Modal Ad Example
অর্থনীতি

যোগানের স্থিতিস্থাপকতা কি এবং এর সূত্র কি

1 min read

স্থিতিস্থাপকতা শব্দটি পদার্থবিজ্ঞানের সাথে সম্পর্কিত একটি বিষয় হলেও অর্থনীতিতে এ শব্দটি খুবই গুরুত্বপূর্ণ । অর্থনীতিতে কোন একটি স্বাধীন চলকের পরিবর্তনের ফলে অন্য একটি অধীন চলকে যে পরিবর্তন হয় তা স্থিতিস্থাপকতার মাধ্যমে পরিমাপ করা হয়।

যোগান স্থিতিস্থাপকতা

কোন দ্রব্যের যোগান নির্ভর করে দামের উপর। অন্যান্য অবস্থা স্থির থাকলে কোন দ্রব্যের দাম বাড়লে এর যোগান বাড়ে এবং দাম কমলে যোগান কমে। এখন দামের শতাংশিক পরিবর্তনের ফলে যোগানের পরিমাণের ক্ষেত্রে যে শতাংশিক পরিবর্তন হয় তাদের অনুপাতকে যোগান স্থিতিস্থাপকতা বলে। অর্থাৎ,

যোগানের স্থিতিস্থাপকতার সূত্র

দাম ও যোগানের পরিমাণের মধ্যে সরাসরি সম্পর্ক থাকায় যোগান স্থিতিস্থাপকতা সাধারণত ধনাত্মক হয়। একটি সংখ্যাসূচক উদাহরণের মাধ্যমে বিষয়টি আরো পরিষ্কার হয়ে উঠে। এজন্য আমরা একটি যোগানসূচির সাহায্য নিব এবং সে সূচি হতে যোগান স্থিতিস্থাপকতা নির্ণয় করব।

দাম (P)           যোগান (Qs)

২০০                 ১০০০

৩০০                ১৫০০

যোগানের স্থিতিস্থাপকতার উদাহরণ
স্থিতিস্থাপকতা এক এর সমান।

উপরিউক্ত আলোচনা শেষে বলা যায় যে, যোগান স্থিতিস্থাপকতার বিভিন্ন রূপ হতে পারে। তবে মূলকথা হচ্ছে দামের পরিবর্তনের ফলে যোগানের পরিবর্তনের পরিমাণই হচ্ছে যোগান স্থিতিস্থাপকতা।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x