ভূগোল

অর্থনৈতিক প্রবৃদ্ধি কী চিত্রসহ ব্যাখ্যা

1 min read

অর্থনৈতিক প্রবৃদ্ধি কী চিত্রসহ ব্যাখ্যা

অর্থনৈতিক প্রবৃদ্ধি কোনো দেশের উন্নয়নকে বেগবান বা ত্বরান্বিত করে। সাধারণত অর্থনৈতিক প্রবৃদ্ধি বলতে একটি দেশের দ্রব্য ও সেবা উৎপাদনের ক্ষমতার ক্রমপ্রসারতাকে বুঝায়। যদিও অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রকৃতপক্ষে পরিমাণগত ধারণা প্রকাশ করে।

অর্থনৈতিক প্রবৃদ্ধি কি

অর্থনৈতিক প্রবৃদ্ধি বলতে ঐ প্রক্রিয়াকে বুঝায়, যা দ্বারা দেশের জাতীয় আয় ও মাথাপিছু প্রকৃত আয়ের অপরিবর্তনীয় বাৎসরিক বৃদ্ধি হয়। প্রকৃতপক্ষে অর্থনৈতিক প্রবৃদ্ধি বলতে একটি নির্দিষ্ট সময়ে একটি অর্থনীতিতে উৎপাদিত মোট দ্রব্য ও সেবা বৃদ্ধির হারকে বুঝায়। অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারণাটিকে নিম্নোক্ত সূত্রের সাহায্যে প্রকাশ করা যায়।

G= (ΔQ / Q) x 100
এখানে, G = অর্থনৈতিক প্রবৃদ্ধি
Q = উৎপাদনের পরিমাণ
ΔQ = উৎপাদনের পরিবর্তনের পরিমাণ

প্রবৃদ্ধি বলতে পরিবর্তনের হারকে বুঝায়। প্রবৃদ্ধি তিন ধরনের হতে পারে। যথা : ১. শূন্য প্রবৃদ্ধি, ২. ধনাত্মক প্রবৃদ্ধি ও ৩. ঋণাত্মত্মক প্রবৃদ্ধি। বিষয়টি চিত্রের মাধ্যমে উপস্থাপন করা হলো।

চিত্ৰ : অর্থনৈতিক প্রবৃদ্ধি
চিত্ৰ : অর্থনৈতিক প্রবৃদ্ধি

চিত্রের ব্যাখ্যা : চিত্রে ভূমি অক্ষে সময় (T) এবং লম্ব অক্ষে জাতীয় আয় বিবেচ্য। চিত্রের Ta সময় পর্যন্ত জাতীয় আয়ের পরিমাণ স্থির। ফলে Ta সময়ে জাতীয় আয়ের প্রবৃদ্ধি শূন্য। আবার Ta থেকে Tb সময় পর্যন্ত জাতীয় আয় (Y) বৃদ্ধি পায়, যা ধনাত্মক প্রবৃদ্ধি নির্দেশ করে। সর্বশেষ Tb এরপর জাতীয় আয় হ্রাস পায়। যার ফলে এক্ষেত্রে জাতীয় আয়ের প্রবৃদ্ধি ঋণাত্মক নির্দেশিত হয়।

অর্থনৈতিক প্রবৃদ্ধি কাকে বলে

জে. সুম্পিটার (J. Schumpeter) এর মতে, “সঞ্চয়ের হার এবং জনসংখ্যা বৃদ্ধির ফলে দীর্ঘমেয়াদে জাতীয় আয়ে যে পরিবর্তন দেখা যায় তাই অর্থনৈতিক প্রবৃদ্ধি।

হিক্স (Hicks) এর মতে, “অর্থনৈতিক প্রবৃদ্ধি বলতে অধিক উৎপাদনকে বুঝায়।

স্লাইডার (Sneider) এর মতে, “দীর্ঘমেয়াদে মাথাপিছু উৎপাদনশীলতা বৃদ্ধিই হচ্ছে অর্থনৈতিক প্রবৃদ্ধি।

এ. মেডিসন (A. Maddison) এর মতে, “উন্নত দেশে জাতীয় আয় বৃদ্ধির প্রচেষ্টাই অর্থনৈতিক প্রবৃদ্ধি যা দরিদ্র দেশে অর্থনৈতিক উন্নয়ন হিসেবে পরিচিত।

এ. পি. থারওয়াল (A. P. Thirwall) এর মতে, “প্রকৃত জাতীয় আয়ের বৃদ্ধিকে অর্থনৈতিক প্রবৃদ্ধি বলে।

উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে অর্থনৈতিক প্রবৃদ্ধি বিষয়টি চলে আসে। কেননা অর্থনৈতিক উন্নয়ন পর্যায় বা স্তর অতিক্রম করার পর ক্রমাগত উন্নতিই হচ্ছে অর্থনৈতিক প্রবৃদ্ধি। সুতরাং সময়ের ব্যবধানে কোনো দেশের মোট জাতীয় উৎপাদন বৃদ্ধি পেলে তাকে অর্থনৈতিক প্রবৃদ্ধি বলা হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x