Books PDFHealth
1 min read

হোমিওপ্যাথি চিকিৎসা বই PDF Free Download

হোমিওপ্যাথি চিকিৎসা বই

হোমিওপ্যাথি চিকিৎসা বই সম্পর্কে  আজকে আলোচনা করব। এই বইয়ে বিজ্ঞানসম্মত যুক্তি তথ্যের ভিত্তিতে বিভিন্ন রকম রোগের কারণ যা, শারীরিক বহিঃপ্রকাশ আর তার সমাধানের ঔষধ সম্পর্কে বিস্তারিত লেখা আছে |আবো কোন হোমিওপ্যাথি ডাক্তার বই পড়ে জ্ঞান অর্জন করবেন তা রোগের লক্ষণগুলো শুনেই রোগটি ধরতে পারবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা ও গ্রহণ করতে পারবেন| আমাদের বর্তমান শিক্ষিত সমাজে হোমিওপ্যাথি চিকিৎসা শাস্ত্র সম্বন্ধে গল্প জ্ঞান সম্পন্ন বহু লোক হোমিওপ্যাথি ওষুধের প্রকৃত চিত্র হৃদয়ঙ্গম না করে, পারিবারিক ও পাড়া প্রতিবেশীদের চিকিৎসায় রত আছেন যা।

তারা ব্যথা পেলে আর্নিকা, গর্ভ অবস্থায় পালসেটিলা, বমি হলে ইপিকাক, সর্দি-কাশিতে রাসটক্স, পেটের অসুখে নাক্স ভোমিকা ইত্যাদি রোগীর ক্ষেত্রে হোমিওপ্যাথি ডাক্তাররা ওষুধগুলো করে থাকেন ।

এর ফলে কোন কোন ক্ষেত্রে কোন রোগের সহিত কোন ওষুধের মিল থাকলে কৃতকার্য হয়ে থাকেন এবং  খুশিতে হোমিওপ্যাথি  গুণ কীর্তন করেন । তবে দুঃখজনক বিষয় হলেও সত্য কথা এইযে বেশিরভাগ ক্ষেত্রে তারা অকৃতকার্য  হয়ে থাকেন । তৎপর  হতাশ হয়ে নানাপ্রকার বিরূপ মন্তব্য করেন হোমিওপ্যাথি ডাক্তাররা ।

হোমিওপ্যাথি চিকিৎসা বই

আজ আমরা হোমিওপ্যাথিক চিকিৎসার জন্য সব জায়গায় হোমিওপ্যাথি চিকিৎসা বই খুঁজে থাকি ।তবে কারণ হচ্ছে এই হোমিওপ্যাথি চিকিৎসায় রয়েছে নানাবিধ সুবিধা সমূহ ।আর যাই হোক যেটা বলতো যাচ্ছে সেটা হচ্ছে অনেকেই অনেক খোঁজাখুঁজির পরে তাদের সঠিক বই পাই না । তাই তাদের জন্য আজ আমরা নিয়ে এসেছি হোমিওপ্যাথি প্রয়োজনীয় চিকিৎসা বই সমূহ । আমরা আশাবাদী  হোমিওপ্যাথিক চিকিৎসা বই পেয়ে খুবই উপকৃত হবো । অন্যান্য দেশে হোমিওপ্যাথি চিকিৎসা প্রসার পাকিস্তান-শ্রীলঙ্কা সহ বেশি লক্ষ্য করা যায় আপনারা এই বইটি চিকিৎসা সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন বলে আশা করি ।হোমিওপ্যাথি চিকিৎসা হলো বর্তমানে ।

ছন্দ বৈজ্ঞানিক চিকিৎসার বিকল্প পদ্ধতি হোমিওপ্যাথিক চিকিৎসা আবিষ্কার করেছেন এর উত্তর হচ্ছে হাজার 976 সালে জার্মান চিকিৎসক ডাক্তার স্যামুয়েল হ্যানিম্যান হোমিওপ্যাথি চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করেন তিনি বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করেন তখনকার মূলধারা ছিল ঔষধগুলো কে তিনি ক্ষতিকর হিসেবে বিবেচিত করতেন তিনি মূলত অনেক কম মাত্রায় একক ওষুধের দাঁড়ায় পক্ষে ছিলেন এর ভিত্তিতে পরীক্ষা-নিরীক্ষার আবিষ্কার হয় হোমিও চিকিৎসা ।

এছাড়াও কোন কোন রোগের এমন অনেকগুলো লক্ষণ আছে যে, সেই লক্ষণ অনুসারে একটি ছাড়া অন্য কোনো ওষুধ নেই, সে গুলোকে বিরল বা বিস্ময়কর লক্ষণ বলা হয়  প্রতিটি ওষুধেই একটা চারিত্রিক বৈশিষ্ট্য থাকে যেমন ।

তারপর নির্ভর করেই কিন্তু ঔষধ নির্বাচিত হয়ে থাকে, সেগুলোকেই চারিত্রিক বৈশিষ্ট্য বা চারিত্রিক লক্ষণ বা ধাতুগত লক্ষণ অভিহিত করা হয় । তাই গ্রন্থটি বিস্ময়কর লক্ষণের বাম পাশে ও চিহ্ন, ধাতুগত লক্ষণ এর চিহ্ন ব্যবহার করা হয়েছে । যেন খুব অল্প সময়ে রোগের লক্ষণ এর সাথে ঔষধি লক্ষণ মিলিয়ে অর্থাৎ সাদৃশ্য বিবেচনা পূর্বক ঔষধ নির্বাচন করা হয় সহজতর হয় সেই লক্ষ্যেই এই ক্ষুদ্র গ্রন্থটির অবতারণা ।

ডক্টর স্যামুয়েল হ্যানিম্যান প্রস্তাবিত এই  তথ্যের ভিত্তিতে হোমিওপ্যাথি চিকিৎসা বই ব্যবস্থা তৈরি করা হয়েছে হ্যানিম্যান একসময় বিশ্বাস করেছিলেন যে “মায়ামসাম” নামক সমস্ত অশোকের একটি মৌলিক কারণ রয়েছে যা হোমিওপ্যাথিক ঔষধ গুলি  “মায়ামসাম” অপসারণের জন্য কার্যকর ।

এই চিকিত্সার অন্তর্নিহিত নীতি হলো, কোন ঔষধ স্বাস্থ্যবান ব্যক্তির শরীরে প্রয়োগ করা। আর এই ঔষধটি সেই নির্দিষ্ট কোন লক্ষণে আক্রান্ত ব্যক্তির ক্ষেত্রে প্রয়োগ হলে যদি সঠিকভাবে কাজ করে, তবে এটি অসুস্থ ব্যক্তির রোগ নিরাময়ের জন্য গৃহীত হবে।

তবে হোমিওপ্যাথিক কতটা কার্যকর তা নিয়ে অনেক মতভেদ রয়েছে। এটি আসল বা জাল। আসলে অনেক গবেষণার পরেও হোমিওপ্যাথির চিকিত্সার পেছনের কারণটি বৈজ্ঞানিক উত্তরের সাথে মেলে না। বাস্তবে, হোমিওপ্যাথিক ওষুধ কীভাবে রোগটিকে পুরোপুরি নিরাময় করে এর কোন বৈজ্ঞানিক ভিত্তি খুঁজে পাওয়া যায়নি ।

বর্তমান সময়ের সেরা একটি বই হচ্ছে হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা বই। বাংলাদেশ ও ভারতের অনেক লেখক ও প্রকাশনা বিভিন্ন হোমিওপ্যাথিক ঔষধ ও চিকিৎসা বই প্রকাশ ।হোমিওপ্যাথি চিকিৎসা বই এপটিতে চিকিৎসার সকল ফর্মূলা গুলো বর্ণনা করা আছে।

হোমিওপ্যাথিক ঔষধ ও চিকিৎসা একটি প্রাচীন ও জনপ্রিয় এই উপমহাদেশে। হোমিওপ্যাথি চিকিৎসা এত জনপ্রিয়তা পেয়ছে কারণ এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

হোমিওপ্যাথিক চিকিৎসা বই pdf free download

যারা সাহিত্য জগতে নতুন কিন্তু সাহস করে বড় উপন্যাস ধরতে পারছনা তাদের জন্য এই হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা, চিকিৎসা বই pdf free download বই সেরা। কারণ এ বইতে ছোট ছোট কয়েকটি গল্প আছে যেগুলো পড়লে পড়ার আগ্রহ বাড়বে। সাহিত্য পড়ার ক্ষেত্রে গল্পগুলো টানবে অনেক করে, তাই আমার মতে নতুন পাঠকদের জন্য এ বইটি অত্যন্ত কার্যদায়ক। তাছাড়া রিডার্স ব্লক কাটাতেও সহায়ক হতে পারে বইটি!

পরিশেষে বলবো হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা, চিকিৎসা বই pdf free download বইয়ের প্রচ্ছদ, বাঁধাই কোয়ালিটি সবই ছিল অসাধারণ।

পরিশেষে একটি কথা, লেখকের যে ভাষার প্রতি দক্ষতা এবং সচেতনতা তা স্বীকার করতে হয়। বানান ভুল চোখে পড়েনি বলে হয়তো পড়তে বেশি মধুর। ছোটগল্প অভ্যয়ত থাকুক লেখকের কলমে।হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা বইটি চিকিৎসা বিজ্ঞান, অনেক  ইত্যাদি বিষয়ের  গবেষকগণও সহায়ক গ্রন্থ হিসেবে ব্যবহার করতে পারেন। এটি অনেক ভালো মানের বই।

হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা চিকিৎসা বইয়ের মাধ্যমে আপনি হোমিওপ্যাথি চিকিৎসার সকল কলাকৌশল সম্পর্কে জানতে পারবেন। এতে করে আপনি সকল মানুষকে হোমিও চিকিৎসা সেবা দিতে পারবেন। এই বইটি আপনার হোমিও চিকিৎসা গবেষণায় অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। হোমিওর চিকিৎসার জানা অজানা সকল তথ্য আপনি এই বইটির মাধ্যমে অনেক সহজেই পেয়ে যাবেন। এটির মাধ্যমে আপনি হোমিও চিকিৎসার সর্বশেষ সকল তথ্য সম্পর্কে অবগত থাকতে পারবেন।

হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা, চিকিৎসা  বইটি বলতো কয়েকটি ছোট গল্পের সমন্বয়ে তৈরি যার ভিতরে একটি বই। এখানের অনেক গল্পই হচ্ছে মামলার সাক্ষী ময়না পাখি, এ ছাড়াও আরও বেশ কিছু ইন্টারেস্টিং গল্প রয়েছে। নন ফিকশন পড়তে পড়তে এমন অবস্থা হয়েছে এখন ফিকশনাল বইয়ের রিভিউ দিতে গিয়ে হিমশিম খেতে হয় অনেকেরই।

তেমনি একজন পাঠক যখন একটি কবিতা ছোট গল্প বড় গল্প উপন্যাসে বা ভ্রমণ কাহিনী পড়ে এটি দৃশ্যপট নিজের মান আনতে না পারে তবে তা কোন লেখার পর্যায়ে পরেনা। কিন্তু লেখক তাবারক হোসেন পাঠক কাহিনীটি চিত্রিত করে সক্ষম হয়েছেন।

Rate this post