জীববিজ্ঞান

খাদ্য শৃঙ্খল কাকে বলে? খাদ্য শৃঙ্খলের বর্ণনা

1 min read

খাদ্য শৃঙ্খল কাকে বলে?

খাদ্য সবুজ উদ্ভিদ থেকে শুরু করে বিভিন্ন খাদক স্তরের (প্রাণি) মধ্য দিয়ে অতিক্রম করে শেষে অজৈব বস্তুতে পরিণত হয় এবং পুনরায় সুবজ উদ্ভিদ কর্তৃক খাদ্য তৈরিতে ব্যবহৃত হয়। এমনিভাবে খাদ্যের উৎপাদক থেকে শুরু করে সর্বোচ্চ খাদক পর্যন্ত খাদ্য ও খাদকের যে সরল ধারাবাহিকতা দেখা যায়, তাকে খাদ্য শৃঙ্খল (Food Chain) বলে।

খাদ্য শৃঙ্খলের বর্ণনা

আমরা সকলেই জানি সবুজ উদ্ভিদ সৌরশক্তিকে (সূর্যালোক) কাজে লাগিয়ে খাদ্য তৈরি করে। সবুজ উদ্ভিদ নিজের খাদ্য নিজে তৈরি করতে পারে বলে এদের স্বভোজী বলে। সবুজ উদ্ভিদ সূর্যালোকের উপস্থিতিতে অজৈব বস্তু তথা পানি ও কার্বন ডাই-অক্সাইডের সাথে বিক্রিয়া করে শর্করা জাতীয় খাদ্য প্রস্তুত করে।

উদ্ভিদদেহ সৌরশক্তিকে স্থিতি শক্তিরূপে সঞ্চয় করে। সবুজ উদ্ভিদ তার তৈরিকৃত খাদ্যের কিছু অংশ তার প্রয়োজনে ব্যবহার করে এবং বাকী অংশ নিজদেহে জমা করে রাখে। প্রথম শ্রেণির খাদক তথা তৃণভোজী প্রাণিরা উদ্ভিদকে খাদ্য হিসেবে গ্রহণ করে। তৃণভোজী প্রাণি ও মাংশাসী প্রাণিরা মৃত্যুর পর বিভিন্ন অনুজীব এদের খাদ্য হিসেবে গ্রহণ করে এবং বিয়োজনের মাধ্যমে বিভিন্ন অজৈব বস্তুতে রূপান্তরিত করে।

রূপান্তরিত এ অজৈব বস্তুকে সবুজ উদ্ভিদ পুনরায় খাদ্য তৈরিতে ব্যবহার করে। উপরোক্ত আলোচনা থেকে আমরা জানতে পারলাম খাদ্য সবুজ উদ্ভিদ থেকে শুরু করে বিভিন্ন খাদক স্তরের (প্রাণি) মধ্য দিয়ে অতিক্রম করে শেষে অজৈব বস্তুতে পরিণত হয় এবং পুনরায় সবুজ উদ্ভিদ কর্তৃক খাদ্য তৈরিতে ব্যবহৃত হয়। এমনিভাবে খাদ্যের উৎপাদক থেকে শুরু করে সর্বোচ্চ খাদক পর্যন্ত খাদ্য ও খাদকের যে সরল ধারাবাহিকতা দেখা যায়, তাকে খাদ্য শৃঙ্খল বলে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x