Modal Ad Example
পড়াশোনা

BSTI এর পূর্ণরুপ কী । BSTI এর অর্থ কি । BSTI এর কাজ কি । BSTI full meaning

1 min read

BSTI এর পূর্ণরুপ কী । BSTI এর অর্থ কি

Bsti এর পূর্ণরুপ হলোঃ- Bangladesh Standards & Testing Institution

BSTI এর কাজ কি । BSTI এর কাজ

বাংলাদেশের পণ্যের মান নির্ধারণ, পণ্য মান পরীক্ষা ও মান নিশ্চিত করাই bsti এর প্রধান কাজ ।
BSTI এর সংশ্লিষ্ট উৎপাদক বিক্রেতা ও ক্রেতারা নির্ধারিত মান মেনে চলে সেজন্য সাধারণত গ্রহণযোগ্যতা প্রতিষ্টা করা । দৈর্ঘ, ওজন, ভর, আয়তন এবং শক্তির পরিমাণ বিষয়ে বাংলাদেশি মান প্রতিষ্টা করা । পণ্য রপ্তানি বৃদ্ধির জন্য উৎপাদিত পণ্য, উৎপাদন প্রক্রিয়া ও পরিদর্শনের মাধ্যমে প্রয়োজনীয় রিপোর্ট প্রদান করা ।
বাংলাদেশের পণ্যের মান নির্ধারণ, পণ্যমান পরীক্ষা ও মান নিশ্চিত করার জন্য যে সরকারি প্রতিষ্টান কর্মরত রয়েছে তাকে বিএসটিআই (BSTI) বলে । BSTI এর উদ্দেশ্য হলো শিল্প, খাদ্য ও রাসায়নিক পণ্যের ক্ষেত্রে আঞ্চলিক ও আন্তর্জাতিক মানের সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশের জন্য একটা জাতীয় মান তৈরি এবং ঐ মান নিশ্চিত করার ব্যবস্থা করা । একই সাথে মেট্রিক পদ্ধতি চালু এবং ওজন ও পরিমাপের যতার্থতা দেখাশুনার দায়িত্বও এ প্রতিষ্টানের ওপর ন্যাস্ত থাকে ।

শেষ কথাঃ

আশা করি, bsti এর পূর্ণরুপ কী । bsti full meaning সম্পর্কে আপনারা পুরোপুরি জানতে পেরেছেন । আপনি যদি bsti এর পূর্ণরুপ কী । bsti full meaning এই পোস্টে উপকৃত হয়ে থাকেন, তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন । এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ ।
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x