ভূগোল
1 min read

কৃষি খামার কি

Updated On :

বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ। এদেশের অর্থনীতি অনেকটা কৃষিনির্ভর। আর অর্থনীতির চালিকাশক্তি হিসেবে উৎপাদন কার্যক্রম কোনো না কোনো খামারের মাধ্যমে হয়ে থাকে। তাই বলা যায়, কৃষির সাথে খামারের সম্পর্ক গভীর । কৃষিতে খামার ব্যবস্থার প্রচলনে কৃষি ব্যবস্থা অনেক দূর এগিয়ে গিয়েছে।

কৃষি খামার কি

কৃষি অর্থনীতির আলোকে খামার বলতে আবাদযোগ্য একখণ্ড জমি বুঝায় যা কৃষি অথবা তার সাথে জড়িত পণ্য উৎপাদনে নিয়োজিত। একজন কৃষক তার অধীনস্থ কৃষি জোতে কী শস্য, কী পরিমাণে এবং কোন পদ্ধতিতে উৎপাদন করা হবে সে সম্পর্কে সিদ্ধান্ত নেয়। এ ধরনের সিদ্ধান্ত গ্রহণকারী একককে খামার বলে। তবে খামার ব্যবস্থা আবার শহর কিংবা গ্রামাঞ্চলে হতে পারে। সেক্ষেত্রে কৃষিভিত্তিক উৎপাদন ব্যবস্থার ক্ষেত্রে যে খামারের অবদান বেশি সেটিই হলো কৃষি খামার। আর কৃষি খামারের অবস্থান সবসময় কৃষিভিত্তিক উৎপাদনকে কেন্দ্র করে গড়ে ওঠে।

কৃষি খামার কাকে বলে

অর্থনীতিবিদ ড. ম্যান বলেন, “অর্থনৈতিক খামার বলতে তাকেই বুঝায় যা স্বাভাবিক আয়তনে কৃষি পরিবারকে এক সন্তোষজনক ন্যূনতম মানের ভরণপোষণদানে সক্ষম।

অর্থনীতিবিদ কীটওং বলেন, “অর্থনৈতিক খামার বলতে সে আয়তনের জমিকে বুঝায় যা চাষ করে সকল ব্যয় নির্বাহের পর কৃষক নিজে এবং তার পরিবারের সকলে স্বাচ্ছন্দ্যে জীবননির্বাহ করতে পারে।

পরিশেষে বলা যায় যে, কৃষি খামার হলো একখণ্ড আবাদযোগ্য জমি যা কৃষি কিংবা কৃষিসংশ্লিষ্ট পণ্য উৎপাদনে নিয়োজিত থাকে। সুতরাং একটি কৃষক পরিবার যে পরিমাণ জমি নিয়ে ফসল উৎপাদন কার্যসহ মৎস্যচাষ, পশুপালন, বনায়ন ইত্যাদি কৃষিকার্য পরিচালনা করে তাকে কৃষি খামার বলে।

 

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “কৃষি খামার কি?” আর্টিকেলটি পছন্দ হয়ে থাকলে, অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

5/5 - (27 votes)