অর্থনীতি

অর্থনৈতিক ব্যবস্থা কি

1 min read

অর্থনৈতিক ব্যবস্থা কি

প্রত্যেক সমাজের মূল অর্থনৈতিক সমস্যা হল উৎপাদন ও বণ্টন। সকল সমাজের অর্থনৈতিক সমস্যার স্বরূপ একরূপ হলেও তার সমাধানের পথ একরূপ নয়। প্রত্যেক দেশের প্রতিষ্ঠানগত এবং আইনগত কাঠামোর মধ্যে সে দেশের অর্থনৈতিক কার্যাবলি পরিচালিত হয়।

অর্থনৈতিক ব্যবস্থা কি

মানুষের অর্থনৈতিক কার্যাবলিকে কেন্দ্র করে প্রত্যেক সমাজে নানা রূপ সামাজিক ও আইনগত রীতিনীতি গড়ে উঠে। সমাজে মানুষের সম্পত্তির অধিকার বিনিময় পদ্ধতি, শ্রম নিয়োগ, ব্যবসায় বাণিজ্যের প্রকৃতি প্রভৃতি বিষয়ে আইনগত ও প্রথাগত রীতিনীতি রয়েছে। সমাজের অর্থনৈতিক কার্যাবলিকে এসব আইনগত ও সামাজিক রীতিনীতি বিশেষভাবে প্রভাবিত করে। যেসব সামাজিক ও আইনগত কাঠামোর মধ্য থেকে মানুষের অর্থনৈতিক কার্যাবলি পরিচালিত হয় তাকে অর্থনৈতিক ব্যবস্থা বলে। অর্থনীতিবিদ G. Grossman এর ভাষায়, “The set of institutions that characterizes a given economy comprises, its economic system.” মানুষ যে সামাজিক ও অর্থনৈতিক পরিবেশের মধ্যে বাস করে তার দ্বারাই মানুষের সব অর্থনৈতিক কার্যাবলি পরিচালিত হয়। সংক্ষেপে বলা যায়, মানুষ যে প্রতিষ্ঠানগত কাঠামো ও বিধিব্যবস্থার মধ্যে অর্থনৈতিক কার্যাবলি পরিচালনা করে তাকেই অর্থনৈতিক ব্যবস্থা বলা হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x