Biography
1 min read

আবু তহা মোহাম্মদ আদনান

আবু তহা মোহাম্মদ আদনান

সময়ে জনপ্রিয় ইসলামিক স্কলারদের মধ্যে অন্যতম হচ্ছেন আবু তহা মোহাম্মদ আদনান।আবু তহা মোহাম্মদ আদনান সমসাময়িক বিষয় নিয়ে কথা বলার সাথে সাথে ভূ-রাজনৈতিক বিষয় এবং দাজ্জাল ও বর্তমান বিশ্ব নিয়ে কথা বলে থাকেন। তাই তিনি তরুন সমাজ সহ যারা ইসলামিক বিষয় নিয়ে চিন্তা করে থাকেন তাদের কাছে তুমুল জনপ্রিয় একজন ব্যক্তি। তাই আজকের আর্টিকেলে আমরা জানার চেষ্টা
করব আপু তহা মোহাম্মদ আদনান এর সম্পর্কে।

আবু তহা মুহাম্মদ  এর জন্ম ও বংশ পরিচয়

আবু তহা মুহাম্মদ  আদনানএর নাম, মো. আফছানুল আদনান কিন্তু সবার কাছে তিনি আবু ত্ব-হা মুহাম্মদ আদনান নামেই সবার কাছে পরিচিত। ৩১ বছর বয়সী এই তরুণ বক্তার বাড়ি রাজশাহী হলেও তিনি রংপুর জেলায় নানা বাড়িতে বড় হয়েছেন।

আবু তহা মোহাম্মদ আদনান এর পিতার নাম রফিকুল ইসলাম।  আবু তহা মোহাম্মদ আদনান এর মায়ের নাম আজেফা বেগম।

আবু ত্বহা মুহাম্মদ আদনান নামের অর্থ

আদনান নামের অর্থ হচ্ছে চিরস্থায়ী বন্দোবস্ত, মনোরম স্থান। আদনান নামের আরবি অর্থ কি? আদনান নামের আরবি অর্থ চিরস্থায়ী বন্দোবস্ত, মনোরম স্থান। বাংলাদেশের অনেক ছেলের নাম আদনান রাখা হয়।

আবু তহা মুহাম্মদ এর শিক্ষা জীবন

আবু তহা মোহাম্মদ আদনান রংপুর লয়েন্স  স্কুল এন্ড কলেজে লেখাপড়া করেন ।স্কুল শেষ করার পর তিনি ভর্তি হন রংপুর কারমাইকেল কলেজে। সেখানে তিনি দর্শনের উপর অনার্স, মাস্টার্স কমপ্লিট করেন। কলেজে পড়াশোনা করার সময় থেকেই তার ইসলামের প্রতি ভালোবাসা শুরু হয়। এবং দিন দিন ইসলামের প্রতি ঝোঁক বাড়তে থাকে। তিনি প্রচুর ইসলামিক বই পড়েন এবং গবেষণা শুরু করেন। দর্শনের স্নাতকোত্তর শেষে তিনি বাড়ির পাশে “আল জামেয়া আস সালাফিয়া মাদরাসায়” ভর্তি হন। তাছাড়া তিনি অনলাইনে বিভিন্ন ইসলামিক কোর্স করেন।

আবু তহা মহম্মদ আদনান এর ক্রিকেট প্রীতি

আবু তহা মহম্মদ আদনান ছোটবেলা থেকেই ক্রিকেট ভালোবাসতেন।  তিনি ক্রিকেটার হলে হয়তো সকলের আড়ালে থেকে যেতেন। এত জনপ্রিয় হয়ে উঠতে পারতেন না। তিনি একজন ভালো ইসলামিক স্কলার এ পরিণত হন এবং সময় উপযোগী প্রক্রিয়ার মাধ্যমে মানুষের হৃদয় কেড়ে নেন।

 আবু মহম্মদ আদনান এর স্ত্রী

আবু ত্বহা আদনান দুই বিয়ে করেছেন। তার প্রথম স্ত্রী “হাবিবা নূর”। তিনি রংপুরে থাকেন।

আর ২য় স্ত্রী হলেন সাবিকুন নাহার সারা। তিনি ঢাকায় থাকেন। তিনি ঢাকার একটি মহিলা মাদরাসার পরিচালিকা।

আবু তহা মোহাম্মদ আদনান এর কর্মজীবন

আবু তাহের মোহাম্মদ আদনান একজন জনপ্রিয় ইসলামিক বক্তা। তিনি দেশের বিভিন্ন অঞ্চলে বক্তৃতা প্রদান করে থাকেন। এছাড়াও তিনি জুম্মার দিনে জুম্মার খুতবা দিয়ে থাকেন। তিনি তসর এলাকায় একটি স্কুল প্রতিষ্ঠা করেছেন। তিনি এই স্কুলের পরিচালনা করেন। এ প্রতিষ্ঠানটিতে জেনারেল পদ্ধতির শিক্ষা ছাড়াও ইসলামিক শিক্ষা দেওয়া হয়ে থাকে।

আবু ত্বাহা আদনানের গুম।

১০ জুন ২০২১ রংপুর থেকে একটি ব্যক্তিগত গাড়িতে ঢাকার উদ্দেশ্যে রওনা দেন আবু ত্বহা মোহাম্মদ আদনান ।  আবু তাহের মোহাম্মদ আদনান এর সাথি ছিলেন ২য় জন -আব্দুল মুহিত, মোহাম্মদ ফিরোজ। আর গাড়িচালক আমির উদ্দীন ফয়েজ। গাড়িটিসহ এদের চারজনেরই গুম গয়ে যান, কোনো খোঁজ খবর পাওয়া যায় নি।

আবু তহা মোহাম্মদ আদনান নিখোঁজ হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে খবরটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে ।সবাই আবু তহা মাহমুদ আদনানের সন্ধান চেয়ে বিভিন্ন পোস্ট করতে থাকেন। সংবাদপত্রগুলো তার কথা  পত্রিকাতে নিউজ করতে থাকে । টিভি চ্যানেলগুলো তার নিখোঁজ হওয়ার খবর প্রতিনিয়ত প্রচার করতে থাকে। এমনকি তার এই নিখোঁজের ব্যাপারটি সংসদে উত্থাপিত হয়। আবু তহা মহম্মদ আদনান এর ২য় স্ত্রীসাবিকুন্নাহার সংবাদ সম্মেলনে বলেছিলেন, “ধর্মীয় মতবাদ নিয়ে আলেমদের একটি পক্ষের সঙ্গে তার মতবিরোধ তৈরি হয়। এসব কারণে তিনি পরিচিত আলেমদের কাছে সাহায্য চেয়েও কোনো সাড়া পাননি। বরং সাধারণ মানুষ ও অনুসারীরা আদনানকে ফিরে পেতে অনলাইনে অনেক বেশি সোচ্চার।”

আবু তহা মুহাম্মদ আদনান যে কয়দিন নিখোঁজ থাকেন সে কয়দিন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বস্তরের মানুষের মধ্যে একটি সাড়া পাওয়া যায়।

ফেস দ্যা পিপলের একটি লাইভে তার গুগুল একাউন্টের জিপিএস অনুযায়ী তাকে সনক্ত করা হয়। বক আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের ১৮ জুন ২০২১খোঁজ পাওয়া যায়। পরবর্তীতে তাকে রংপুর পুলিশের হেফাজতে নিয়ে যাওয়া হয়। সেখানে রেখে তাক জিজ্ঞাসাবাদ করা হয়। সেই রাতেই তাকে আদালতে তুলা হয়।

আবু তহা মহম্মদ আদনান এর বয়স

আবু মহম্মদ আদনান এর বর্তমান বয়স সর্বশেষ তথ্য অনুযায়ী ৩১ বছর ।

আবু তহা মহম্মদ আদনান এর উচ্চতা

আবু তাহের মোহাম্মদ আদনান এর উচ্চতা  ৫  ফিট ৪ ইঞ্চি

 আলোকিত জ্ঞানী ১ম স্থান

আবু ত্বহা আদনান ২০১৮ সালে আলকিত জ্ঞানী প্রতিযোগিতায় অংশ নেন। তার একাধিক প্রতিভা রয়েছে – তিনি তার প্রতিভার স্বাক্ষর রাখেন আলোকিত জ্ঞানীর ২০১৮ সালের ইভেন্টে। তিনি সবাইকে তাক লাগিয়ে সে বছর আলোকিত জ্ঞানী চ্যাম্পিয়ান হন।

আবু তহা মহম্মদ আদনান যে বিষয়ে কথা বলার জন্য সমালোচিত

ইসলাম ধর্মমতে দুনিয়া ধ্বংস তথা কিয়ামতের আগে মুসলিমদের সঙ্গে দাজ্জালের বাহিনীর লড়াই হবে। আর মুসলিমদের নেতৃত্ব দেবেন ইমাম মাহাদী। ইমাম মাহাদী পৃথিবীতে কবে আসবেন, এ নিয়ে অবশ্য ইসলামিক বক্তাদের মধ্যে বিরোধ আছে। কেউ কেউ নিজেকে ইমাম মাহাদী পরিচয়ও দিয়েছেন নানা সময়।

আবু তাহের মোহাম্মদ আদনান এর জনপ্রিয়তার কারণ

ফেসবুক ও ইউটিউবে ইসলাম প্রচার করার মাধ্যমেই জনপ্রিয়তা অর্জন করেছেন আবু ত্ব-হা আদনান। হঠাৎই করে গত ১০ জুন থেকে নিখোঁজ হয়ে যান। শুক্রবার (১৮ জুন) দুপুরে আবু ত্ব-হা মুহাম্মদ আদনানকে রংপুর থেকে উদ্ধার করা হয়। বর্তমানে তিনি পুলিশ হেফাজতে রয়েছেন।

কেয়ামত দাজ্জাল বা কুরআন হাদিসে বর্ণিত বিষয় নিয়ে বর্তমান সময় অর্থাৎ আধুনিক যুগের প্রেক্ষাপট এর সাথে মিল রেখে গবেষণাধর্মী কথাগুলো সত্যিই প্রশংসার দাবি রাখে। তিনি বর্তমান অর্থনৈতিক ব্যবস্থা  সম্পর্কে বাস্তবধর্মী আলোচনা করেছেন। বর্তমান অর্থনীতি অনেকাংশে ডলারের উপর নির্ভরশীল।আবু তাহের মোহাম্মদ আদনান যুক্তি-প্রমাণের মাধ্যমে দেখানোর চেষ্টা করেছেন যে ডলারের বদৌলতে যদি স্বর্ণকে আবার রিজার্ভেশন এর ব্যবহার করা হয় তবে মুসলিম দেশগুলো ছাড়াও সকল দেশ এর সুফল পাবে।

আবু তহা মোহাম্মদ আদনান সম্পর্কে যে বিষয়গুলো আমার জানা ছিল সে বিষয়গুলো এখানে উপস্থাপন করার চেষ্টা করেছি। যেহেতু এখানে পাওয়া সমস্ত তথ্যই বিভিন্ন ইন্টারনেটভিত্তিক সাইট থেকে গ্রহণ করা তাই তথ্যের ভুল থাকতে পারে। তাই এই তথ্যগুলো কে ভিত্তি করে আপনার কোনো সিদ্ধান্ত নেওয়া উচিত হবে না।

Rate this post