Beauty Tips

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

1 min read

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়-সুপ্রিয় পাঠক বন্ধুরা আপনাদের সবাইকে স্বাগতম। আমরা দৈনন্দিন জীবনে সারাদিনের কাজ, ধুলাবালি, রাস্তার কালো ধোয়া, রোদের তাপ সব শেষে বাসায় ফিরে আয়নায় নিজের চেহারা দেখে নিজেই অবাক হয়ে যাই।

দেখা যায় মুখে কালো কালো ছোপ আর ধুলাবালিতে চেহারার উজ্জ্বলতা কোথায় যেনো হারিয়ে গেছে।

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়, এক্ষেত্রে শুধু পানি বা সাবান দিয়ে মুখ ধুলেই কি সব ময়লা পরিষ্কার হয়ে যায় না।কারন অনেক বন্ধুরা মনে করে ছেলেদের ত্বকের যত্ন নেওয়ার কোন প্রয়োজন নেই। রূপচর্চা শুধুই মেয়েদের জন্যই।

কিন্তু এই ধারণাটা কখনই ঠিক নয়। কারণ যেহেতু ছেলেদের কাজের বাইরে বেশী যেতে হয় সেহেতু তাদের ত্বক আরো দ্রুত কালচে হয় যায়।

এক্ষেত্রে সঠিক পরিচর্যা করলে চেহারার উজ্জ্বল্য আবার ফিরে পাওয়া সম্ভব। তাই আজ আমরা তুলে ধরব কিভাবে ছেলেদের ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বল্য আমার ফিরিয়ে এনে তাকে আরো সুন্দর করা যায়।

চলুন বন্ধুরা ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য কয়েকটি উপায় উপস্থাপন করা হলঃ

ছেলেদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

১. বন্ধুরা ছেলেদের ত্বকের রঙ উজ্জ্বল করার কয়েকটি উপায়ত্বককে বাইরের ধুলাবালি ও রোদ থেকে রক্ষা করতে হবে। কারন বাইরের রোদের তাপ ত্বকে পিগমেন্টেশন তৈরী করতে পারে। ফলে ত্বকে সহজে কালচে ছোপ পড়ে যায়। তাই বাইরে বের হওয়ার সময় রোদের তাপ থেকে ত্বককে দূরে রাখতে হবে। বাইরে বেশীক্ষন অতিরিক্ত ধুলাবালি ও কড়া রোদে কাজ করা থেকে নিজেকে বিরত থাকতে হবে। সারাদিনে ৩ থেকে ৪ বার মুখে ঠান্ডা পানির ঝাপ্টা দিতে হবে।

২. অবশ্যই সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিন দিন মুখে স্ক্রাব করতে হবে। বর্তমানে এখন বাজারে অনেক ধরনের স্ক্রাব পাওয়া যায়। বিশেষ করে সাইট্রিক এসিড, গ্লিসারিন অয়েল, ফ্রুট যুক্ত স্ক্রাবগুলো ছেলেদের স্কিন এর জন্য অনেক ভালো হয়। কারণ স্ক্রাব ত্বক থেকে ধুলা, অতিরিক্ত তেল দূর করে স্কিনকে পরিষ্কার করতে সাহায্য করে।

৩. বন্ধুরা রাতে ঘুমানোর আগে একটা আইস কিউব নিয়ে সম্পুর্ন মুখে ভালোভাবে ঘষে নিতে হবে। এতে করে ত্বকে রক্ত চলাচল অনেকটা সচল থাকে। আর ত্বকের রক্ত সঞ্চালন প্রবাহ ভালো থাকলে ত্বক দ্রুত উজ্জ্বল হয়। এরপর যেকোনো একটা মশ্চারাইজার ক্রীম লাগিয়ে আঙ্গুল দিয়ে ঘষে ম্যাসাজ করে নিতে হবে।

৪. বন্ধুরা একটা লেবু কেটে খোসাসহ মুখে ভালভাবে ঘষে নিতে পারেন। লেবুর সাইট্রিক এসিড আপনাদের ত্বকের অতিরিক্ত তেল, পিগমেন্টেশন, রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে। এর ভিটামিন সি মুখের কালো দাগ দূর করে ত্বককে আরো ফর্সা করতে সাহায্য করে।

৫. বন্ধুরা প্রাকৃতিকভাবে ত্বককে উজ্জ্বল করতে শসা কিন্তু খুব উপকারী উপাদান হিসেবে কাজ করে। প্রতিদিন বাসায় ফিরে মুখ ধোয়ার আগে শসার টুকরো দিয়ে ১৫ থেকে ২০ মিনিট মুখ ঘষে পরিষ্কার করে নিতে হবে। প্রতিদিন ব্যবহারে ত্বক অনেক পরিষ্কার হয়। এছাড়া শসার রস ত্বকে প্রাকিতিক মশ্চারাইজার হিসেবেও কাজ করে।

উজ্জ্বলতা বাড়াতে প্রয়োজনীয় টিপস:

৬. আপনি যদি নিজের দাড়ির যত্ন না নেন তবে চেহারার উন্নতি হবে না। নিয়মিত আপনার দাড়ি কামানো শুরু করুন। দাড়ির গোড়া বেশ শক্ত। তাই আপনার দাড়ি কামানো আপনার ত্বকের ক্ষতি করতে পারে। গোসলের সময় বা পরে শেভ করার চেষ্টা করুন। কারণ এ সময় দাড়ির গোড়া যথেষ্ট নরম থাকে। গোসল করা সম্ভব না হলে শেভ করার সময় অবশ্যই শেভিং ক্রিম ব্যবহার করতে হবে। রেজার ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করা জরুরী। সেই রেজার আপনার ত্বকের টেক্সচারের সাথে মানানসই নাও হতে পারে। ফলস্বরূপ, আপনি যতবার দাড়ি কামবেন ততবার আপনার গালে জ্বালা সহ ব্যথা হবে। এমন রেজার বেছে নিন যা গালের জন্য ভালো এবং সবসময় ব্যবহার করুন।

৭. বাইরে যাওয়ার সময় ত্বককে সূর্যের তাপ থেকে দূরে রাখতে হবে। অতিরিক্ত ধুলাবালি ও প্রখর রোদে বেশিক্ষণ কাজ করবেন না। দিনে ৩ থেকে ৪ বার ঠাণ্ডা পানি মুখে দিতে হবে। সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন স্ক্রাব করা উচিত। বাজারে এখন অনেক ধরনের স্ক্রাব পাওয়া যায়। বিশেষ করে সাইট্রিক অ্যাসিড, গ্লিসারিন তেল, ফল যুক্ত স্ক্রাব ছেলেদের ত্বকের জন্য খুব ভালো। কারণ স্ক্রাব ত্বকের ধুলোবালি ও অতিরিক্ত তেল দূর করে ত্বককে পরিষ্কার করে।

৮. অ্যালোভেরা জেলে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ফাটা ত্বক নিরাময়ে খুবই উপকারী। সপ্তাহে 1 থেকে 2 দিন আপনার মুখে অ্যালোভেরা জেল লাগান এবং কিছুক্ষণ অপেক্ষা করার পর আপনার মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বক উজ্জ্বল করে।

তবে আপনারা যদি আরও বেশি সহজ উপায় সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই কমেন্ট করে আমাকে জানাবেন। আমিতো আছি আপনাদের পাশে আপনাদের সমস্যা গুলোর সমাধান করার জন্য।

পরিশেষে বলতে চাই আরো এমন সব গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জানতে অবশ্যই আমাদের সাথে থাকবেন ধন্যবাদ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment