Modal Ad Example
অর্থনীতি

মোট পরিবর্তনশীল ব্যয় কি

1 min read

মোট পরিবর্তনশীল ব্যয় কি (What is Total Variable Cost)

উৎপাদনে নিয়োজিত বিভিন্ন পরিবর্তনশীল উপাদানের জন্য কোন ফার্ম যে পরিমাণ ব্যয় করে তাকে মোট পরিবর্তনশীল ব্যয় বলে। উৎপাদনের পরিমাণের পরিবর্তনের সাথে সাথে এ ব্যয়ের পরিবর্তন ঘটে। উৎপাদন বাড়লে এ ব্যয় বাড়ে এবং উৎপাদন কমলে এ ব্যয় কমে। এরূপ ব্যয় নিম্নোক্ত উপাদানসমূহের সমষ্টি প্রকাশ করে । যথা,

  • ১. উৎপাদন কাজে নিয়োজিত শ্রমিকের জন্য মজুরি ও ভাতা বাবদ ব্যয়।
  • ২. কাঁচামাল ক্রয়ের জন্য খরচ।
  • ৩. জ্বালানি, যন্ত্রপাতির সাধারণ মেরামত এবং এদের রুটিন মাফিক সংরক্ষণ ইত্যাদি ধরনের স্থির মূলধনের চলতি খরচ।

মোট পরিবর্তনশীল ব্যয় রেখা

পরিবর্তনশীল উপকরণসমূহের ব্যয়ের সমষ্টিকেই মোট পরিবর্তনশীল ব্যয় বলা হয়। স্বল্পমেয়াদি উৎপাদন অপেক্ষক Q = f(L,K) এর বেলায় K = (bar) K = স্থির ধরা হয়। অর্থাৎ, এক্ষেত্রে মূলধন স্থির এবং শ্রমকে পরিবর্তনশীল ধরা হয়। শ্রমের মজুরিকে W দ্বারা নির্দেশ করা হয়। ফলে মোট পরিবর্তনশীল ব্যয় TVC = WL লিখা হয়।

শ্রমের ব্যবহার মূলত উৎপাদনের পরিমাণের (Q) উপর নির্ভরশীল। উৎপাদন বাড়ালে অথবা কমালে শ্রমের ব্যবহার বাড়বে বা কমবে। সে কারণে TVC উপাদানের মূল্যের উপর নয়, বরং উৎপাদনের উপর নির্ভরশীল হয়। এটিকে গাণিতিকভাবে লিখা যায়,

TVC = WL; যেখানে L =g (Q)

স্বল্পমেয়াদি উৎপাদন ক্ষেত্রে পরিবর্তনশীল অনুপাত বিধি প্রযোজ্য। এজন্য পণ্যের উৎপাদন বৃদ্ধি পেলে TVC প্রথমে ক্রমহ্রাসমান হারে বৃদ্ধি পায়। দ্বিতীয় স্তরে এটি ক্রমবর্ধমান হয়। এ কারণে TVC প্রথমে নিচের দিক থেকে অবতল এবং পরে নিচের দিক থেকে উত্তল হয়। বিষয়টি চিত্রের মাধ্যমে দেখানো হল।

চিত্রে ভূমি অক্ষে উৎপাদন (Q) এবং লম্ব অক্ষে মোট পরিবর্তনশীল ব্যয় TVC নির্দেশ করা হয়েছে। চিত্রে TVC রেখার 1 নং অংশ নিচ থেকে অবতল এবং II নং অংশ নিচ থেকে উত্তল।

এক্ষেত্রে m হচ্ছে পয়েন্ট অফ ইনফ্লেকশন (Point of Inflaction) বিন্দু। কারণ m বিন্দুর পর থেকে TVC রেখার আকৃতি পরিবর্তন হয়েছে। m বিন্দুর পর TVC রেখা অবতল থেকে উত্তল আকার ধারণ করে। অবতল আকৃতির TVC নির্দেশ করে যে, উৎপাদন বৃদ্ধি পেলে প্রথমে মোট পরিবর্তনশীল ব্যয় ক্রমহ্রাসমান হারে বৃদ্ধি পায়। আবার উত্তল আকৃতির TVC নির্দেশ করে যে, উৎপাদন বৃদ্ধি পেলে এক্ষেত্রে মোট পরিবর্তনশীল ব্যয় ক্রমবর্ধমান হারে বৃদ্ধি পায়। চিত্রের AB স্পর্শক হতে CD স্পর্শকের ঢাল বেশি। এ থেকে বুঝা যায় যে TVC প্রথমে ক্রমহ্রাসমান হারে বাড়ে এবং পরবর্তীতে ক্রমবর্ধমান হারে বাড়ে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x