হিসাববিজ্ঞান

একতরফা দাখিলা পদ্ধতিকে দুতরফা দাখিলা পদ্ধতিতে রূপান্তরের পদ্ধতি

1 min read

একতরফা দাখিলা পদ্ধতিকে দুতরফা দাখিলা পদ্ধতিতে রূপান্তরের পদ্ধতি বর্ণনা কর

একতরফা দাখিলা পদ্ধতিতে দুতরফা দাখিলা পদ্ধতিতে রূপান্তর করার জন্য বিভিন্ন ধরণের পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে। আধুনিক সুষ্ঠু ও বৈজ্ঞানিক পদ্ধতিতে হিসাব রাখার ক্ষেত্রে একতরফা দাখিলাকে দুতরফা দাখিলা পদ্ধতিতে রূপান্তর করা হয়। নিচে এ সম্পর্কে আলোচনা করা হলো।

১. প্রারম্ভিক জাবেদা : এ পদ্ধতিতে রক্ষিত হিসাব পত্রাদিকে প্রারম্ভিক জাবেদার মাধ্যমে দুতরফা দাখিলায় রূপান্তর করতে হবে। এজন্য সম্পত্তি দায় ও মূল্যবোধের জন্য প্রারম্ভিক ভাবেনা দিতে হবে।

২. বিষয় বিবরণী : যে হিসাবকালে একতরফাকে দুতরফায় রূপান্তর করা হবে সে হিসাবকালের সম্পত্তি ও দায় নিয়ে একটি বিষয় বিবরণী তৈরি করতে হবে।

৩. খতিয়ানের স্থানান্তর : দুতরফা দাখিলার রূপান্তরের জন্য প্রাপ্যবিল, প্রদেয়বিল, দেনাদার, পাওনাদার ইত্যাদি খতিয়ান প্রস্তুত করতে হয়।

৪. নামিক হিসাব সংরক্ষণ : ব্যক্তিবাচক হিসাব ছাড়া নামিক ও আয়-ব্যয় সংক্রান্ত দফাসমূহ বিচার বিশ্লেষণ করে খতিয়ান প্রস্তুত করতে হবে।

৫. ব্যক্তিবাচক হিসাব : ব্যক্তিবাচক হিসাব বিশ্লেষণ করে ধারে ক্রয়, ধারে বিক্রয়, বাট্টা প্রদান, বাট্টা প্রাপ্তি, অনাদায়ী দেনা ইত্যাদি বের করে হিসাবভুক্ত করতে হবে।

৬. প্রাপ্য ও প্রয়োগ নোট : প্রাপ্য ও প্রয়োগ নেট প্রস্তুত করে পৃথক খতিয়ানে স্থানান্তর করতে হবে।

৭. গুপ্ত সংখ্যা নির্ণয় : এ জাতীয় প্রস্তুতে ব্যক্তিবাচক, সম্পত্তিবাচক, নাহিক হিসাবের কোনো অজ্ঞাত, লুপ্ত বা গুপ্ত সংখ্যা থাকলে তা বের করে নিতে হবে।

৮. সমন্বয়সমূহ : অন্যান্য কোনো বিষয় সমন্বয় করতে হলে সেগুলোর জন্য সমন্বয় জাবেদা করে সংশ্লিষ্ট হিসাবের হিসাবভুক্ত করতে হবে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x