Blog
1 min read

ওমরা হজ্জ করতে কত টাকা লাগে

ওমরা হজ্জ করতে কত টাকা লাগে ২০২২
 ওমরা হজ্জ করতে কত টাকা লাগে

আজকে আমরা আলোচনা করব ওমরা হজ্জ করতে কত টাকা লাগে  । ওমরা হজ্জ করতে কত টাকা লাগে। আমাদের অনেকেরই স্বপ্ন থাকে হজ পালন করার কিন্তু অনেক সময় সেটা হয়ে ওঠে না।  তবে যদি নবীজি সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লামের কবর জিয়ারত করা পাশাপাশি মদিনা শহর ভ্রমণ করে দেখার ইচ্ছে থাকে সে ক্ষেত্রে ওমরা হজ পালন করার সুযোগ রয়েছে।  যদি হজ পালন করার মতো টাকা না থাকে তাহলে ওমরা হজ পালন করতে পারেন কারন এতে খরচ কম।

ওমরা হজ পালন করার জন্য সৌদি ওমরাহ ভিসা

ওমরা হজ পালনের জন্য সর্বপ্রথম সৌদি ওমরাহ এর  ভিসার আয়োজন করতে হবে। সৌদি আরবের ওমরা ভিসা পেতে হলে আপনাকে যা করতে হবে তা হচ্ছে-

  • আপনি যে পাসপোর্ট এর মাধ্যমে ওমরা করতে চাচ্ছেন সেই পাসপোর্ট এর নূন্যতম 6 মাস থাকতে হবে।  পাসপোর্টে কমপক্ষে চারটি পেজ খালি থাকতে হবে।
  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি যার ব্যাকগ্রাউন্ড সাদা কালার হবে।
  • অরিজিনাল জাতীয় পরিচয় পত্রের প্রয়োজন হতে পারে। শিশুদের ক্ষেত্রে প্রয়োজন হবে জন্ম নিবন্ধন পত্র।

বিবাহিতদের জন্য প্রয়োজন হবে বিবাহের সরকারি নিবন্ধন পত্র বা কাবিননামার পত্র অথবা  বিবাহ রেজিস্ট্রেশন পত্র।

ওমরা হজ্জ করতে কত টাকা লাগে

এবার আমরা জানবো ওমরা হজ্জ করতে কত টাকা লাগে ।  তার আগে জেনে নেই ওমরা ভিসার খরচ সম্পর্কে । ওমরা হজ পালন করার জন্য সৌদি আরবের ভিসা এর প্রয়োজন রয়েছে।  এক্ষেত্রে সৌদি কর্তৃপক্ষ ওমরা হজের জন্য ভিসা খরচ 300 রিয়েল ধরেছে। মূল খরচ এর পাশাপাশি আরও 200 রিয়াল এর মতো খরচ হতে পারে।

 

ওমরা হজে কত সময় লাগে

আমাদের মনে অনেকেরই প্রশ্ন যে ওমরা হজ করার জন্য কতদিন সময় পাওয়া যাবে।  যদিও হজ পালন করার জন্য এত বেশি সময়ের প্রয়োজন হয় না তারপরেও সৌদি কর্তৃপক্ষ ওমরা হজ পালনের জন্য ১৪ দিন, ২১ দিন, ৩০, ও ৪৫ দিনের জন্য ভিসা প্রদান করে থাকে। তবে উমরাহ পালন করতে প্রকৃতপক্ষে ২ থেকে ৩ দিনের বেশী সময় লাগেনা।

হজ পালনের জন্য সেরা এজেন্সি নির্বাচন

আমরা অনেক সময় আমাদের দেশে হাজীদেরকে নিয়ে বিভিন্ন ধরনের কুচক্রী মহলের খারাপ কার্যক্রম লক্ষ করেছি। তাই এ ধরণের হয়রানির শিকার হতে না চাইলে সরকারি লাইসেন্সকৃত ট্রাভেল এজেন্সির সাথে যোগাযোগ করে হজ পালনের কার্যক্রম সম্পন্ন করতে হবে।  এক্ষেত্রে আপনাকে অবশ্যই সতর্কতার সাথে এজেন্সি নির্বাচন করতে হবে।  কম খরচে কাজ সম্পন্ন করার নেশায় কোন ধান্দাবাজের হাতে  পড়বেন না ।

মহিলাদের জন্য ওমরা করার নিয়ম

যদি মহিলারা ওমরা হজ পালন করতে চাই সে ক্ষেত্রে একজন অভিভাবক এর প্রয়োজন হবে।  সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয় এ ব্যাপারে সুস্পষ্ট ঘোষণা দিয়েছে যে,  মাহরাম অথবা অভিভাবক ছাড়া প্রাপ্তবয়স্ক কোন মহিলার বয়স 45 এর কম তাকে ভিসা দেওয়া হবে না।  যদি কোন মহিলার বয়স 45 এর বেশি হয় সে ক্ষেত্রে এই নিয়মের শীতলতা রয়েছে।

ওমরাহ হজের প্যাকেজ এর খরচ কত? ।  ওমরা হজ্জ করতে কত টাকা লাগে ২০২২

ওমরা হজ্জ করতে কত টাকা লাগে ২০২২ তা বিভিন্ন ট্রাভেল এজেন্সীর সাথে যোগাযোগ করে জানা যায়, চলতি বছরে বাংলাদেশ থেকে সৌদি আরবে ওমরাহ করার জন্য জনপ্রতি গড়ে খরচ হবে এক লক্ষ থেকে এক লাখ 50 হাজার টাকা। ওমরার জন্য সময় পাওয়া যাবে ১০ দিন।

ওমরা হজ পালন করার জন্য বিভিন্ন ধরনের প্যাকেজ এর প্রচলন রয়েছে।  আর এই প্যাকেজের আওতায় বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে । যিনি এই প্যাকেজ এর আওতায় ওমরা হজ পালন করার জন্য যাবেন তিনি 7 থেকে 14 দিন সেখানে অবস্থান করতে পারবেন। খরচের লাগামটা যদি বুঝেশুনে ধরতে পারেন তাহলে মাত্র 90 থেকে 95 হাজার টাকায় আরামসে ওমরাহ পালন করে আসতে পারেন।

তবে কভিড-১৯ পরবর্তী সময়ে সৌদি সরকার কর্তৃক নতুন নতুন আইন প্রণয়নের কারণে ওমরা হজ্ব পালনের খরচ অনেক গুন বেড়ে গেছে।

  • এখন আগের মত এক রুমে অনেক মানুষ থাকা যায় না।
  • গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে নির্দিষ্ট সংখ্যক যাত্রী পরিবহনের বাধ্যবাধকতা থাকার কারনে পরিবহন খরচ বৃদ্ধি পয়েছে।
  • বৈশ্বিক পরিস্থিতির উপর ভিত্তি করে অনেক কিছুর দাম এখন উর্ধগতি লক্ষ করা যাচ্ছে।

  ওমরা হজ পালন করার বয়স

ওমরা হজ্জ করতে কত টাকা লাগে ২০২২ এটা সম্পর্কে আমরা অলরেডি জেনেছি।  ওমরা হজ পালন করার জন্য সর্বনিম্ন বয়স 18 বছর এবং সর্বোচ্চ 50 বছর হতে হবে।

ওমরা ভিসা তে গিয়ে কাজ করার উপায়

যারা এ ধরনের চিন্তাভাবনা করছেন তারা এখানে এটাকে মাথা থেকে ঝেড়ে ফেলে দিন।  যদিও বাংলাদেশ এবং ভারত থেকে অনেকেই ওমরা হজের ভিসা নিয়ে সৌদি আরবে গিয়ে কাজের সন্ধান করতে চান । তবে এটা সম্পূর্ণ বেআইনি ও শাস্তিযোগ্য অপরাধ।  যদি আপনি এমনটা করেন তাহলে আপনাকে অবশ্যই দেশে ফেরত পাঠানো হবে।  এছাড়াও আপনি যেই কোম্পানিতে কাজের সুযোগ করে নিবেন সৌদি কর্তৃপক্ষ সেই কোম্পানির বিপক্ষেও আইনি ব্যবস্থা নেবে। ওমরা ভিসা শুধুমাত্র ওমরা পালনের অনুমতি দেয়া হয় তাই এই বিষয় নিয়ে অন্য কাজ করার সুযোগ নেই।

ওমরা হজ সম্পর্কে আরো কিছু জানার থাকলে লিংকে ক্লিক করুন  ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, হজ শাখা হতে প্রাপ্ত হজ প্যাকেজ-২০২২ এর বিস্তারিত নিম্ন থেকে ডাউনলোড করে দেখুন।

ওমরা হজ পালনের জন্য হাজীদের বয়স সংক্রান্ত নীতিমালা বিজ্ঞপ্তিটি দেখার জন্য লিংকে ক্লিক করুন  

ওমরা হজ অথবা সংক্রান্ত সরকারি বিধিমালা দেখার জন্য এই  লিংকে ক্লিক করুন

Rate this post