্চ সুদের হার পাবেন. ফ্লেক্সিবল ক্রিপ্টো লোনে সুদের হার ফিক্সড ক্রিপ্টো লোন থেকে কম হয়ে থাকে. আপনার প্রয়োজন অনুসারে এই দুটি থেকে যে কোনো একটি সিলেক্ট করবেন.

• সর্বনিম্ন ডিপোজিট পরিমান : আপনি যে লেন্ডিং প্লাটফর্ম সিলেক্ট করেছেন ওই প্লাটফর্মের সর্বনিম্ন ক্রিপ্টো ডিপোজিট পরিমান কত তা জানবেন যা ডিপোজিট করে আপনি ওই প্লাটফর্মে ক্রিপ্টো লেন্ডিং করতে পারবেন.

• কল্যাটেরাল : ক্রিপ্টো লোন এর ক্ষেত্রে  কল্যাটেরাল হল একটি গুরুত্বপূর্ণ অংশ. আপনি যদি ক্রিপ্টো লোন নিতে চান সেক্ষেত্রে একটি নির্দিষ্ট পরিমান ক্রিপ্টো লোন নেওয়ার জন্য কোন কোন প্লাটফর্মে কি পরিমান কল্যাটেরাল জমা রাখতে হয় তা যাচাই করবেন বা দেখবেন.

• ভৌগোলিক রেস্ট্রিকশন্স : কিছু কিছু ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্মের ভৌগোলিক রেস্ট্রিকশন্স রয়েছে. যার ফলে আপনার লোকেশনের ভিত্তিতে ওই প্লাটফর্ম ব্যবহার করতে পারবেন না. যে সব লেন্ডিং প্লাটফর্ম বাংলাদেশ এবং ভারত এই দুটি দেশ সাপোর্ট করে আপনি সেই সব লেন্ডিং প্লাটফর্ম সিলেক্ট করতে পারেন.

• প্লাটফর্মের প্রকৃতি : যেহেতু ক্রিপ্টো  লেন্ডিং প্লাটফর্ম দু রকমের হয়ে থাকে. একটি হল অটোমেটেড লেন্ডিং প্লাটফর্ম যেখানে একবার ক্রিপ্টো ডিপোজিট করার পর সমস্ত প্রসেস সংক্রিয় ভাবে হয়ে থাকে.

সেই জন্য অটোমেটেড লেন্ডিং প্লাটফর্মে ঝামেলা কম. দ্বিতীয় হল ম্যানুয়াল লেন্ডিং প্লাটফর্ম যেখানে লেন্ডিং প্রসেস ম্যানুয়াল ভাবে আপনাকে  করতে হয়. ডিসেন্ট্রালাইজড লেন্ডিং প্লাটফর্ম গুলি অটোমেটেড এবং সেন্ট্রালাইড লেন্ডিং প্লাটফর্ম গুলি ম্যানুয়াল ভাবে কাজ করে থাকে.

কোন ধরণের লেন্ডিং প্লাটফর্মে লেন্ডিং করবেন তা দেখবেন.

Best crypto lending rates|Best ক্রিপ্টো লেন্ডিং রেট কত ?

ক্রিপ্টো লেন্ডিং করার আগে অবশ্যই আপনাকে জানতে হবে ভালো মানের ক্রিপ্টো লেন্ডিং রেট কত হয়ে থাকে. যেহেতু প্রতিটি ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম আলাদা আলাদা লেন্ডিং রেট দিয়ে থাকে.

সাধারণত ক্রিপ্টো লেন্ডিং প্লাটফর্ম ক্রিপ্টো কারেন্সীর ক্ষেত্রে ৩ শতাংশ  থেকে ৮ শতাংশ এবং স্টেবল কয়েনের ক্ষেত্রে ১০ শতাংশ  থেকে ১৮ শতাংশ পর্যন্ত লেন্ডিং রেট  দিয়ে থাকে. লেন্ডিং প্লাটফর্ম গুলি আলাদা আলাদা ক্রিপ্টো কারেন্সীর জন্য আলাদা আলাদা লেন্ডিং ইন্টারেস্ট দেওয়ার জন্য লেন্ডিং এর সময় একাধিক প্লাটফর্মে লেন্ডিং করবেন এতে আপনার ক্রিপ্টো পোর্টফোলিওর রিস্ক কম হবে and  রিটার্ন সর্বাধিক হবে.

প্রথমে আপনার বিন্যান্স একাউন্ট লগ ইন করবেন.

 

 

 

লগ ইন করার পর ডান দিকে নিচের দেওয়া অপসন গুলি দেখতে পাবেন.

* বাই ক্রিপ্টো   ( Buy Crypto )

* মার্কেট  ( Market )

* ট্রেড  ( Trade )

*ডেরিভেটিভ  ( Derivatives )

* আর্ন  ( Earn )

* ফিনান্স  ( Finance )

* এন এফ টি  ( NFT )

* ইনস্টিটিউশনাল  ( Institutional  )

* ফিড  ( Feed )

* প্রোডাক্ট  ( Product )

* থিম  ( Theme )

* ডাউনলোড  ( Download )

* ইংলিশ এবং

* ইউ এস ডি  ( USD )

উপরের অপসনগুলি থেকে আর্ন অপসনটি সিলেক্ট  করবেন.

 

এর পর আর্ন অপসনে আপনি নিচের অপসন  গুলি দেখতে পাবেন,

* বিন্যান্স  আর্ন  ( Binance Earn )

* লঞ্চ প্যাড  ( Launch Pad )

* সিম্পল  আর্ন  ( Simple Earn )

* ডেফি স্টেকিং   ( DeFi Staking )

* বি এন বি ভল্ট  ( BNB Vault )

* ডুয়েল ইনভেস্টমেন্ট   ( Dual Investment  )

* লিকুইডিটি ফার্মিং  ( Liquidity Farming )

* অটো ইনভেস্ট  ( Auto Investment )

* বিন্যান্স পুল

* ইথার স্টেকিং ( ETH Staking ) এবং

* রেঞ্জ বাউন্ড  ( Range Bound )

এদের থেকে আপনি সিম্পল আর্ন অপসনটি সিলেক্ট করবেন.

 

 

 

সিম্পল আর্ন পেজে আপনি বিভিন্ন কয়েন যেমন লিনা , বি এন বি ,  টি ইউ এস ডি সহ আরও অনেক কয়েন লেন্ডিং এর জন্য দেখতে পাবেন.

ধরুন আপনি বি এন বি কয়েন লেন্ডিং করবেন যা আপনাকে ৩.১ % সুদ  দেবে.

আপনি ৩০, ৬০, ৯০, ১২০ দিনের জন্য লেন্ডিং করতে পাবেন. ধরুন আপনি ৩০ দিনের জন্য লেন্ডিং করবেন. ডিউরেশনে বা সময় সীমাতে ৩০ দিন সিলেক্ট করে ডান দিকে সাবস্ক্রাইব এ ক্লিক করবেন.

এর পর আপনি লেন্ডিং শেষ পেজে চলে আসবেন.

যেহেতু আপনি প্রথমেই সময় সিলেক্ট করেছেন.সেই জন্য এখানে আপনাকে আর সময় সিলেক্ট করতে হবে না.  প্রয়োজন হলে আপনি এখানে ডিউরেশন চেঞ্জ করতে পারবেন.

এর পর আপনাকে সাবস্ক্রিপশন এমাউন্টে  বি এন বি এর পরিমান দিতে হবে যা আপনি লেন্ডিং করতে চান.  যদি আপনার কাছে বি এন বি কয়েন না থাকে তাহলে এখানে কেনার অপসন পাবেন. আপনার কাছে যদি অন্য কোনো ক্রিপ্টো থাকে তা হলে তা এখানে কনভার্ট করতে পারবেন.

 

 

 

এর পর আপনি অটো সাবস্ক্রিপশন অপসন দেখতে পাবেন. যদি এটি অন করে থাকেন তাহলে বর্তমান লেন্ডিং শেষ হওয়ার পর পুনরায় ওই পরিমান অ্যাসেট এর উপর আপনার লেন্ডিং চালু হবে. বন্ধ করলে লেন্ডিং এর শেষে সুদ সমেদ মূল অর্থ আপনার ওয়ালেটে জমা হয়ে যাবে.

এর পর আপনি সাবস্ক্রিপশন সামারিতে  সাবস্ক্রিপশন ডেট , ভ্যালু ডেট, ইন্টারেস্ট এন্ড ডেট, নেক্সট সাবস্ক্রিপশন ডেট, এস্টিমেট এ পি আর দেখতে পাবেন.

সাবস্ক্রিপশন ডেট হল যে দিন থেকে আপনার লেন্ডিং শুরু হচ্ছে.

ভ্যালু ডেট হল যে দিন থেকে আপনার অ্যাসেট এর উপর প্রকৃত সুদ হিসাব হবে.

ইন্টারেস্ট এন্ড ডেট হল সেই দিন যে দিন আপনার লেন্ডিং পিরিয়ড শেষ হবে.

নেক্সট সাবস্ক্রিপশন ডেট – যদি আপনি অটো সাবস্ক্রিপশন চালু করে থাকেন তাহলে এই দিন থেকে পুনরায় আপনার লেন্ডিং শুরু হবে.

এস্টিমেট এ পি আর – আপনি লেন্ডিং এর শেষে মোটামটি যে পরিমান রিটার্ন পাবেন.

এর পর আপনাকে বিন্যান্স সিম্পল আর্ন সার্ভিস এগ্রিমেন্টে টিক ( ✓) দিয়ে কনফার্মে ক্লিক করলেই আপনার বিন্যান্সে লেন্ডিং প্রসেস সম্পূর্ণ হবে. এত ক্ষণ জানলেন কি ভাবে বিন্যান্সে ক্রিপ্টো লেন্ডিং করতে হয়.

এতক্ষন জানলেন ক্রিপ্টো লেন্ডিং কি এবং বিন্যান্সে কি ভাবে ক্রিপ্টো লেন্ডিং করে আয় করবেন. আপনি কি এর আগে ক্রিপ্টো লেন্ডিং করেছেন ? কমেন্ট করে জানাতে পারেন . ক্রিপ্টো লেন্ডিং সম্পর্কে কোনো প্রশ্ন থাকে কমেন্ট করে জানাবেন. আপনার ক্রিপ্টো প্রেমী বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না.

5/5 - (21 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x