Health

লিভার ভালো রাখার উপায়

1 min read

লিভার ভালো রাখার উপায়

লিভার আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ।  আমরা যে খাদ্য গ্রহণ করি প্রথমে লিভারে পৌঁছায় এবং সেখানেই তাঁর হজমক্রিয়া শুরু হয়।  তাই লিভারকে ভালো রাখা অনেক জরুরী।

আজকে আমাদের আর্টিকেল এর বিষয় হচ্ছে লিভার ভালো রাখার উপায় সম্পর্কে।  তাই আমরা লিভার ভালো রাখার কিছু উপায় নিয়ে কথা বলবো।  যাদের লিভারে সমস্যা রয়েছে অথবা যারা লিভারের সমস্যা থেকে আগে থেকেই সচেতন থাকতে চান তারা আর্টিকেলটি পড়ে উপকৃত হতে পারবেন আশা করি। 

লিভার ভালো রাখার উপায়

লিভার যেহেতু আমাদের গুরুত্বপূর্ণ একটি  অর্গান।   এটি খাদ্যের মাধ্যমে দেহকে বা শরীরকে সুরক্ষিত এবং সুস্থ রাখতে সহায়তা করে।  নিচে এমন কিছু খাবারের তালিকা দেয়া হলো যারা সাধারণত লিভার  ভালো রাখার চেষ্টা করে।

লিভার ভালো না থাকলে যে ক্ষতি হতে পারে

লিভারের কাজ হল  ক্ষতিকর টক্সিন গুলোকে বের করে দেওয়া।  কিন্তু আমাদের লিভার যদি সঠিক কার্যকারিতা বাড়ায় তবে তা ক্ষতিকর টক দিনগুলোকে বের করতে পারবেনা।  এই ক্ষতিকর দিকগুলো যদি  আমাদের শরীরে রয়েছে তবে এগুলো আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ কল করে দিতে পারে।  তাই লিভারের যত্ন নেওয়া প্রয়োজন।  বিশেষজ্ঞরা মনে করেন কিছু খাদ্যাভ্যাস এবং জীবন যাপনে  কিছু নিয়মানুবর্তিতা আসলে লিভারকে ভালো রাখা সম্ভব।

অ্যালকোহল  ও মদ্যপান বর্জন

লিভার ভালো রাখতে হলে মদ্যপান করা বন্ধ রাখতে হবে।  এছাড়া অ্যালকোহল জাতীয় পানীয় খাওয়া বন্ধ রাখতে হবে।  অতিরিক্ত মদ্যপান করলে তা ধীরে ধীরে লিভারের কোষ গুলোকে ধ্বংস করে দেয়।  এছাড়া অ্যালকোহল বিভিন্ন ধরনের রোগের সৃষ্টি করে।  যেমন অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ অতিরিক্ত অ্যালকোহল জাতীয় পানি পান করার কারণে হয়ে থাকে।  এছাড়া একিউট অ্যালকোহলিক হেপাটাইটিস, অ্যালকোহলিক সিরোসিস  রোগগুলো অতিরিক্ত মদ্যপান অতিরিক্ত অ্যালকোহল গ্রহণের কারণে হয়ে থাকে।

ওষুধ গ্রহণের সতর্কতা

লিভার ভালো রাখতে ঔষধ গ্রহণের প্রতি সতর্ক থাকতে হবে। আমরা সাধারণত সামান্য রোগব্যাধি হলেই ঔষধ খেয়ে তা সারানোর চেষ্টা করি।  তবে সব সময় যে আমরা খুব ভালো ডাক্তারের পরামর্শ নেই তা কিন্তু নয়।  আমরা আমাদের ফার্মেসিগুলোতে চাই এবং তাদের দায়িত্বহীন পরামর্শে বিভিন্ন ধরনের ঔষধ গ্রহন করে থাকি।  এছাড়াও আমরা আমাদের পূর্ব অভিজ্ঞতাকে কাজে লাগানোর চেষ্টা করি।  কিন্তু আমাদের মনে রাখতে হবে লিভার কিন্তু সব ওষুধ সমানভাবে গ্রহণ করে না।  লিভারের কাজ হচ্ছে ওষুধ গুলো কে একেবারে ভেঙে ফেলা এবং তা শোষণের উপযোগী করে তোলা।  কিন্তু ডাক্তারের পরামর্শ ছাড়া যদি উল্টাপাল্টা ওষুধের আগ্রহ নেই তবে তা লিভারের ক্ষতি সাধন করতে পারে।  যেমন অ্যাসিটামিনোফেন ঔষধ ব্যবহারের যথেষ্ট ক্ষতি হয়।  সাধারণত অ্যালকোহল জাতীয় কোন কিছু পান করার পর এই ধরনের ওষুধ গ্রহণ থেকে বিরত থাকতে হবে।

খাদ্য গ্রহণে সর্তকতা

আমরা যখন খাবার গ্রহণ করি তখন বিভিন্ন ধরনের ভিটামিন মিনারেল আয়ুর্বেদ  ভেষজ সহ বিভিন্ন ধরনের খাবার গ্রহণ করি।  এগুলো সাধারণত লিভারের দ্বারা প্রক্রিয়াজাত হয়।  তবে পরিমাণে অতিরিক্ত মাত্রায় যদি খাবার খাওয়া হয় তবে লিভারের কাজ বেড়ে যায়।  এবং দীর্ঘদিন যদি অতিরিক্ত খাবার গ্রহণ করা হয় তবে লিভারের ক্ষতি হয়।  তখন প্রাকৃতিক ভেষজ দীর্ঘদিন ধরে ব্যবহার করলেও একি ঘটনা ঘটতে থাকে।

লিভারের জন্য  পানির প্রয়োজনীয়তা

যদিও পানির ব্যাপারটিকে আমরা কোন গুরুত্ব দিয়ে থাকে কিন্তু পানি আমাদের লিভারের জন্য অতি দরকারী একটা প্রয়োজনীয় উপাদান।  হজম করার জন্য খুবই গুরুত্বপূর্ণ।  হজম করতে সাহায্য করা ছাড়াও হাইড্রোজেন এর ধনাত্মক আয়ন গুলো হজম করা খাদ্য উপাদান গুলোকে সারা দেহে পৌঁছে দিতে সাহায্য করে।  তাই খাওয়াব পর  প্রচুর পরিমাণে পানি পান করতে হবে কিন্তু তা অল্প অল্প করে করতে হবে।  আমরা আমাদের পেটের অর্ধেক পরিমাণ খাবার দ্বারা পূর্ণ করব এবং বাকি অর্ধেক এর অর্ধেক অর্থাৎ 4 ভাগের এক ভাগ পানি দ্বারা পূর্ণ করব।

লিভারের জন্য অলিভ অয়েল

লিভার ভালো রাখার উপায় নিয়ে কথা বলবো আর অলিভ অয়েলের কথা বলবো না এটা হয়না।  অলিভ অয়েল লিভার ভালো রাখার অন্যতম একটি উপাদান।  যদিও অলিভ অয়েল  খাওয়া আমাদের দেশে অতটা প্রচলিত না  তথাপি এটি লিভারের জন্য অনেক উপকার করে থাকে।  এতে অসম্পৃক্ত ফ্যাটি এসিড থাকে যেটি লিভার ও শরীরের জন্য অনেক উপকারী।

লিভার ভালো রাখার জন্য নিরামিষ প্রোটিন

আমরা যে সকল প্রোটিন গ্রহণ করি তার মধ্যে অধিক সংখ্যক হচ্ছে প্রাণীজ আমিষ।  তবে এই প্রাণীজ আমিষ গুলো থেকে উদ্ভিজ্জ আমিষ গুলো অনেক ভালো হয়ে থাকে।  তাই আমরা যখন আমিষের প্রয়োজনীয়তায় খাবার গ্রহণ করব তখন খাদ্যতালিকায় প্রাণীজ আমিষের পরিবর্তে উদ্ভিজ্জ আমিষ যদি রাখতে পারি সেটা আমাদের লিভারের জন্য অনেক ভালো হবে।

আঙ্গুর ও আপেল

লিভার ভালো রাখার উপায় গুলোর মধ্যে অন্যতম হচ্ছে আঙ্গুর  ও আপেল খাওয়া।  কারণ আঙ্গুর ফল আপেল এর মধ্যে এমন কিছু এন্টিঅক্সিডেন্ট রয়েছে যা লিভারকে ঠিক করতে সাহায্য করে।  এছাড়া পেকটিন নামক এক ধরনের উপাদান থাকে যা শরীরের টক্সিন কি বের করতেও হজমের ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

শাকসবজি

শাকসবজি সাধারণত বেশি পরিমাণে ফাইবার যুক্ত হয়ে থাকে।  এগুলোতে কম ফ্যাট থাকে।  তাই এগুলো শরীরের ওজন কমানোর জন্য উপকারী।  ব্রোকলিঃ কাঁচা হলুদ আর ও উপকারী কারণ এগুলোর লিভারে ফ্যাট জমতে দেয়না।  এছাড়া পেঁপে খেয়ে লিভারের ভালো উপকার পাবেন।  তাই লিভার ভালো রাখার উপায় সম্পর্কে আলোচনা করতে গেলে শাকসবজির বিষয়টি অবশ্যই গুরুত্বের সহিত মাথায় রাখতে হবে।  একেক দিন আপনার প্রয়োজন অনুসারে একেক রকম শাক এবং সবজি গ্রহণ করুন।  এতে যেমন আপনার বিভিন্ন ধরনের ভিটামিন প্রাপ্তি সহজলভ্য হবে সেইসাথে আপনার লিভার অনেক ভালো থাকবে।

কফি

লিভার ভালো রাখার উপায় সম্পর্কে জানতে চাই।  এই ব্যাপারে আমাদের কফির প্রতি দৃষ্টিভঙ্গি ভিন্ন হতে পারে।  কিন্তু কফি আমাদের লিভারের জন্য অনেক উপকারী হিসেবে কাজ করে।  ডায়েটিশিয়ান  বলেছেন কফি দীর্ঘস্থায়ী লিভার রোগ, সিরোসিস, এমনকি লিভার ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দিতে পারে।  তবে বিশেষ করে চিনি ছাড়া ব্ল্যাক কফি খেলে চর্বি এবং   কোলাজেন উৎপাদনে সাহায্য করে।

বেরি জাতীয় ফল

লিভারের উপকারের জন্য বিভিন্ন ধরনের বেরি জাতীয় ফল খেতে পারেন।  যেমন স্ট্রবেরি, ব্লুবেরি ইত্যাদি।  এসব ফলে প্রচুর পরিমাণে ইন্টেক্স রয়েছে।  এছাড়াও যেসব ফলে থাকে ভিটামিন সি এবং প্রচুর পরিমাণে পানি।  এসব বিভিন্ন ধরনের উপাদান থাকার কারণে এই ফলগুলো লিভারের জন্য খুব উপকারী হয়ে থাকে।

লিভার ভালো রাখার জন্য যা খাবেন না

লিভার ভালো রাখার জন্য কি কি খাবেন সে বিষয়ে আলোচনা করলাম।  কিন্তু এখন আলোচনা করব লিভারের এমন কিছু খাদ্য যা আপনি খেলে লিভারের ক্ষতি হতে পারে।  তাই এই সকল খাবার থেকে আপনাকে দূরে থাকতে হবে।  যেমন সফট ড্রিঙ্ক হচ্ছে এদের মধ্যে অন্যতম।  আমরা কোন ভারী খাবার গ্রহণের পর সাধারণত কোল্ড ড্রিংকস গ্রহণ করি।  এটাকে আমরা পানির বিকল্প হিসেবে ভেবে থাকি।  কিন্তু এটা জেনে অবাক হবেন যে এটা আসলে পানির বিকল্প নয়।  এটা খেলে আপনার আরো পানিশূন্যতা দেখা দিতে পারে।  এছাড়াও চকলেট, আইসক্রিম, অ্যালকোহল, বেকারির খাবার, তেলেভাজা, রেডমি, নারিকেল, সরষে বাটা, বাটা,  চর্বিযুক্ত মাছইত্যাদি বর্জনীয়।

স্বাস্থ্যকর জীবনযাপন

লিভার ভালো রাখার উপায় সম্পর্কে  কথা বলতে গিয়ে অনেক ধরনের খাবারের ব্যাপারে কথা বলেছে।  লিভার ভালো রাখার জন্য কি ধরনের খাবার খাবেন এবং কি ধরনের খাবার খাবেন না সে ব্যাপারেও কথা বলেছে।  কিন্তু লিভার ভালো রাখার অন্যতম আরেকটা বিষয় হচ্ছে স্বাস্থ্যকর জীবনযাপন।  অর্থাৎ আপনার দৈনন্দিন অভ্যাসগুলো আপনার লিভারকে ভালো রাখতে সহায়তা করবে।  পর্যাপ্ত ঘুম এবং পরিষ্কার পরিচ্ছন্নতা লিভার ভালো রাখার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আজকে আমাদের আলোচনার বিষয় ছিল লিভার ভালো রাখার উপায় সম্পর্কে।  আমরা মোটামুটি সবাই লিভার ভালো রাখার উপায় সম্পর্কে জানি কিন্তু ব্যাপারটা হচ্ছে এই সম্পর্কে আমরা নিজেরাই যথেষ্ট সজাগ থাকিনা।  অর্থাৎ আমাদের দৈনন্দিন অভ্যাসগুলোকে পরিবর্তন করা জরুরী জেনেও আমরা সেটা করি না।  যদি আমরা চেষ্টা না করি তাহলে লিভার ভালো রাখার উপায় সম্পর্কে জেনে কোন লাভ নেই।  তারপরও আজকের আর্টিকেলে লিভার ভালো রাখার উপায় সম্পর্কে যেগুলো আলোচনা করেছে তার অনেকগুলো তথ্যই ইন্টারনেট থেকে সংগ্রহীত।  সেগুলো বিচার-বিশ্লেষণ করে আপনি অবশ্যই আপনার লিভার কে ভালো রাখার উপায় সম্পর্কে ভালো ধারণা নিবেন আশা করি।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x