ব্যবস্থাপনা

যোগাযোগ প্রক্রিয়া কি | যোগাযোগ প্রক্রিয়া কাকে বলে

1 min read

যোগাযোগ প্রক্রিয়া কি | যোগাযোগ প্রক্রিয়া কাকে বলে

যোগাযোগ প্রক্রিয়া কি এবং কাকে বলে

একটি সংবাদ বা তথ্য তার উৎসস্থল থেকে শুরু করে গন্তব্যস্থল পর্যন্ত পৌঁছানোর গতিধারাকে যোগাযোগ প্রক্রিয়া বলা হয়। এটি এমন একটি প্রক্রিয়া বা পদ্ধতি যার মাধ্যমে যোগাযোগ কার্যসম্পাদিত হয়। কোন সংবাদ বা তথ্য তার উৎসস্থল থেকে একটি নির্দিষ্ট কাম্য স্থানে গিয়ে পৌঁছায়। সংবাদ বা তথ্যের উৎপত্তিস্থল থেকে গন্তব্যস্থল পর্যন্ত পৌঁছানোর এরূপ কার্যধারাকে যোগাযোগ প্রক্রিয়া বলা হয়। যোগাযোগ প্রক্রিয়ায় এক পক্ষ অপর পক্ষের নিকট তথ্য বা সংবাদ প্রেরণ করে এবং অপর পক্ষ তা অনুধাবনের মাধ্যমে প্রত্যুত্তর করে। তাই যোগাযোগ প্রক্রিয়াকে সংবাদ প্রেরণকারীর নিকট হতে গ্রহণকারীর নিকট পৌঁছানোর প্রক্রিয়া হিসেবে অভিহিত করা হয়। অন্যভাবে বলা যায়, তথ্য বা সংবাদ প্রেরণ ও গ্রহণের প্রক্রিয়াকে যোগাযোগ প্রক্রিয়া বলে।

বিভিন্ন লেখক ও বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ যোগাযোগ প্রক্রিয়াকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে যোগাযোগ প্রক্রিয়ার কয়েকটি গুরুত্বপূর্ণ সংজ্ঞা প্রদান করা হল।

রিকি ডব্লিউ, গ্রিফিন (Ricky W Griffin) এর মতে, “যোগাযোগ প্রক্রিয়া তখনই শুরু হয়, যখন একজন ব্যক্তি অন্য ব্যক্তির নিকট ঘটনা, ধারণা মতামত বা অন্যকোন তথ্য বিনিময় করে।” (The process of communication begins when one person (the sender) want to transmit a fact idea, opinion or other information to same one else (the receiver)

মি. কিটনার (Mr. Kreithner) এর মতে, “যোগাযোগ প্রক্রিয়া হল কতকগুলো সুনির্দিষ্ট বিষয়ের সম্পর্কযুক্ত শিকল যার মধ্যে বার্তা প্রেরক, এনকোডিং, বার্তা প্রাপক, ডিকোডিং ও প্রত্যুত্তর বা ফলাবর্তন।” (Communication process is a chain made up of identifiable links. This chain includes sender, message, encoding, receiver, decoding and feedback.)

মি. ডেভিসের মতে, “যোগাযোগ প্রক্রিয়া এমন একটি পদ্ধতি যার সাহায্যে বার্তাপ্রেরক বার্তাসহ বার্তা গ্রহীতার নিকট উপস্থিত হয়।”

Straub and Attner এর মতে, “যে উপায়ে উন্নয়ন সংবাদাদি গ্রাহকের নিকট পৌঁছে তাকে যোগাযোগ প্রক্রিয়া বলে।” (Communication process in the channel promotional message travel to reach the purchaser.)
উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, যোগাযোগ প্রক্রিয়া হচ্ছে সংবাদ বা তথ্যের উৎস হতে শুরু করে। তথ্য গ্রহণ পর্যন্ত ধারাবাহিক কতকগুলো পদক্ষেপের সমষ্টি। সুতরাং একথা সুস্পষ্ট করে বলা যায় যে, তথ্য বা সংবাদের উৎস্থল হতে শুরু করে গ্রহীতার নিকট পৌঁছানো এবং গ্রহীতার কাছ থেকে প্রত্যুত্তর প্রাপ্ত হওয়া পর্যন্ত অতিক্রমকারী সকল স্তরসমূহের সমষ্টিকে যোগাযোগ প্রক্রিয়া বলা হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.