রাষ্ট্রীয় জ্ঞান
1 min read

১৭ ই মার্চ কি দিবস । জাতীয় শিশু দিবস কবে

১৭ ই মার্চ শিশু দিবস ।

১৭ ই মার্চ কি দিবস । জাতীয় শিশু দিবস কবে

বিশ্বের বিভিন্ন প্রান্তে শিশু দিবস বিভিন্ন সময় উদযাপন করা হয়। আমাদের বাংলাদেশের শিশু দিবস উদযাপন করা হয় ১৭ই মার্চ। ১৭ই মার্চ কেন শিশু দিবস পালন করা হয় তার পিছনে একটা কারণ রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদেরকে খুব ভালবাসতেন তিনি তার জন্মদিনে শিশুদের সঙ্গে ঘুরে বেড়াতেন। বঙ্গবন্ধু শিশুদেরকে অনেক বেশি ভালবাসতেন এই দিন শিশুরা তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাতো। শিশুদের প্রতি ভগবতী শেখ মুজিবুর রহমানের এত বেশি ভালোবাসা থাকার কারণেই এই দিনটিকে বিশেষভাবে জাতীয়ভাবে জাতীয় শিশু দিবস হিসেবে উদযাপন করার উদ্যোগ নেয় বাংলাদেশ আওয়ামী লীগ সরকার।

 

১৭ ই মার্চ কি দিবস । জাতীয় শিশু দিবস কবে

শিশু দিবস সম্পর্কে আরও কিছু ইতিহাস আমরা জানতে চাই। চলো জেনে নেই বিশ্বের কোথায় কোথায় শিশু দিবস পালন করা হয়। সারা বিশ্বই মূলত শিশু দিবস পালন করা হয়। একটা আছে বিশ্ব শিশু দিবস আবার আন্তর্জাতিক শিশু দিবস রয়েছে। শিশু দিবস পালনকারী সর্বপ্রথম দেশ হচ্ছে তুরস্ক। সর্বপ্রথম ১৯২০ সালের ২৩ এপ্রিল তুরস্কে শিশু দিবস পালন করা হয়। আন্তর্জাতিকভাবে আন্তর্জাতিক শিশু দিবস পালিত হয় পহেলা জুন। আর বিশ্ব শিশু দিবস পালন করা হয় ২০ নভেম্বর।

চলুন এবার জেনে নেই বাংলাদেশে শিশু দিবস পালন শুরু হয়েছিল কখন। বাংলাদেশ আওয়ামী সরকার ১৯৯৬ সালে ক্ষমতায় এসে সর্বপ্রথম রাষ্ট্রীয় খ শ্রেণীভুক্ত দিবস হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মদিন 17ই মার্চকে জাতীয় শিশু দিবস ঘোষণা করে। অবশ্যই এই দিনটিকে কেন্দ্র করে 1997 সালে আওয়ামীলীগ সরকার সাধারণ ছুটি ঘোষণা করে।

১৭ ই মার্চ কি দিবস । জাতীয় শিশু দিবস কবে

কিন্তু ২০০১ সালে যখন বিএনপি ক্ষমতায় আসে তারা এই দিবসটিকে উদযাপন করা বন্ধ করে দেয় এবং সরকারি ছুটি বাতিল করে। এর ফলে ২০০২ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত শিশু দিবস পালন করা হয়নি। কিন্তু এই সময়টাতে বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মদিন কে কেন্দ্র করে 19 জানুয়ারিকে শিক্ষক দিবস হিসেবে পালন করা শুরু হয়। কিন্তু যখন আওয়ামী সরকার আবারও ক্ষমতায় আসে তখন জাতীয়ভাবে আবারও শিশু দিবস পালন করা হয়। এই দিবসকে কেন্দ্র করে রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করা হয়।

শিশুরাই হচ্ছে আগামীর সক্ষম নাগরিক। শিশুরাই আগামীতে দেশ পরিচালনার মত গুরুত্বপূর্ণ কাজগুলো করবে। শিশুদের গুরুত্ব অপরিসীম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন কে শিশুদের জন্য উৎসর্গ করার জাতীয় শিশু দিবস পালন করা হয়। বাংলাদেশকে শিশুদের জন্য স্বর্গরাজ্য করার প্রতিশ্রুতি এই সরকারের।

Rate this post