রাষ্ট্রবিজ্ঞান
1 min read

বিচার বিভাগের স্বাধীনতা কাকে বলে? | বিচার বিভাগের স্বাধীনতা বলতে কী বোঝায়

বিচার বিভাগের স্বাধীনতা কি

সরকারের তিনটি বিভাগের মধ্যে বিচার বিভাগ অন্যতম। বিচার বিভাগ গণতন্ত্রকে সুসংহত করার জন্য প্রতিনিয়ত প্রয়াস চালায়।

এছাড়া সামাজিক ন্যায়বিচার ও নাগরিক অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিচার বিভাগ অগ্রণী ভূমিকা পালন করে থাকে। আর তাই বিচার বিভাগের স্বাধীনতা রক্ষায় কতিপয় ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক।

→ বিচার বিভাগের স্বাধীনতা : গণতন্ত্রের শাসন কায়েম করার জন্য বিচার বিভাগের স্বাধীনতা প্রতিষ্ঠায় অত্যন্ত আবশ্যকীয় সাধারণত বিচার বিভাগের স্বাধীনতা বলতে বিচার বিভাগের নিরপেক্ষতা কে বুঝায়।

ব্যাপক অর্থে, বিচার বিভাগের স্বাধীনতা বলতে বুঝায় শাসন বিভাগ ও আইন বিভাগের প্রভাবমুক্ত হয়ে বিচারকার্য সম্পাদন করা। বিচার বিভাগীয় স্বাধীনতা সম্পর্কে তাত্ত্বিকগণ বিভিন্ন মতামত দিয়েছেন।

প্রামাণ্য সংজ্ঞা : বিচার বিভাগের স্বাধীনতা সম্বন্ধে বিভিন্ন তাত্ত্বিক তাদের মতামত ব্যক্ত করেছেন, নিচে তাদের মতামত আলোচনা করা হলো-

James বলেছেন, “বিচার বিভাগের স্বাধীনতার অর্থ হলো বিচার বিভাগের নিরপেক্ষতা ও আপোষহীনতা।”

Kent-এর ভাষায়, “বিচার বিভাগের স্বাধীনতা বলতে বিচার বিভাগের প্রভাবমুক্ত ও নিরপেক্ষতাকে বুঝায়।”

Prof. Ganner, “Independence of Judiciary refers to protect the fundamental rights and the constitution as neutral, ”

Lord Bryce-এর মতে, “There is no better test of the excellence of a government than the efficiency of its judicial system .”Prof. Hamilton-এর ভাষায়, “বিচার বিভাগের স্বাধীনতা হলো অন্যান্য বিভাগের হস্তক্ষেপমুক্ত হয়ে স্বাধীন ও নিরপেক্ষভাবে বিচারের রায় ঘোষণা করে

অতএব, বিচার বিভাগের স্বাধীনতা হলো আইন বিভাগ ও অন্যান্য শক্তির হস্তক্ষেপ থেকে মুক্ত হয়ে বিচার বিভাগকে নিরপেক্ষভাবে বিচারকার্য সম্পন্ন করা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সরকারের তিনটি বিভাগের মধ্যে বিচার বিভাগ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিভাগ। আর দেশে সুশাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে উপযুক্ত কার্যাবলি যথাযথভাবে পালন করতে হবে।

অন্যথায় বিচার বিভাগ কলুষিত হলে দেশে অরাজকতা ও বিশৃঙ্খলা সৃষ্টি হবে এবং গণতন্ত্র – ধ্বংসে লিপ্ত হবে। তাই গণতন্ত্র রক্ষায় বিচার বিভাগের স্বাধীনত রক্ষা করতে হবে।

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “বিচার বিভাগের স্বাধীনতা বলতে কী বোঝায়” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (32 votes)