রাষ্ট্রবিজ্ঞান

আন্তর্জাতিক আইন কাকে বলে?

1 min read

আন্তর্জাতিক আইন কাকে বলে?

আন্তর্জাতিক পরিমন্ডলে বিভিন্ন রাষ্ট্রের সাথে সম্পর্ক নির্ধারণ ও বজায় রাখার যে আইন প্রণয়ন ও প্রয়োগ করা হয় তাকে আন্তর্জাতিক আইন বলে। আন্তর্জাতিক আইনকে মোটামুটি তিন ভাগে ভাগ করা হয়। যেমনঃ শান্তিকালীন আইন, যুদ্ধসংক্রান্ত আইন এবং নিরপেক্ষতার আইন। এক রাষ্ট্রের সাথে অন্য রাষ্ট্রের সম্পর্ক, রাষ্ট্রগুলির পারস্পরিক সম্পর্ক আন্তর্জাতিক সমস্যা সমাধান, আন্তর্জাতিকভাবে যুদ্ধাপরাধের বিচারের মত বিষয়গুলি আন্তর্জাতিক আইনের অন্তর্ভূক্ত।

বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের মধ্যকার পারস্পরিক সম্পর্ক নির্ধারণকারী আইনকে বলা হয় আন্তর্জাতিক আইন। অর্থাৎ আন্তর্জাতিক আইন আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক নিয়ন্ত্রণকারী আইন। গ্রোসিয়াস (Grotius)-এর মতে, “আন্তর্জাতিক আইন সে সব প্রথা ও সন্ধির শর্তাবলী নির্দেশ করে যেগুলো বিভিন্ন রাষ্ট্রের পারস্পরিক ক্রিয়াকলাপে আইনগতভাবে কার্যকরী বলে বিবেচিত হয়।” লরেন্স (খধৎিবহপব) লিখেছেন, “সভ্য রাষ্ট্রগুলো পারস্পরিক আচরণ নিয়ন্ত্রণকারী বিধি-বিধান হচ্ছে আন্তর্জাতিক আইন।” সকল আন্তর্জাতিক আইনই বিভিন্ন রাষ্ট্র কর্তৃক সর্বজনীনভাবে পালিত হয়ে থাকে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x