Modal Ad Example
অর্থনীতি

চাহিদার দাম স্থিতিস্থাপকতা কি এবং এর সূত্র

1 min read

চাহিদার দাম স্থিতিস্থাপকতা

চাহিদার দাম স্থিতিস্থাপকতা একটি মাত্রাগত পরিমাপক। কোন দ্রব্যের দামের পরিবর্তনের ফলে তার চাহিদার পরিবর্তন হয়। দামের কতটুকু পরিবর্তনে চাহিদার কি পরিমাণ পরিবর্তন হয় তা চাহিদার দাম স্থিতিস্থাপকতার সাহায্যে জানা যায়।

অর্থনীতিবিদগণ চাহিদার দাম স্থিতিস্থাপকতার বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে কয়েকজন অর্থনীতিবিদের সংজ্ঞা তুলে ধরা হল,

অধ্যাপক লিপসি এর ভাষায়, “Elasticity of demand is the measure of the responsiveness of quantity demand to change in price.”

অর্থনীতিবিদ রায়েন এর মতে, “কোন দ্রব্যের দামের পরিবর্তন ঘটলে ঐ দ্রব্যের চাহিদার পরিমাণ যে মাত্রায় সাড়া দেয় তাই হল চাহিদার দাম স্থিতিস্থাপকতা।

অর্থনীতিবিদ পি. এ. স্যামুয়েলসন এর মতে, “বাজার দামের পরিবর্তনের ফলে কোন দ্রব্যের চাহিদার উপর যে সাড়া জাগে চাহিদার স্থিতিস্থাপকতা তার মান নির্দেশ করে। এটি সাধারণত শতকরা পরিবর্তনের উপর নির্ভর করে কিন্তু দ্রব্যের পরিমাণ ও মূল্যের পরিমাপের জন্য ব্যবহৃত এককসমূহের উপর নির্ভর করে না।”

সুতরাং বলা যায় যে, দামের আপেক্ষিক বা শতাংশিক পরিবর্তনের ফলে চাহিদার যে আপেক্ষিক বা শতাংশিক পরিবর্তন ঘটে এ দু’য়ের অনুপাতই হল চাহিদার দাম স্থিতিস্থাপকতা। চাহিদার দাম স্থিতিস্থাপকতা np দ্বারা প্রকাশ করা হয়। চাহিদার দাম স্থিতিস্থাপকতাকে সূত্রের সাহায্যে প্রকাশ করলে পাই,

চাহিদার দাম স্থিতিস্থাপকতা এর সূত্র

উপরিউক্ত আলোচনা হতে এটিই প্রতীয়মান হয় যে, চাহিদার স্থিতিস্থাপকতার কোন সুনির্দিষ্ট নির্ধারক নেই। কোন দ্রব্যের চাহিদা স্থিতিস্থাপক না অস্থিতিস্থাপক তা এক বা একাধিক নির্ধারক দ্বারা নির্ধারিত হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x