Tips

অনলাইনে সিভি তৈরি করার নিয়ম

1 min read

আমরা সবাই স্কুল কলেজে লেখাপড়া করার সময় সিভি বানানো শিখেছি । সিভি তৈরি শেখানোর জন্য আমাদের ইংরেজিতে এবং বাংলাতে আলাদা মার্ক থাকতো । কিন্তু লেখাপড়া শেষ করে আমরা বেশিরভাগ মানুষই নিজের সিভি নিজে তৈরি করতে পারি না ।

এর কারন হল আমরা শুধু বই তে যে ফরমেট এ সিভি দেওয়া আছে এই গুলো মুখস্ত করে পরিক্ষার খাতায় লিখে আসতাম কিন্তু সময়ের সাথে সাথে সিভি তৈরিতে অনেক পরিবর্তন এসেছে । অনলাইন এর যুগে আপনি চাইলে নিজে নিজেই সিভি তৈরি করতে পারেন।
আজকের আর্টিকেল টি থাকবে আপনি কিভাবে অনলাইনে সিভি তৈরি করবেন এবং সিভি তৈরি এর নিয়ম নিয়ে । তাই আর দেরি না করে চলুন শুরু করি ।

অনলাইনে সিভি তৈরি করার নিয়ম

আপনি যদি একটি স্মার্ট এবং আধুনিক সিভি বানাতে চান তাহলে অবশ্যই অনলাইন থেকে তৈরি করতে পারবেন । কম্পিউটার এর দোকানে যে সিভি গুলো তৈরি করে দেই এই গুলো দিয়ে আসলে চাকরিদাতা দের ডাক পাওয়া যায় না ।

অনলাইনে সিভি তৈরি করার নিয়ম ২০২৩
তাহলে চলুন জেনে নেই ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইনে কিভাবে সিভি তৈরি করবেন । এই ওয়েবসাইট গুলোর মাধ্যমে খুবই প্রফেশনাল মানের সিভি তৈরি করতে পারবেন ।

গুগল ডক

গুগল ডক হল গুগলের অফিশিয়াল ওয়ার্ড প্রসেসিং প্লাটফরম । এখানে আপনি রেডি রিজিউম টেমপ্লেট ব্যবহার করে সিভি তৈরি করতে পারবেন । প্রফেশনাল মানে বেশ কিছু সিভি টেমপ্লেট রয়েছে । এই গুলো এডিট করে প্রয়োজনীয় তথ্য দিয়ে সহজেই সিভি বানাতে পারবেন ।

ক্যানভা

অনলাইনে সিভি তৈরি করার আরেকটি ওয়েব টুলস হল ক্যানভা । এখানেও প্রচুর আধুনিক সিভি টেমপ্লেট রয়েছে । যে গুলোর মাধ্যমে নিজেই বানাতে পারবেন সিভি । এখানে সিভি ফরমেট গুলোতে একদম প্রফেশনাল মানের তথ্য গুলো দেওয়া রয়েছে । এখানে আপনি আপনার ছবি সহ অতিরিক্ত লে আউট যুক্ত করতে পারবেন সিভিতে ।

সিভি মেকার

এই ওয়েবসাইট টা প্রফেশনাল সিভি তৈরি করার জন্য অফিশিয়াল ভাবে কাজ করে থাকে । এখানে যদি আপনি হাইলি প্রফেশনাল মানের সিভি বানাতে চান তাহলে পেমেন্ট করে নিতে হবে । তবে ফ্রিতে চাইলে ভালো এবং মান সম্মত সিভি এই সাইট দিয়ে তৈরি করতে পারবেন।

এখান থেকে প্রায় ২ মিলিয়ন এর বেশি সিভি জেনারেট করা হয়েছে । এখানে যে সমস্ত ফরমেট এর সিভি দেওয়া রয়েছে এই গুলো ইন্টারন্যাশনাল ফরমেট । পৃথিবীর যেকোনো দেশে এই সিভি চাকরী এর জন্য জমা দিতে পারবেন ।

ভিউজুয়াল সিভি

আধুনিক সিভির সাথে আপনার প্রফেশনাল জীবনের পোর্টফোলিও যুক্ত করতে পারবেন এই ওয়েবসাইট দিয়ে । এখানে অসংখ্য প্রফেশনাল সিভি টেমপ্লেট রয়েছে যা বিনামুল্যে আপনি ব্যবহার করতে পারবেন কোন পেমেন্ট করতে হবে না । তবে এই টুলস আপনি প্রিমিয়াম প্ল্যান কিনতে পারবেন এবং সিভি আপনার লোকাল ফাইল এ এক্সপোর্ট করতে পারবেন ।

এই টুলস গুলো ছাড়াও আরো অনেক গুলো সিভি মেকার টুলস সাইট রয়েছে জেগুলো থেকে আপনি নিজের সিভি নিজে তৈরি করতে পারবেন ।

একটি প্রফেশনাল সিভিতে কি কি থাকে

প্রফেশনাল সিভিতে যে বিষয় গুলো দিতে হবে নিচে এই গুলো উল্লেখ্য করা হলো

ব্যক্তিগত তথ্য

এখানে থাকবে আপনার নাম, আপনার পিতা মাতার নাম, আপনার ঠিকানা, জন্ম তারিখ সহ ব্যক্তিগত যাবতীয় ইনফরেমশন ।

অবজেক্টিভ বা সারাংশ

এখানে খুব সংক্ষেপে নিজের পরিচয় দিতে হবে এবং আপনি চাকরী টি করার জন্য কতটুকু পারফেক্ট এই কথা গুলো অবজেক্টিভ এ লিখতে হয় । তবে ১০০ শব্দ এর বেশি না লেখায় ভালো ।

অভিজ্ঞতা

এখানে লিখতে হবে আপনি এর আগে কোন কোম্পানিতে কাজ করেছেন এবং কি ধরণের কাজের অভিজ্ঞতা । এর ছোট একটি বিবরণী এখানে দিতে হবে ।

শিক্ষাগত যোগ্যতা

এই অংশে আপনার শিক্ষাগত যোগ্যতা উল্লেখ্য করতে হবে । আপনার কি কি একাডেমিক ডিগ্রি রয়েছে এবং অতিরিক্ত কোন কোর্স করে থাকলে এখানে উল্লেখ্য করবেন ।

দক্ষতা এবং অর্জন

আপনার কি কি দক্ষতা রয়েছে যেমন ইংরেজি বাংলা সহ বেশ কয়েকটি ভাষা তে কথা বলতে পারেন । এই গুলো এখানে উল্লেখ্য করতে হবে । চাকরী রিলেটেড কোন ভালো অর্জন বা সম্মাননা থাকলে এখানে দিতে পারেন ।

রেফারেন্স

সর্বশেষে সিভিতে যে বিষয় টি যুক্ত করতে হবে তা হল রেফারেন্স । আপনার কাজ এবং দক্ষতা নিয়ে ভালো ধারনা আছে এমন ব্যাক্তির কাছ থেকে রেফার নিতে হবে । তবে সব চাকরী এর ক্ষেত্রে রেফার দরকার হয় না ।

সিভি ফরমেট কেমন হওয়া উচিত

সিভি বানানোর আগে সিভি ফরমেট কেমন হবে এই বিষয় টি খেয়াল রাখবেন । বেশির ভাগ চাকরী এর ক্ষেত্রে ১ থেকে ২ পেজের সিভি তৈরি করলেই হয় ।

  • সিভি প্রিন্ট করার জন্য A4 সাইজের কাগজ ব্যবহার করবেন ।
  • সিভি লেখার ফন্ট টাইম নিউ রোমান লিখুন বাংলাতে হলে নিকশ দিয়ে লিখুন
  • ফন্ট সাইজ দিবেন ১১ থেকে ১২ এর মধ্যে ।
  • সিভি পড়ার সুবিধার জন্য বুলেট পয়েন্ট ব্যবহার করতে পারেন ।
  • দুই লাইনের মাঝে স্পেস দিন

সিভি লেখার সময় যে ভুল গুলো করবেন না

অনেকেই সিভি লেখার সময় বানান ভুল করে এতে প্রথমেই চাকরী দাতার মন খারাপ হয়ে যায় সিভি দেখে । তাহলে আপনাকে কিভাবে চাকরী দিবে । তাই নির্ভুল ভাবে সিভি লেখার চেষ্টা করুন ।

  1. আপনি যে চাকরির জন্য সিভি তৈরি করছেন ওই চাকরী সম্পর্কিত বিষয় যুক্ত করুন সিভিতে ।
  2. ছোট এবং সহজ বাক্য লেখার চেষ্টা করুন সিভিতে এতে সিভি পড়তে সুবিধা হয় এবং সুন্দর দেখা যায় ।
  3. অপ্রয়োজনীয় কোন কথা না লেখাই ভালো সিভির মধ্যে ।
  4. সিভিতে কখনোই সোশ্যাল মিডিয়া এর লিঙ্ক দিবেন না । তবে বিজনেস প্রোফাইল লিংকডিন এর লিঙ্ক দিতে পারেন প্রযোজ্য হলে । যদি চাওয়া হয় সেক্ষেত্রে ।
  5. সিভিতে আপনি কোন সেকশনে কি কি লিখেছেন এই বিষয় টি ইন্টারভিউ এর সময় আপনাকে জিজ্ঞাসা করা হতে পারে । এই কারনে সতর্ক থাকা উচিত ।

শেষ কথা

অনলাইনে সিভি লেখার নিয়ম আশা করি আর্টিকেল টি পড়ে জানতে পেরেছেন । আপনি অনলাইনে লিখুন আর অফ লাইন এ লিখুন কিন্তু সিভি লেখার ক্ষেত্রে উপরের এই বিষয় গুলো খেয়াল রাখবেন কারন ভুল হলে আপনার চাকরী হবে না ।

অনলাইনে সিভি লেখার যে ফরমেট গুলো দেওয়া আছে এই সিস্টেম অনুযায়ী লিখুন তাহলে ভুল হবে না আর তথ্য গুলো সঠিক ভাবে দিন । সবাই ভালো থাকবেন আজ এই পর্যন্ত আবার দেখা হবে নতুন আর্টিকেল এ ।
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x