ভূগোল

মৌসুমী জলবায়ু কাকে বলে এবং এর বৈশিষ্ট্য

1 min read

মৌসুমী জলবায়ু কাকে বলে

ঋতু পরিবর্তনের সাথে সাথে জল ও স্থলভাগে দিন ও রাত্রির উত্তাপের তারতম্যের জন্য যে বায়ুর দিক পরিবর্তিত হয় তাই মৌসুমি বায়ু এবং যে অঞ্চল বা দেশের ওপর দিয়ে এ বায়ুপ্রবাহিত হয় সেসব দেশের জলবায়ুকে মৌসুমে জলবায়ু বলে। এ জলবায়ু শীতকালে স্থলভাগ হতে জলভাগের দিকে গ্রীষ্মকালে জলভাগ হতে স্থলভাগের দিকে প্রবাহিত হয়। এজন্য গ্রীষ্মকালে বৃষ্টিবহুল এবং শীতকালে প্রায় বৃষ্টিহীন থাকে। এতে বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ অধিক এবং আদ্রতা বৃদ্ধি পায়।

মৌসুমী জলবায়ু অঞ্চলসমূহ

মৌসুমী জলবায়ু সাধারণ ১০° থেকে ৩০° উত্তর অক্ষাংশে এবং ১০° থেকে ৩০° দক্ষিণ অক্ষাংশে বিস্তৃত। আঞ্চলিক বিন্যাসের দিক থেকে এটি দক্ষিণ-পূর্ব এশিয়ায় অবস্থিত বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ভিয়েতনাম, থাইল্যান্ড, কম্বোডিয়া, লাওস, মিয়ানমার, মালয়েশিয়া, ফিলিপাইন এবং দক্ষিণ-পূর্ব চীন ও জাপানের দক্ষিণাংশ এ জলবায়ু অঞ্চলের অন্তর্গত। এছাড়াও মেক্সিকো ও ক্যারাবিয়ান সাগর উপসাগরের উপকূলবর্তী দেশসমূহ পশ্চিম ভারতীয় দ্বীপপুঞ্জের কিছু অংশ, ব্রাজিলের পূর্বাংশ এবং অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাংশে এ জলবায়ু পরিলক্ষিত হয়।

মৌসুমি জলবায়ুর বৈশিষ্ট্যসমূহ

নিম্নে মৌসুমী জলবায়ুর বৈশিষ্ট্যসমূহ আলোচনা করা হলো।

ক. ঋতু পরিবর্তনের সাথে সাথে এ বায়ুর গতি পরিবর্তিত হয়।

খ. এতে বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ অধিক।

গ. এ বায়ু গ্রীষ্মকালে জলভাগ হতে স্থলভাগের দিকে এবং শীতকালে স্থলভাগ হতে জলভাগের দিকে প্রবাহিত হয়।

ঘ. গ্রীষ্মকাল বৃষ্টিবহুল এবং শীতকাল প্রায় বৃষ্টিহীন থাকে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x