জীববিজ্ঞান

প্রজনন কি | প্রজনন কাকে বলে এবং প্রজনন কত প্রকার ও কি কি ?

1 min read

আজকে আমরা আলোচনা করবো প্রজনন কি এবং এর প্রকারভেদ নিয়ে।

প্রজনন কি

প্রজনন হল এমন একটি প্রক্রিয়া যা দ্বারা উদ্ভিদ এবং প্রাণী তার প্রতিরুপ বা বংশধর সৃষ্টি করতে সক্ষম হয়। এই প্রক্রিয়ার মাধ্যমে জীব তার প্রজাতির বেঁচে থাকার বিষয়টি নিশ্চিত করার জন্য নিজের প্রতিরূপ তৈরি করে এবং সন্তান জন্ম দেয়।

সহজ ভাবে বলতে গেলে- প্রজনন হচ্ছে একটি জৈবিক প্রক্রিয়া যার মাধ্যমে একটি জীব একটি বংশজগতের জন্ম দেয় যা জীবের সাথে জৈবিকভাবে অনুরূপ। এই প্রক্রিয়াটি পৃথিবীতে জীবনের প্রধান বৈশিষ্ট্য। এই প্রক্রিয়ার মাধ্যমেই প্রজন্মের পর প্রজন্ম জীব তাদের বংশধর এর ধারাবাহিকতা রক্ষা করে এবং এই ধারাবাহিকতা রক্ষা করা নিশ্চিত করে।

প্রজনন প্রক্রিয়ার প্রকারভেদ

এটি মূলত ২ প্রকার। যথা-

১. যৌন

২. অযৌন

যৌন প্রজনন কি

যে প্রক্রিয়ার মাধ্যমে  পুং ও স্ত্রী গ্যামেট মিলিত হয়ে একটি সন্তান জন্ম দেয় তাকে যৌন প্রজনন বলে৷

অর্থ্যাৎ এই যৌন জননের জন্য একই প্রজাতির পরস্পর বিপরীত লিঙ্গের দুটি জীবের সংশ্লিষ্টতার প্রয়োজন। এছাড়াও চাইলে ক্লোনিং পদ্ধতিতেও জীবের বংশবিস্তার ঘটানো সম্ভব হয়। অধিকাংশ উদ্ভিদ ও প্রাণীই এ প্রক্রিয়ায় জনন কাজ সম্পন্ন করে।

এই ক্ষেত্রে পৃথক পৃথক দুই লিঙ্গের প্রাণিদেহে প্রজননের জন্য মিয়োসিস প্রক্রিয়ায় দুটি পৃথক ধরনের কোষ উৎপাদন প্রক্রিয়া ঘটে, পুংদেহে উৎপাদিত কোষকে শুক্রাণু এবং স্ত্রীদেহে উৎপাদিত কোষকে ডিম্বাণু বলা হয়। এই দুটি কোষ শুক্রানু ও ডিম্বানু পরস্পর মিলিত হয়ে নিষিক্ত হয় এবং তা থেকে জাইগোট বা গ্যামেট সৃষ্টি হয়।

অযৌন প্রজনন কি

অযৌন জনন হলো এমন একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া যেখানে একক পিতা বা মাতার দ্বারা একটি নতুন সন্তান জন্মায়। যেখানে কেবলমাত্র একটি একক জীব একটি সম্পূর্ণ নতুন জীবের জন্ম দেয়।

এই প্রক্রিয়ায় যৌন জনন কোষ সৃষ্টি ও দুটি জনন কোষের মিলন ছাড়াই সম্পন্ন হইয়ে থাকে। এখানে দুটি ভিন্ন ভিন্ন কোষের মিলনের প্রয়োজন হয় না।

জীবের জীবনের  ধারাবাহিকতা বজায় রাখার জন্য প্রজননের গুরুত্ব অপরিসীম। এটি হলো এমন একটি প্রক্রিয়া যা নিশ্চিত করে যে কোনও জীবের অস্তিত্ব থাকবে কি না । বিবর্তন প্রক্রিয়াটির জন্যও প্রজনন প্রয়োজনীয়। দীর্ঘ সময় ধরে অবিচ্ছিন্ন জনন ছাড়া আমরা প্রজাতির বিবর্তন কল্পনা করতে পারি না।

কিছু প্রশ্ন ও উত্তর

১। যে প্রক্রিয়ায় জীব তার বংশধর সৃষ্টি করে তাকে কী বলে?

ক) নিষেক

খ)  পরিস্ফুটন

গ) প্রজনন

ঘ) পরাগায়ন

সঠিক উত্তর : গ

২। প্ৰজনন প্রধানত কয় প্রকার?

ক) ২

খ) ৩

গ) ৪

ঘ) ৬

সঠিক উত্তর : ২

৩। প্রজনন মূলত কোন ধরনের কার্যক্রম?

ক) জৈবিক

খ) মানসিক

গ) পরিবেশীয়

ঘ) শারীর তত্ত্বীয়

সঠিক উত্তর : ঘ

আশা করি আজকে আপনাদের প্রজনন কি এবং এর প্রকারভেদ নিয়ে বিস্তারিত ধারণা দিতে পেরেছি।

5/5 - (38 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x