রসায়ন

সহকারী কোয়ান্টাম সংখ্যা কাকে বলে?

1 min read

সহকারী কোয়ান্টাম সংখ্যা কাকে বলে?

পরমাণুতে ইলেকট্রন আবর্তনের প্রত্যেকটি প্রধান শক্তিস্তর আবার একাধিক উপশক্তিস্তরে বিভক্ত। কোন ইলেকট্রন একটি প্রধান শক্তিস্তরের কোন উপস্তরে রয়েছে তা প্রকাশের জন্য যে সংখ্যা ব্যবহার করা হয় তাকে সহকারী কোয়ান্টাম সংখ্যা বলে। অর্থাৎ যে কোয়ান্টাম সংখ্যা দ্বারা শক্তিস্তরের আকৃতি বোঝা যায় তাকে সহকারী কোয়ান্টাম সংখ্যা বলে।

সহকারী কোয়ান্টাম সংখ্যাকে ‘l’ দ্বারা সূচিত করা হয়। ‘l’ এর মান উপস্তরের সংখ্যা নির্দেশ করে। এর মান 0 থেকে n-1 হতে পারে। যেমন –

n = 1 হলে l = 0 অর্থাৎ ১ম শক্তিস্তরে উপশক্তিস্তর 1 টি

n = 2 হলে l = 0, 1 অর্থাৎ ২য় শক্তিস্তরে উপশক্তিস্তর 2 টি

n = 3 হলে l = 0, 1, 2 অর্থাৎ ৩য় শক্তিস্তরে উপশক্তিস্তর 3 টি

n = 4 হলে l = 0, 1, 2, 3 অর্থাৎ ৪র্থ শক্তিস্তরে উপশক্তিস্তর 4 টি

সাধারণত কোন প্রধান শক্তিস্তরের সর্বাধিক 4 টি উপস্তর থাকতে পারে। সহকারী কোয়ান্টাম সংখ্যা l-এর মান 0, 1, 2 এবং 3 হলে উপস্তরকে যথাক্রমে s, p, d এবং f দ্বারা চিহ্নিত করা হয়।

l-এর মান এবং উপস্তরের নাম

l-এর মান উপস্তরের নাম নামের উৎস
 0 s sharp
 1 p principal
 2 d diffuse
 3 f fundamental

সুতরাং ১ম শক্তিস্তরের একটি উপস্তর হল 1s; দ্বিতীয় শক্তিস্তরের দুটি উপস্তর 2s ও 2p; ৩য় শক্তিস্তরের তিনটি উপস্তর 3s, 3p এবং 3d; ৪র্থ শক্তিস্তরের চারটি উপস্তর 4s, 4p, 4d এবং 4f। উপরের প্রত্যেকটি মান এ সংখ্যাটি দ্বারা প্রধান শক্তিস্তর ও অক্ষরটি দ্বারা উপশক্তিস্তর বুঝায়।

অর্থাৎ 4s মানে ৪র্থ শক্তিস্তরের ‘s’ উপস্তর।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x