হিসাববিজ্ঞান

হিসাব কি বা কাকে বলে । হিসাব খাত কি

1 min read

হিসাব কি

হিসাবের ইংরেজি শব্দ ‘Account’ যা প্রাচীন ফরাসী Acconter হতে সৃষ্ট। ফরাসি ভাষায় গণনা করা বা হিসাব রাখার অর্থে Accounter শব্দটি ব্যবহার করা হত। ইংরেজিতে ‘Account’ শব্দটি হিসাবখাত বা হিসাবকে বুঝানোর জন্য ব্যবহৃত হয়। নিম্নে হিসাব বা হিসাব খাতের কিছু সংজ্ঞা তুলে ধরা হলো-

সি.এল.সি ক্রোপারের মতে, “An account is a statement of particular matter or service or dealing expressed accounting to book keeping in words and figures.

Lerson এবং Miller-এর মতে, “একটি হিসাব ব্যবস্থায় হিসাব হলে পৃথক পৃথক হন যায় প্রতিটি ব্যবহৃত হয় ভিন্ন ভিন্ন আয় ব্যয় সম্পদ দায় ও মালিকানা স্বয়ে হ্রাস বৃদ্ধি সংরক্ষণ করার জন্য।

অধ্যাপক এস. এস ভট্টাচার্য্যের মতে, “কোন নির্দিষ্ট ব্যক্তি প্রতিষ্ঠান সমিতির সম্পত্তি, দায়, আয়, ব্যয় সংক্রান্ত লেনদেনগুলোর সংক্ষিপ্ত বিবরণীকে হিসাব বলা হয়।

Prof. R.N. Carter-এর মতে, “Account is a ledger record in a summerised from of all the transaction that have taken place with the particular person or things specified.

হিসাব কাকে বলে

কোন নির্দিষ্ট সময়ে সংগঠিত ব্যক্তি প্রতিষ্ঠান সম্পত্তি নায় জায় বায় সংক্রান্ত শিরোনামে যে বিবরণী প্রস্তুত করা হয় তাকে হিসাব বা হিসাব খাত বলে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.