Health

বেকিং সোডা কি | জেনে নিন বেকিং সোডার দশটি ব্যবহার

1 min read

বেকিং সোডা কি | জেনে নিন বেকিং সোডার দশটি ব্যবহার

বেকিং সোডা কি/ জেনে নিন বেকিং সোডার দশটি ব্যবহার

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করব বেকিং সোডা  কি ও বেকিং সোডার ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। সাধারণত বেকিং সোডা আমরা  রান্নাঘরের বিভিন্ন কাজের সময় ব্যবহার করে থাকি। বেকিং সোডা কে সাধারণত খাবার সোডা হিসেবে পরিচিত। সাধারণ দোকান থেকে শুরু করে সুপার শপ সব জায়গায় বেকিং সোডার বিক্রি করতে দেখা যায়।

আমরা সাধারণত যে বেকিং সোডা শুধুমাত্র কেক বানানোর সময় এবং বিস্কুট বানানোর সময় ব্যবহার করা হয়। আমাদের হয়তো অনেকের জানা নেই যে বেকিং সোডা কেক বিস্কিট ছাড়া অন্য কোন খাবারে ব্যবহার করা যায়। তাই আজকে আলোচনা করব বেকিং কোন কোন খাবারে ব্যবহার করা যায়। বেকিং সোডার শুধু খাবারের জন্য নয় বিভিন্ন কাজে বেকিং সোডা ব্যবহার করা হয়। তাই আমি বলবো বেকিং সোডা খুবই উপকারী। আজকের আলোচনাতে আমরা দেখব বেকিং সোডা কোন কোন কাজে ব্যবহার করা হয় এবং বেকিং সোডা কি কি কাজে ব্যবহার করা যায় বিস্তারিত আলোচনা আপনারা জেনে নিন।

 সূচিপত্রঃ

  • বেকিং সোডা কি জেনে নিন
  • বেকিং সোডার ব্যবহার জেনে নিন
  • বেকিং সোডা শরীর থেকে ঘামের গন্ধ দূর  করবে
  • দাঁতের  হলদেটে ভাব দূর করবে
  • ব্রেকিং সোডা  গোড়ালি  ও  কনুই  কালচে দাগ দূর করতে সাহায্য করবে
  • বেকিং সোডা আপনার ত্বক থেকে রোদে পোড়া ভাব দূর করতে সাহায্য করে
  • রান্নাঘর পরিষ্কার করতে বেকিং সোডা এর ব্যবহার
  • বেকিং সোডা যে কোন জিনিসের মরিচা দূর করতে সাহায্য করে
  • বেকিং সোডা ফ্রিজের দুর্গন্ধ দূর  করে থাকে
  • শাকসবজি ও ফল জীবাণুমুক্ত বেকিং  সোডা  ব্যবহার করুন
  • আসবাবপত্র ভাব দূর করার জন্য বেকিং সোডা ব্যবহার করুন
  • বেকিং সোডা ঘরের কার্পেট পরিষ্কার করতে সাহায্য করে

বেকিং সোডা কি?

এখন আলোচনা করব বেকিং সোডা কি? বেকিং সোডা কি, সে সম্পর্কে জানতে হলে প্রথমে আমাদেরকে একটু রসায়নের জগতে ঘুরে আসতে হবে। বেকিং সোডা কে রাসায়নিকভাবে সোডিয়াম বাই কার্বনেট নামে পরিচিত। এর পাশাপাশি বেকিং সোডা কে বাইকার রোড অক্সাইড বলা হয় নামে উৎপাদন করে থাকে। বেকিং সোডা যোগ করা হলে বিক্রির মাধ্যমে কার্বন-ডাই-অক্সাইড গ্যাস তৈরি হয়। বেকিং সোডা খাবারে ব্যবহার করা হয় এবং বিভিন্ন কাজের জন্য ব্যবহার করা হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

বেকিং সোডার ব্যবহারঃ

ইতিমধ্যে আমরা বুঝতে পারি যে বেকিং সোডা কি। এখন জানব বেকিং সোডার ব্যবহার সম্পর্কে। আমরা সাধারণত বেকিং সোডার ব্যবহার জেনে থাকি সেগুলো হচ্ছে আমরা যখন কেক তৈরি করি এবং পাউরুটি বিস্কুট ইত্যাদি এসব তৈরি করতে হলে  বেকিং সোডা  এর প্রয়োজন হয়। বেকিং সোডার  ব্যবহারের বিভিন্ন ধাপ রয়েছে সেগুলো বিস্তারিত আলোচনা করব।

বেকিং সোডা দাঁতের  হলদে ভাব দূর করতে সাহায্য করেঃ

ঝলমলে এবং চকচকে দাঁত সবারই পছন্দ এবং দেখতে সুন্দর লাগে তাই জল মানে সাদা দাঁত যদি রাখতে চান সে ক্ষেত্রে আপনি বেকিং সোডা ব্যবহার করতে পারেন। বেকিং সোডা আপনার দাঁতের হলদে ভাব এবং যেকোন লালচে দাগ দূর করতে সাহায্য করবে বেকিং সোডা।

সমাজে চলতে গেলে বিভিন্ন ধরনের লোকের সঙ্গে চলতে হয় সে ক্ষেত্রে আমাদের একটু পরিপাটি থাকা খুবই জরুরী। তার মধ্যে একটি হচ্ছে একটু হাসি খুশি হাসি দিয়ে কারো সঙ্গে কথা বলতে গেলে আমাদের দাঁত বের হয়ে যায় এটাই স্বাভাবিক।কিন্তু দাঁত যদি লাল হলদে থাকে সে ক্ষেত্রে সেই হাসিটা থাকেনা। তাই জল মানে সাদা দাঁত যদি পেতে চান তাহলে অবশ্যই আপনি ব্রেকিং সোডা ব্যবহার করতে পারেন।

দাঁত ব্রাশ করার সময় টুথপেস্ট এর সাথে বেকিং সোডা মিশিয়ে সপ্তাহে দুই বার ব্যবহার করো ভালো একটি ফল পাবেন। দাঁতের হলদে ভাব বা যেকোন লালচে দাগ থাকলে দ্রুত দূর করতে সাহায্য করবে। দাঁত ব্রাশ করার সময় একটু সর্তকতা অবলম্বন করে ব্রাশ করতে হবে কারণ যদি মাড়িতে লেগে যায় সে ক্ষেত্রে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। শুধুমাত্র দাতে ব্রাশ করতে হবে।

বেকিং সোডা শরীরের  ঘামের গন্ধ দূর করতে সাহায্য করেঃ

কিছু কিছু লোকের ঘামের গন্ধে প্রচুর পরিমাণ বন্ধের কারণে তারা সমাজে কারো সঙ্গে চলাফেরা করতে পারে না তাদের খুবই সমস্যা হয়ে দাঁড়ায়। তাই আজকে তাদের জন্য আমাদের এই আলোচনা আপনি কিভাবে বেকিং সোডা দিয়ে শরীরের ঘামের দুর্গন্ধ দূর করতে পারবেন।

শরীরের গন্ধ অতিরিক্ত যদি বেড়ে যায় সে ক্ষেত্রে এটা লজ্জার একটি বিষয় তাই এই বিষয়টাকে আপনি কীভাবে দূর করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করুন। শরীরে ঘামের দুর্গন্ধ কারণেই আশাপাশের লোকের অনেক ধরনের সমস্যা হয়ে থাকে তাই আপনি শরীর ঘামে দুর্গন্ধ দূর করার জন্য বেকিং পাউডার ব্যবহার করতে পারেন।

বেকিং সোডা দিয়ে শরীরের ঘামের দুর্গন্ধ দূর করার নিয়ম জেনে নিনঃ

পরিমাণমতো বেকিং সোডা নিয়ে পর্যাপ্ত পরিমাণে পানি মিশিয়ে ভালো করে বেকিং সোডা মিশিয়ে নিতে হবে তারপর ভূগোলে লাগিয়ে নিতে হবে এবং আপনি চাইলে সর্বশরীরে ম্যাসেজ করতে পারেন। তারপর ভালোভাবে সাবান দিয়ে সর্বশরীর ধুয়ে ফেলুন। আপনি যদি প্রতি নিয়ত ও নিয়ম মত এই কাজটি করতে পারেন সেক্ষেত্রে আপনার শরীরের ঘামের দুর্গন্ধ অতি সহজে দূর হয়ে যাবে।

গোড়ালির ও কনুই কালচে দাগ দূর করার উপায় সমূহঃ

আমাদের মধ্যে অনেকেরই পায়ের গোড়ালি ও হাতের কুনি দিয়ে কালচে দাগ হয়ে থাকে সে ক্ষেত্রে এই কালচে দাগ দূর করার জন্য আপনি বেকিং সোডা ব্যবহার করতে পারেন। শরীরের কালচে দাগ দূর করার জন্য আপনি বেকিং সোডা ব্যবহার করুন। পরিমাণমতো বেকিং সোডার নিয়ে এর সঙ্গে পর্যাপ্ত পরিমাণে পানি ও অল্প পরিমাণে লেবু মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন।

তারপর হাতের কনুই ও পায়ের গোড়ালি কালচে দাগ রয়েছে সেই কালচে দাগের উপরে পেজটি ভালোভাবে ম্যাসাজ করে নিন। এই পেস্ট আপনি চাইলে ব্রাশ দিয়ে দিতে পারেন অথবা হাত দিয়ে দিতে পারেন কোন সমস্যা নেই। পায়ের গোড়ালি ও হাতের কনুই তে কালচে দাগ দূর করার জন্য আপনি বেকিং সোডার ব্যবহার করার ফলে খুব ভালো একটি রেজাল্ট পাবেন।

ব্যবহারের নিয়ম সপ্তাহ থেকে 3 দিন ব্যবহার করুন।

ত্বক থেকে রোদে পোড়া ভাব দূর করতে সাহায্য করবে বেকিং সোডাঃ

প্রতিদিন আমাদের কোনো না কোনো কাজের জন্য বাহিরে বের হতেই হয় সে ক্ষেত্রে বাহিরের আমাদের শরীরে লাগতে পারে। অনেকেই এই বিষয় নিয়ে অনেক চিন্তিত তাই আজকে তাদের জন্য আমাদের এই আলোচনা। ত্বকের রোদে পোড়া ভাব দূর করবেন কিভাবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

বাহিরের তাপের কারণে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় সে ক্ষেত্রে আপনি ত্বকে রোদে পোড়া ভাব দূর করার জন্য বেকিং সোডা ব্যবহার করুন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য বেকিং সোডা খুবই উপকারী তাই আপনি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য বেকিং সোডা ব্যবহার করতে পারেন।

1 চা চামচ বেকিং সোডার নিয়ে এর সঙ্গে পর্যাপ্ত পরিমাণে পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন তারপর ত্বকে লাগিয়ে রাখুন। পেস্ট ত্বকে লাগানোর পর শুকিয়ে যাওয়া আগ পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে। এই পেস্টটি শুকিয়ে যাওয়ার পর তারপর আপনি ভালোভাবে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণ ব্যবহার করতে সপ্তাহে দুই দিন।

তবে মনে রাখতে হবে আপনার ত্বকে যদি ব্রণ বা মেস্তা হয়ে থাকে সে ক্ষেত্রে এই মিশ্রণটি ব্যবহার করার সময় একটু সর্তকতা অবলম্বন করে তারপর ব্যবহার করতে হবে। শুধুমাত্র ত্বকের কালচে দাগ দূর করার জন্য আপনি বেকিং সোডা ব্যবহার করতে পারবেন।

 রান্নাঘর পরিষ্কার করতে বেকিং সোডা এর ব্যবহারঃ

রান্না করার সময় আমাদের চুলের বিভিন্ন ধরনের সমস্যা হয় যেমন চুল কালো দাগ পড়ে যায় এবং আমরা সাধারণত আরেকটি সমস্যা বলি সেটা হচ্ছে ঝংকার দূরে যায় এগুলো দূর করার জন্য আপনি বেকিং সোডা ব্যবহার করতে পারেন। এবং চুলে তেল তেল ভাব হয়ে থাকে সেই তেলতেলে ভাব দূর করার জন্য বেকিং সোডা ব্যবহার করুন।

রান্নাঘরের মেঝে তেলতেলে ভাব হয়ে থাকে সেগুলো আপনি বেকিং সোডা দিয়ে পরিষ্কার করে নিতে পারবেন। রান্নাঘর পরিষ্কার করার জন্য আপনি বেকিং  সোডা খুবই উপকারী। পর্যাপ্ত পরিমাণে পানি গরম করে এর সঙ্গে বেকিং সোডা মিশিয়ে তারপর এবং রান্নাঘরের মেঝে পরিষ্কার করে নিন। ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করে তারপর পর্যাপ্ত পরিমাণে পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেকিং সোডা খুবই উপকারী আপনার রান্নাঘরের করতে সাহায্য করে।

অনেক সময় দেখা যায় যে রান্না ঘরের জানালার দিকে অনেক ময়লা পড়ে যায় এবং তেলতেলে ভাব থেকে যায় সে বাপ গুলো দূর করার জন্য আপনি বেকিং সোডা ব্যবহার করতে পারেন। যত বেশিই হোক না কেন বেকিং সোডা দিয়ে ধুয়ে নিতে পারেন আপনার রান্নাঘর হবে নতুন চকচকে। তাই আর দেরি না করে রান্নাঘর পরিষ্কার করার জন্য অবশ্য বেকিং সোডা ব্যবহার করুন।

ইতিমধ্যে আমরা জানতে পেরেছি যে বেকিং সোডা রান্না ঘর পরিস্কার করার জন্য খুবই কার্যকরী।

যে কোন জিনিসের ওপর থেকে মরিচা দূর করতে আপনি বেকিং সোডা ব্যবহার করতে পারেনঃ

পানি ও বাতাসের স্পর্শে অনেক সময় আমাদের প্রয়োজনীয় বিভিন্ন জিনিসপত্র ওপর মরিচা পড়ে যায়। মরিচার সবচেয়ে বড় অসুবিধা হলো একবার এটি পড়লে সেই জিনিস আর কখনো কাজে কোন কাজে ব্যবহার করা যায় না। যে কোন ধাতব জিনিসের ওপর থেকে মরিচা দূর করার জন্য আপনি সবসময় বেকিং সোডা ব্যবহার করবেন।

বেকিং সোডা খুবই কার্যকর। একটি বাটিতে পর্যাপ্ত পরিমাণে বেকিং সোডা নিয়ে এর সঙ্গে অল্প পরিমাণে ভিনিগার দিয়ে ভালো করে মিশিয়ে নিন ।তারপর এই মিশ্রণটি যে কোন জিনিসের ওপর থেকে মরিচা দূর করার জন্য এই মিশ্রণটি ঘষে ঘষে আপনি সেগুলো দূর করে ফেলুন।

 ফ্রিজের দুর্গন্ধ দূর করার জন্য বেকিং সোডা ব্যবহার করুনঃ

অনেকে অভিযোগ করেন যে ঘরে ফ্রিজ খুলতে গেলে প্রচুর পরিমাণে গন্ধ বের হয়। ফ্রিজের দুর্গন্ধ দূর করার জন্য আপনি বেকিং সোডা ব্যবহার করতে পারেন। ফ্রিজে সাধারণত আমরা মাছ শাকসবজি ফলমূল ইত্যাদি থাকে সে ক্ষেত্রে বিভিন্ন খাবারের বিভিন্ন ধরনের গন্ধ আসতে পারে।

খাবারের যে একটা গন্ধ সেই গন্ধটা থাকবে কিন্তু এর থেকে অতিরিক্ত গন্ধ যদি বের হয় ফ্রিজ থেকে সে ক্ষেত্রে আপনি বেকিং সোডা ব্যবহার করুন। বেকিং সোডা দিয়ে আপনি যদি নিয়মিত ফ্রিজ পরিষ্কার রাখতে পারে সে ক্ষেত্রে ফ্রিজের দুর্গন্ধ দূর হতে সাহায্য করবে ।

শাকসবজি ও ফলমূল জীবাণুমুক্ত করতে বেকিং সোডা ব্যবহার করুনঃ

বাজার থেকে প্রতিবার ফলমূল শাকসবজি কেনার সময় আমরা ভয়ে থাকি যে এগুলো তাজা রাখতে পারব কিনা কোন ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করা হয়েছে কিনা কিংবা এগুলো আসলে খাওয়ার উপযোগী কিনা।

এসব ধরনের চিন্তাভাবনা মধ্যে আমরা পড়ে থাকে এজন্য এসব চিন্তা ভাবনা থেকে দূর হওয়ার জন্য আপনি বেকিং সোডা ব্যবহার করতে পারেন।ফ্রিজে খাবার ভালো রাখার জন্য।বেকিং সোডা দিয়ে ভালো করে নিয়মিত কৃষ্ণনগর।

হালকা গরম পানিতে পর্যাপ্ত পরিমাণে বেকিং সোডা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।পরেই মিশনগুলোতে সকল প্রকারের সবজিগুলো কেনার পর ভালো করে এই মিশ্রণে ধুয়ে তারপর ফ্রিজে রাখার চেষ্টা করুন।ফলমূল শাকসবজি তে যে পরিমাণের জীবাণু বা ময়লা রয়েছে সেগুলো দূর হতে সাহায্য করবে।

আসবাবপত্রের ভাব দূর করতে সাহায্য করবে বেকিং সোডাঃ

ঘরের সবচেয়ে জনপ্রিয় যে জিনিস গুলো রয়েছে সেগুলো হচ্ছে আসবাবপত্র।আলহা কথার সঙ্গে জড়িয়ে থাকে বাংলাদেশ অনেক স্মৃতি। তাই এই আসবাবপত্রগুলো যদি  মলিন ভাব লেগে থাকে সে ক্ষেত্রেঅনেক দুঃখজনক বিষয়। আসবাবপত্রের মলিন ভাব দূর করার জন্য আপনি বেকিং সোডা ব্যবহার করুন।আসবাবপত্রের ময়লা দূর করার জন্য আপনি বেকিং সোডা ব্যবহার করুন।

আরবের ময়লা হলে অযথা মন খারাপ না করে এবং কষ্ট না পেয়ে বরঞ্চ আপনি কিভাবে আসবাবপত্র সুন্দর রাখা যায় সে দিকে খেয়াল রেখে আপনি এই কাজটি করতে পারেন বেকিং সোডা দিয়ে কিভাবে আসবাবপত্র ভাব দূর করা যায় সে সম্পর্কে জেনে নিন।

আসবাবপত্রের মধ্যে যে জায়গায় মলিন ভাব রয়েছে সেই জায়গায় অল্প পরিমাণে বেকিং সোডার ছিটিয়ে দিয়ে তারপর হালকা পানি দিয়ে কাপড় দিয়ে তারপরে ঘষে ঘষে দাগ দূর করে ফেলুন।

ঘরের কার্পেট পরিষ্কার করতে বেকিং সোডা ব্যবহার করুনঃ

ঘরের কার্পেট সুন্দর রাখার জন্য আপনি বেকিং সোডা ব্যবহার করে ঘরের কার্পেট সুন্দর রাখার চেষ্টা করুন। ঘরের কার্পেট অনেক ময়লা পড়ে যায় সেই ময়লা দূর করার জন্য আমরা অনেক কিছু করে থাকি। অনেক কিছু করার পরও কোন কিছুতে কার্পেটিং লেগে থাকা ময়লা গুলো দূর হতে চায় না। খুব সহজ উপায়ে আপনি কিভাবে কার্পেটের ময়লা দূর করবেন বেকিং সোডা দিয়ে সেগুলো জেনে নিন।

পর্যাপ্ত পরিমাণে বেকিং সোডা কার্পেটের উপর ছিটিয়ে দিয়ে তারপর হালকা পানি দিয়ে 15 থেকে 20 মিনিট ভিজিয়ে রেখে তারপর একটি ব্রাশ দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে।

আজকের আলোচনাতে রয়েছিল বেকিং সোডা কি জেনে নিন বেকিং সোডার ব্যবহার ইত্যাদি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছে উপরে উল্লেখিত বিষয়গুলো কে। আমাদের এই পোস্টের মধ্যে জানতে পারবেন বেকিং সোডার ব্যবহার কতটা কার্যকরী তাই আমাদের এই পোস্টের সঙ্গে থেকে তারপর জেনে নিন আপনার দরকারি ও যে কাজগুলো সেই কাজগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আজকের আলোচনায় এ পর্যন্তই সকলে ভাল থাকবেন।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x