হিসাববিজ্ঞান

কার্যপত্র কি

1 min read

কার্যপত্র বা ওয়ার্কশিট কি

Worksheet বা কার্যপত্র হিসাবচক্রের একটি ঐচ্ছিক ধাপ। এটি তৈরির ক্ষেত্রে প্রতিষ্ঠানের কোনো বাধ্যবাধকতা নেই। কার্যপত্র সাধারণত বড় ধরনের কারবার প্রতিষ্ঠানে ব্যবহৃত হয়।

কার্যপত্র কাকে বলে

যেকোনো কারবার প্রতিষ্ঠানের হিসাবকাল শেষে প্রাপ্ত বিভিন্ন লেনদেন হতে বিভিন্ন প্রকার আয় ব্যয়, সম্পত্তি, দায় নিয়ে হিসাববিকাশের একটি বহুঘর বিশিষ্ট প্রাথমিক খসড়াপত্রকে কার্যপত্র বা ওয়ার্কসিট বলে।

নিম্নে বিভিন্নভাবে বিভিন্ন মনীষীদের গুরুত্বপূর্ণ সংজ্ঞা উল্লেখ করা হলো।

Kieso Weygandt এবং Kimmel- এর মতে, “কার্যপত্র হলো সমন্বয়করণ প্রক্রিয়া এবং চূড়ান্ত আর্থিক বিবরণীসমূহ প্রস্তুতের কাজে ব্যবহার যোগ্য একটি বহুঘরা খসড়া ছক।

Hermanson, Edwards এবং Salmonson-এর মতে, “A worksheet is a columnar sheet of paper or a computer spread sheet on which accountants have summarized information needed to make the adjusting and closing entries and to prepare the financial statement.”

Horngreen, Harison এবং Banber- এর মতে, “কার্যপত্র হচ্ছে বহুঘর বিশিষ্ট দলিল এমনভাবে তৈরি যাতে তথ্যসমূহ রেওয়ামিল হতে আর্থিক বিবরণীসমূহে স্থানান্তরে সাহায্য করে।

Pyle এবং Learson -এর মতে, “A work sheet is a working paper used by an accountant to bring together in an ordinary money the information used in preparing the financial statements and the adjusting and closing entries.”

ড. ওয়াল্টার ও রোবট-এর মতে, “কার্যপত্র হলো একটি বড় মাপের কাগজের শিট, যা এমনভাবে তৈরি করা যাতে সুবিধাজনক ও প্রণালিবন্ধ উপায়ে বছরান্তে প্রয়োজনীয় সকল তথ্য সাজানো থাকে।

সুতরাং উপরিউক্ত আলোচনা থেকে বলা যায় যে, বহুঘরা শিট একই সাথে রেওয়ামিল, সমন্বয়, সমন্বিত রেওয়ামিল, আয় বিবরণী, উদ্বৃত্তপত্রসহ সকল তথ্য এক সাথে উপস্থাপন করে কারবারের সামগ্রিক চিত্র এক সাথে প্রকাশ করা হয় তাকে কার্যপত্র যা Worksheet বলে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x