Modal Ad Example
অর্থনীতি

মোট স্থির ব্যয় কি এবং কাকে বলে | মোট স্থির ব্যয় রেখাটি অংকন কর

1 min read

উৎপাদন নির্ভর করে উপকরণ নিয়োগের উপর। কোন একটি দ্রব্যের নির্দিষ্ট পরিমাণ উৎপাদন করতে নির্দিষ্ট পরিমাণ উপকরণ প্রয়োজন হয়। এ উপকরণসমূহ সংগ্রহ করতে উৎপাদককে ব্যয় বহন করতে হয়। এ ব্যয়কেই উৎপাদন ব্যয় বা Cost of production বলে। মোট উৎপাদন ব্যয় আবার মোট স্থির ব্যয় এবং মোট পরিবর্তনশীল ব্যয়ের সমষ্টি।

মোট স্থির ব্যয় (Total Fixed Cost)

ফার্মে উৎপাদন কাজে নিয়োজিত স্থির উপকরণের জন্য যে ব্যয় বহন করতে হয় তাকে মোট স্থির ব্যয় বলে। স্বল্পকালে উৎপাদনের পরিমাণের পরিবর্তনের সাথে স্থির ব্যয়ের কোন পরিবর্তন হয় না। আবার উৎপাদন শূন্য হলেও উৎপাদককে স্থির ব্যয় বহন করতে হয়। স্থির ব্যয় হল কোন ফার্মের বা ব্যবসায় প্রতিষ্ঠানের স্বল্পমেয়াদি পণ্য উৎপাদনের জন্য যে সুস্পষ্ট (Explicit) স্থির ব্যয় এবং অস্পষ্ট বা অন্তর্নিহিত (Implicit) ব্যয় হয়, তার সমষ্টিকে মোট স্থির ব্যয় বলা যায়। এখানে, মোট সুস্পষ্ট স্থির ব্যয় বলতে ভাড়া করা যন্ত্রপাতি, বিল্ডিং, স্থায়ী সাজসরঞ্জাম বাবদ ব্যয়কে বুঝায়। তবে বিল্ডিং এর মালিক যদি নিজেই উদ্যোক্তা হন এবং নিজে সে ফার্মে নিয়োজিত থাকেন, মেশিনের মালিকও যদি তিনিই হন তবে ব্যয়গুলো স্পষ্টভাবে বিদ্যমান নাও হতে পারে। এ ধরনের স্থির ব্যয়কে অব্যক্ত স্থির ব্যয় বলে । মোট স্থির ব্যয়ের অন্তর্ভুক্ত উপাদানসমূহ হচ্ছে যথাক্রমে,

  • ১. উদ্যোক্তা এবং অপরাপর কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ও ভাতা।
  • ২. যন্ত্রপাতি ও বিভিন্ন সাজসরঞ্জামের ক্ষয়ক্ষতিজনিত ব্যয়।
  • ৩. বিল্ডিং এর মেরামত ও ক্ষয়ক্ষতিজনিত খরচ।
  • ৪. যে জমিতে প্লান্ট বা ফার্ম স্থাপন করা হয়েছে তার ক্ষয় এবং সংরক্ষণজনিত খরচ।
  • ৫. খণ্ডকালীন চুক্তিভিত্তিক নিয়োজিত কর্মচারীদের বেতন ও ভাতা।
  • ৬. সম্পত্তি কর, বীমা প্রিমিয়াম, ঋণ বাবদ সুদ এসব ক্ষেত্রে চুক্তিবদ্ধ অর্থ প্রদান।

যেহেতু কোন ফার্ম বা শিল্পকে স্বল্পমেয়াদি উৎপাদন না করলেও স্থির ব্যয় বহন করতে হয়। তাই মোট স্থির ব্যয়কে চিত্রের মাধ্যমে প্রকাশ করলে মোট স্থির ব্যয় রেখা ভূমি অক্ষের সমান্তরাল হয়। নিম্নে চিত্রের মাধ্যমে স্থির ব্যয় দেখানো হল।

মোট স্থির ব্যয় রেখা

চিত্রে মোট স্থির ব্যয় রেখা TFC দেখানো হয়েছে। মোট স্থির ব্যয় যদি ৮০ (80) টাকা হয় তবে উৎপাদনের পরিবর্তন হলেও এ ব্যয়ের পরিমাণ স্থির থাকে। চিত্রে e বিন্দুতে Q1 পরিমাণ উৎপাদনের জন্য ব্যয় হয় eQ1 এবং f বিন্দুতে Q2 পরিমাণ উৎপাদনের জন্য মোট স্থির ব্যয় হয় Q2f.

চিত্রে দেখা যায় যে, eQ1 = fQ2 = 80। এ অবস্থায় e এবং f বিন্দু যোগ করে যে রেখা পাওয়া যায় তা TFC মোট স্থির ব্যয় রেখা। যা ভূমি অক্ষের সমান্তরাল। কারণ, উৎপাদন পরিবর্তনের সাথে স্বল্পকালে মোট স্থির ব্যয়ের কোন পরিবর্তন ঘটে না।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x