General questions

অর্থের সময় মূল্য কি । অর্থের সময় মূল্যের ধারণা

0 min read

অর্থের সময় মূল্যের ধারণা

আজকের ১০০ টাকা এবং আজ থেকে ১ বছর পরের ১০০ টকা সমান মূল্য বহন করে না । অর্থাৎ আজকের ১০০ টাকা অধিকতর মূল্যবান । এটাই অর্থের সময় মূল্যের ধারণা । ফিন্যান্সের দৃষ্টিতে সময়ের পরিবর্তনের সাথে সাথে ভবিষ্যতে প্রাপ্ত অর্থের মূল্যের পরিবর্তন ঘটে । সময়ের পরিবর্তনের সাথে অর্থের মূল্যের এই পরিবর্তনকেই অর্থের সম্য মূল্য বলে ।

উদাহরণস্বরুপ বলা যায়, জিকরুল তার বন্ধু মোজাহিদের কাছে ১০০ টাকা পায়, এমতাবস্থায় মোজাহিদ বল্ল ১০০ টাকা এখন না পরিশোধ করে ১ বছর পর পরিশোধ করবে । অর্থের সময় মূল্যের ধারণা অনুসারে এখনকার ১০০ টাকা আর এক বছর পরের ১০০ টাকা সমান মূল্য বহন করে না ।

ধরা যাক, সুদের হার শতকরা ১০% অর্থাৎ জিকরুল যদি সোনালী ব্যাংকে এখন ১০০ টাকা জমা রাখে, তবে আগামী বছর ব্যাংক জিকরুল কে ১১০ টাকা দেবে । সুতরাং এখনকার ১০০ টাকা এবং আগামী বছরের ১১০ টাকা অর্থের সময়মূল্য অনুযায়ী সমান মূল্য বহন করে ।

অর্থের সময় মূল্য কি

সময়ের সাথে সাথে অর্থের মূল্যের পরিবর্তনকে অর্থের সময় মূল্য বলে ।

অর্থের সময় মূল্যের মূল কারণ কি

অর্থের সময় মূল্যের মূল কারণ সুদের হার । সুদের হারের কারনেই মূলত বর্তমান প্রাপ্ত ও ভবিষ্যতে প্রাপ্ত অর্থের মধ্যে পার্থক্য ঘটে ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment