HSC

কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়াকিং

1 min read

কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়াকিং
Communication Systems and Networking


কমিউনিকেশন সিস্টেম কাকে বলে?

যে পদ্ধতির মাধ্যমে যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে তথ্য, ভিডিও আদান-প্রদান করা হয় তাকে কমিউনিকেশন সিস্টেম বলে।

ডেটা কমিউনিকেশন কাকে বলে?

কোনো ডেটাকে এক স্থান থেকে অন্য স্থানে অথবা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে অথবা একজনের ডেটা অন্যজনের নিকট বাইনারি পদ্ধতিতে স্থানান্তর করার পদ্ধতিকে ডেটা কমিউনিকেশন বলে।

ব্যান্ড উইডথ কাকে বলে?

এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে বা এক স্থান থেকে অন্য স্থানে ডেটা স্থানান্তরের হারকে ডেটা ট্রান্সমিশন স্পীড বা ব্যান্ড স্পীড বা ব্যান্ড উইডথ বলা হয়।

 

ডেটা ট্রান্সমিশন পদ্ধতি বা মেথড কাকে বলে?

যে প্রক্রিয়ায় ডেটা ট্রান্সমিশন সিস্টেম প্রেরক যন্ত্র হতে ডেটা গ্রাহক যন্ত্রে ট্রান্সমিট হয় তাকে ট্রান্সমিশন পদ্ধতি বা মেথড বলে।

ডেটা ট্রান্সমিশন মোড কাকে বলে?

এক কম্পিউটার থেকে দূরবর্তী কোন কম্পিউটারে ডেটা ট্রান্সমিট করতে যে পদ্ধতি ব্যবহার করা হয় তাকে ডেটা ট্রান্সমিশন মোড বলে। অর্থাৎ ডেটা ট্রান্সমিশনের ক্ষেত্রে ডেটা প্রবাহের দিককে ডেটা ট্রান্সমিশন মোড বলে।

অপটিক্যাল ফাইবার কাকে বলে?

হাজার হাজার কাচের তন্তু দিয়ে তৈরি যে ক্যাবলের মাধ্যমে আলোর গতিতে ডেটা আদান-প্রদান করা হয় তাকে অপটিক্যাল ফাইবার ক্যাবল বলে।

ওয়্যারলেস মিডিয়া কাকে বলে?

কোনো ধরনের তার সংযোগ ব্যবহার না করে তথ্য আদান-প্রদানের জন্য যে মাধ্যম ব্যবহার করা হয় তাকে তারহীন মাধ্যম বা ওয়্যারলেস মিডিয়া বলে।

ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম কাকে বলে?

তারহীন মাধ্যমের সাহায্যে ওয়্যারল্যাস ডিভাইসসমূহের মধ্যে যে পদ্ধতিতে কমিউনিকেশন হয় তাকে ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম বলে।

হটস্পট কাকে বলে?

পরস্পর সংযুক্ত ইন্টারনেটে প্রবেশ বিন্দু বা এক্সেস পয়েন্টগুলোকে হটস্পট বলে।

ব্লু-টুথ কাকে বলে?

স্বল্প দূরত্বে ডেটা আদান-প্রদানের জন্য ব্যবহৃত একটি ওপেন ওয়্যারলেস প্রোটোকলকে ব্লু-টুথ বলে। অর্থাৎ নিম্নশক্তিসম্পন্ন রেডিও সঞ্চালন ডেটা আদান-প্রদানে সক্ষম তারহীন স্বল্প দূরত্বে ব্যবহৃত একটি ওপেন ওয়্যারলেস প্রযুক্তিকে ব্লু-টুথ বলে।

Wi-Fi কাকে বলে?

তারবিহীন নেটওয়াকিং প্রযুক্তি যা উচ্চ গতির ইন্টারনেট ও নেটওয়ার্ক সংযোগসমূহ সরবরাহের জন্য বেতার তরঙ্গকে ব্যবহার করে তাকে Wi-Fi বলে।

ওয়াই-ম্যাক্স কাকে বলে?

Wi-Max এর পূর্ণরূপ হলো Worldwide Interoperability for Microwave Access। যে ওয়্যারলেস নেটওয়ার্ক প্রযুক্তি, মাইক্রোওয়েভ তরঙ্গ ব্যবহার করে ব্যাপক এলাকায় ইন্টারনেট ও নেটওয়ার্ক সুবিধা দেয় তাকে Wi-Max বলে।

মোবাইল কমিউনিকেশন কাকে বলে?

একাধিক চলনশীল ডিভাইস অথবা একটি চলনশীল এবং অন্যটি স্থির ডিভাইসের মধ্যে ডেটা আদান-প্রদানের জন্য ব্যবহৃত কমিউনিকেশন সিস্টেমকে মোবাইল কমিউনিকেশন বা মোবাইল যোগাযোগ বলে।

স্প্রেড স্পেকট্রাম কাকে বলে?

CDMA যে পদ্ধতিতে ডেটা আদান-প্রদান করে তাকে স্প্রেড স্পেকট্রাম বলে।

স্প্রেড স্পেকট্রাম কাকে বলে?

CDMA প্রযুক্তিতে কম বিদ্যুতের প্রয়োজন হয়, ব্যটারির স্থায়িত্ব বেশি এবং অনেক সময়ব্যাপী কথা বলা যায় যা পরিবেশ রক্ষায় অবদান রাখে, এজন্য একে গ্রীন ফোন বলে।

সিম কার্ড কাকে বলে?

প্রতিটি মোবাইল ফোনে একটি ক্ষুদ্র মাইক্রোচিপ ব্যবহার করা হয়ে থাকে যাকে সিম কার্ড (SIM Card) বলে।

ইন্টারনেট কাকে বলে?

একটি কম্পিউটার নেটওয়ার্কের সাথে অন্য একটি কম্পিউটার নেটওয়ার্কের সংযোগ স্থাপনকে বা নেটওয়ার্কের সাথে নেটওয়ার্কের আন্তঃসংযোগকে ইন্টারনেট বলে।

ইন্ট্রানেট কাকে বলে?

ব্রীজ অথবা রাউটার ব্যবহার করে একাধিক নেটওয়ার্কের মধ্যে অভ্যন্তরীণ যোগাযোগের ব্যবস্থাকে ইন্ট্রানেট বলে।

এক্সট্রানেট কাকে বলে?

প্রতিষ্ঠানের বাইরে নির্দিষ্ট কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ঐ প্রতিষ্ঠানের ইন্ট্রানেটকে অ্যাক্সেস করার জন্য উন্মুক্ত করাকে এক্সট্রানেট বলে।

কম্পিউটার নেটওয়াকিং কাকে বলে?

ডেটা কমিউনিকেশনের জন্য দুই বা ততোধিক ডিভাইস বা কম্পিউটারকে পরস্পর সংযুক্ত করার পদ্ধতিকে কম্পিউটার নেটওয়াকিং বলে।

মডেম কাকে বলে?

প্রেরক ও প্রাপক যন্ত্র হিসাবে ব্যবহৃত যে ইলেকট্রনিক্স ট্রান্সমিশন সিস্টেম বা যন্ত্রের মাধ্যমে মডুলেশন ও ডিমডুলেশন প্রক্রিয়া সম্পন্ন করে এবং উৎস ও গন্তব্য কম্পিউটারের মধ্যে ডেটা আদান-প্রদানে সাহায্য করে তাকে মডেম বলে।

মডুলেশন ও ডিমডুলেশন কাকে বলে?

ডিজিটাল সংকেতকে অ্যানালগ সংকেতে রূপান্তরিত করাকে মডুলেশন বলে।

আবার অ্যানালগ সংকেতকে ডিজিটাল সংকেতে রূপান্তরিত করে প্রাপক কম্পিউারে পৌছানোর পদ্ধতিকে ডিমডুলেশন বলে।

Rate this post
Categories HSC
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.