জরায়ু ক্যান্সারের লক্ষণ

 

জরায়ু ক্যান্সারের লক্ষণ

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করবো জরায়ু ক্যান্সারের লক্ষণ সম্পর্কে। জরায়ুর সমস্যা মারাত্মক একটি সমস্যা যা আপনাকে মৃত্যুর দিকে ঠেলে দিতে পারে। তাই অবশ্যই জানা দরকার জরায়ু ক্যান্সারের লক্ষণ সম্পর্কে।

হিলাদের জরায়ু ক্যান্সার একটি রোগ। মহিলারা জরায়ুর ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে পড়ছেন। হাজার হাজার মহিলারা জরায়ু ক্যান্সারে ভুগে মৃত্যুবরণ করেছেন। তাই অবশ্যই আমাদেরকে জানাবা জরায়ু ক্যান্সারের লক্ষণ সম্পর্কে। তাহলে 1সর্তকতা অবলম্বন করা যাবে। গবেষণায় দেখা গিয়েছে যে প্রতিবছর পৃথিবীতে প্রায়  দুই  লক্ষ 50 হাজার  মহিলারা জরায়ু ক্যান্সারে আক্রান্ত হয়ে পড়েছেন। 

জরায়ু ক্যান্সারের সমস্যা যদি আগে থেকে চিকিৎসা করানো যায় সে ক্ষেত্রে সেই ব্যক্তি কে বাঁচানো কোনভাবেই সম্ভব হয় না। কেউ কেউ আবার ভাগ্যজোরে সুস্থ হয়ে যায়। জরায়ু ক্যান্সারে ভুগে থাকেন সেক্ষেত্রে তারা যদি সরাসরি চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা করাতে পারেন সে ক্ষেত্রে বেঁচে যাওয়ার সম্ভাবনা হয়ে যায় 50% কম মহিলারা।

যারা চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রথম থেকেই জরায়ু ক্যান্সারের চিকিৎসা করিয়া থাকে  তাদের ক্ষেত্রে বেঁচে থাকার সম্ভাবনা রয়েছে 95%।

জরায়ু ক্যান্সারের লক্ষণ ও উপসর্গ নিয়ে বিস্তারিত জানিয়ে সেন্ট্রাল হাসপাতালের প্রসূতি স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডক্টর বেদৌরা শারমিন ।

কিছু কিছু লোক রয়েছেন যারা ভেবে থাকেন যে জরায়ু ক্যান্সারের লক্ষণ টি প্রাপ্তবয়স্ক হওয়ার পর থেকে হয়ে থাকে।  কিন্তু এই ধারণা গুলো একদমই ঠিক নয়। বর্তমান পরিস্থিতি অনুযায়ী যেকোনো বয়সী নারীদের জরায়ু ক্যান্সার হয়ে থাকে। তাই খুবই সর্তকতা অবলম্বন করেন নিজের শরীরের যত্ন নেওয়ার চেষ্টা করুন।

বর্তমান যুগে জরায়ু ক্যান্সারের জন্য কোন বয়স লাগে না যে কোন সময়ে হয়ে যেতে পারে তাই সতর্ক ভাবে চলার চেষ্টা করো। বিশেষ করে 50 বছর বয়স কিংবা এর থেকেও বেশী বয়সের নারীর জরায়ু ক্যান্সারে আক্রান্ত হয়ে যাচ্ছে। যাদের 50 বছর এবিসি যদি হয়ে থাকে তাদের জরায়ু ক্যান্সারের সমস্যা দেখা দিতে পারে তাই সে সময় আপনারা খুবই সর্তকতা অবলম্বন করে চলাফেরা করুন।

গবেষণায় দেখা যায় যে শিল্পোন্নত দেশের মহিলারা বেশি জরায়ু ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন। অন্যদিকে আফ্রিকান-আমেরিকান এশিয়া প্রদেশের মহিলাদের এই ক্ষেত্রে জরায়ু ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেক পরিমাণে কম।

জরায়ু ক্যান্সার কে নীরব ঘাতক বলা হয়ে থাকে কারণ  অসুস্থ মহিলা বুঝতে যে ক্যান্সার এর সমস্যা। কিংবা ভিন্ন লক্ষ দেখা দিল গুরুত্ব দেন না জরায়ু ক্যান্সারের সম্পর্কে। আপনি যদি সুস্থ থাকতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই জরায়ুর ক্যান্সার থেকে মুক্তি হতে হবে। যদি কারো জরায়ুর ক্যান্সার হয়ে থাকে সে ক্ষেত্রে সব দিক থেকে আপনি সর্তকতা অবলম্বন করে চলুন এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলার চেষ্টা করুন।

চলুন জেনে নেই কিছু কিছু অসুস্থর কারণে জরায়ু ক্যান্সারের লক্ষণ দেখা যেতে পারেঃ

 জরায়ু ক্যান্সারের পরবর্তী কিছুঃ লক্ষ্য গুলো জেনে নিনঃ

  • হঠাৎ করে পেট ফুলে যাওয়া এবং পেটে অতিরিক্ত ব্যথা হওয়া।
  • অসময়ে ওজন কমে যাওয়া এবং অতিরিক্ত ওজন বেড়ে যাওয়া
  • যৌনমিলনের সময় ব্যথা হওয়া
  • কোষ্ঠকাঠিন্য বদহজম গেস্ট হালকা খাবারের পর পেট ভর্তি লাগা পেটে অস্বস্তি লাগা ইত্যাদি পেটের কোন সমস্যা খুব বেশি হলে তার জরায়ু ক্যান্সারের লক্ষণ দেখা দিতে পারে
  •  বমি বমি ভাব এবং বারবার বমি হওয়া
  • নারীদের মেনোপজ হওয়ার পরও ব্লিডিং হওয়া।
  • অতিরিক্ত ক্লান্তি লাগা
  • খোদাকে মেদ কমে যাওয়া সম্ভাবনা রয়েছে
  • * নিম্নাঙ্গের চারপাশে চাপ লাগা কিংবা ঘন ঘন মূত্রত্যাগ করা

প্রিয় পাঠক আজকের আলোচনা হয়েছিল জরায়ু ক্যান্সারের লক্ষণ সম্পর্কে উপরে উল্লেখিত বিষয়গুলো তে আমরা জানিয়ে দিয়েছি যে কি কি সমস্যার কারণে আপনার জরায়ুর ক্যান্সারের লক্ষণ দেখা দিতে পারে বিস্তারিত পোস্ট আপনারা মনোযোগ দিয়ে পড়েন তারপরে জেনে নিতে পারবেন কি কি সমস্যার কারণে জরায়ুতে ক্যান্সার এর লক্ষণ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *