পদার্থ বিজ্ঞান

ঘর্ষণের সুবিধা ও অসুবিধা

0 min read

ঘর্ষণের সুবিধা ও অসুবিধা

ঘর্ষণ আমাদের জীবনে সুবিধা ও অসুবিধা উভয়ই সৃষ্টি করে। ঘর্ষণের প্রভাব আমাদের দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ণ, আসুন আমরা ঘর্ষণের সুবিধা / অসুবিধা এবং ঘর্ষণ কমানোর উপায়গুলি আলোচনা করা হলোঃ

ঘর্ষণের সুবিধা

ঘর্ষণ থাকার ফলে আমরা হাটা চলা করতে পারি, হাত দিয়ে কোন কিছু ধরতে পারি, ব্রেক কষে গাড়িী থামাতে পারি। ঘর্ষণের জন্য রাস্তা গাড়ি চলতে পারে, দেয়ালে মই লাগানো যায়, দিয়াশলাইয়ের কাঠি জ্বালান যায় এবং কলকারখানার চাকা ঘুরে। এ ধরনের অনেক কিছুই সম্ভব হয় ঘর্ষণের প্রভাবে। কাজেই বুঝতে পারছেন ঘর্ষণ না থাকলে আমাদের কতটা অসুবিধার সম্মুখীন হতে হত।

ঘর্ষণের অসুবিধা

ঘর্ষণ গতিকে বাধা দেয়। সুতরাং গতি বজায় রাখার জন্য অর্থাৎ ঘর্ষণ জনিত বাধা অতিক্রম করার জন্য শক্তি ব্যয় করতে হয়। ঘর্ষণে যে শক্তি ব্যয় করতে হয়, তা তাপে রূপান্তরিত হয়। এতে শক্তির অপচয় হয়, গতি কমে যায়। ঘর্ষণের ফলে মেশিনের যন্ত্রাংশ, আমাদের জুতার তলা ক্ষয় হয়, অনেক সময় যন্ত্রাংশে আগুন ধরে যায়।

ঘর্ষণ কমাবার উপায়

ঘর্ষণ আমাদের অসুবিধা বা ক্ষতি করলেও ঘর্ষণের প্রয়োজনীয়তা অত্যন্ত অর্থবহ। ঘর্ষণহীন বিশ্ব গতিহীন। জীবনও গতিহীন। তাই ঘর্ষণ বজায় রাখতে হলে ঘর্ষণকে নিয়ন্ত্রণ রাখতে হবে। ঘর্ষণ কমানোর জন্য স্পর্শ তলের মসৃণতা বাড়াতে হবে যাতে উচু নীচু খাঁজগুলি পরস্পর আটকানোর সম্ভবনা কমে যায়। দুই স্পর্শ তলের মধ্যে পিচ্ছিলকারী দ্রব্য (তেল, পাউডার, গ্রীজ) ব্যবহার করতে হবে। গতীয় ঘর্ষণ থেকে আবর্ত ঘর্ষণ কম। এজন্য ঘূর্ণনশীল চাকার মধ্যে ঘর্ষণ কমানোর জন্য বল বেয়ারিং বা স্লিড বেয়ারিং ব্যবহার করতে হবে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x