Health

হাঁপানি থেকে মুক্তি পাওয়ার ৭ টি উপায়

1 min read

হাঁপানি থেকে মুক্তি পাওয়ার  ৭ টি উপায় জেনে নিন

আসসালামুয়ালাইকুম আসসালামুয়ালাইকুম হাঁপানি থেকে মুক্তি পাওয়ার কি উপায় সম্পর্কে। হাঁপানি  খুবই  মারাত্মক  একটি রোগ।  আজকে জেনে নিন হাঁপানি থেকে মুক্তির পাওয়ার কিছু উপায়। আবহাওয়া পরিবর্তনের কারণে বছরের যেকোনো সময় হাতানোর সমস্যা দিন দিন বেড়ে যেতে পারে। হাঁপানি রোগ বেশিরভাগ ক্ষেত্রেই বংশগত কারণে হয়ে থাকে। হাঁপানি থেকে মুক্তি পাওয়ার জন্য কিছু ঘরোয়া পদ্ধতি জেনে  নিন।

নিচে উল্লেখিত বিষয়গুলো তা জেনেছি নীল হাঁপানি থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে।

চলুন জেনে নেই হাঁপানি থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে।

লেবুঃ

লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট। লেবুর রস খাওয়ার নিয়ম জেনে নিন।  এক গ্লাস পানির সাথে পর্যাপ্ত পরিমাণে লেবুর রস সামান্য চিনি  মিশিয়ে খেয়ে নিন। হাঁপানি রোগ থেকে আপনি অনেকটাই মুক্তি পাবেন।

পেঁয়াজঃ

শ্বাসকষ্ট দূর করার জন্য কাচা পিয়াজের কার্যকারিতা অনেক বেশি। যে কোন যেকোনো প্রবাদ অপসারণের খুবই উপকারী। তাই পেঁয়াজ দিয়ে আপনি আপনার হাঁপানি কমাতে পারেনা।

মধুঃ

হাঁপানি থেকে মুক্তির পাওয়ার জন্য ঘরোয়া একটি  পদ্ধতি  হল মধুর  ব্যবহার। বিশেষজ্ঞ বলেছেন প্রতি রাতে ঘুমাবার আগে 1 চা চামচ মধুর সঙ্গে দারচিনির গুঁড়া মিশিয়ে খেলে আপনার হাঁপানি কমে যাবে এবং শ্বাসকষ্ট কোন সাহায্য করবে সর্দি কমাতে সাহায্য করবে ইত্যাদি। এসব সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি মধু ব্যবহার করতে পারেন।

রসুনঃ

রসুন আপনার হাঁপানি কমাতে সাহায্য করবে ও ফুসফুসের সমস্যা দূর করবে এবং শ্বাসকষ্ট সমস্যা দূর করে থাকে তাই রসুন ব্যবহার করুন।  এক কাপ দুধের সঙ্গে চার থেকে পাঁচ কোয়া রসুন পানি দিয়ে ফুটিয়ে তারপর মিষ্টি খেয়ে নিন। এসব রোগ  থেকে মুক্তি পাওয়ার জন্য রসুনের উপকারী ।

 আদাঃ

আদা হাঁপানি জ্বর সর্দি কাশি ইত্যাদি এসব মুক্তি করার জন্য খুব কার্যকারী। পানির সঙ্গে এক টুকরো আদা গরম পানিতে ফুটিয়ে নিন।  পাঁচ মিনিট পর ফুটানো পানি  খেয়ে নিন। আদার রস আপনার এই  রোগগুলোকে খুবই মুক্তি  করবে।

কফিঃ

হাঁপানি খুবই মারাত্মক একটি রোগ এ রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য  কফি ব্যবহার করুন। এক কাপ গরম  কফি শ্বাসনালী প্রভাত করতে সাহায্য করে।  আপনার শরীরের এনার্জি বৃদ্ধি করবে।

ল্যাভেন্ডার তেলঃ

গরম পানির মধ্যে ৫-৬ ফোঁটা ল্যাভেন্ডার তেল ফেলে দিন। এবার ধীরে ধীরে ভেপার নিন। ম্যাজিকের মতো কাজ হবে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x