রোজা
0 min read

রোজা রাখা অবস্থায় চুল, নখ কাটলে, সুগন্ধি ব্যবহার করলে রোজা ভঙ্গ হয় কিনা

রমজান মাস আল্লাহ পাকের পক্ষ থেকে তার বান্দাদের জন্য এক বিশেষ মেহেরবান রহমত স্বরূপ। এই মাসে আমরা সবাই চেষ্টা করে আল্লাহ পাকের কাছ থেকে ক্ষমা প্রার্থনা করার জন্য। যেহেতু রোজার মাস এবাদতের মাস রহমতের মাস নাজাতের মাস তাই এই মাসে আমরা রহমত নাজাত পাওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করি। রমজান মাসে আমাদের সাধারণ মুসলমানদের মাঝে কিছু প্রশ্ন থাকে যেগুলো সম্পর্কে আমরা অনেকেই জানিনা। যেমন রোজা রেখে চুল নখ কাটা যাবে কিনা। অথবা রোজা অবস্থায় চুল কিংবা নখ কাটলে রোজা ভেঙ্গে যাবে কিনা । 

রোজা ভঙ্গের যতগুলো কারণ রয়েছে সেই কারণগুলোর মধ্যে যেহেতু নখ অথবা চুল কাটার কথা লেখা নেই বা উল্লেখ্য নেই তাই আমরা বলতে পারি যে নৌক অথবা চুল কাটলে রোজা ভাঙবে না। আমাদের মাঝে আরো কিছু ভুল ধারণার প্রচলন রয়েছে যেগুলোকে আমরা রোজা ভাঙ্গার কারণ হিসেবে মনে করি। যেমন সুগন্ধি ব্যবহার করা, বারবার থুথু ফেলা বা থুতু গিলে ফেলা, মেসওয়াক করা, সাজসজ্জা করা ইত্যাদি। এসব কারণে আসলে রোজা ভঙ্গ হয় না।
সাধারণত রোজা ভঙ্গের মূল কারণ হচ্ছে কোন কিছু আহার করা বা খাওয়া সেটা খাদ্যবস্তু হোক অথবা অন্য কিছু। উপরের লিখিত বিষয়গুলো যেহেতু আহার করার মধ্যে পড়ে না তাই আমরা বলতে পারি এসব কারণে রোজা ভঙ্গ হবে না।
 কি কি কারণে রোজা ভঙ্গ হয় তা জানার জন্য আমাদের আলাদা করে একটি পোস্ট লেখা রয়েছে। এখানে ক্লিক করে সেই পোস্টটি পড়ে আসতে পারেন।
Rate this post