Islamic
1 min read

কোরবানির গরু জবাই করার দোয়া । গরু কোরবানি করার বয়স

কোরবানির গরু জবাই করার দোয়া । গরু কোরবানি করার বয়স

কোরবানির গরু জবাই করার দোয়া /  গরু কোরবানি করার বয়স

আসসালামু আলাইকুম আজকে আলোচনা করব কুরবানির গরু জবাই করার দোয়া ও গরু কুরবানির বয়স সমূহ। কোরবানির ঈদ পশু কোরবানি কোরবানির মাধ্যমে শিক্ষা গ্রহণ করে। গরু কুরবানী করার নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে নিচে গরু কোরবানি দেওয়ার দোয়া কোরবানির গরু জবাই করার দোয়া গরু কোরবানির বয়স সমূহ বিস্তারিত আলোচনা করব।

চলুন তাহলে দেখে নেই কোরবানির গরু জবাই করার দোয়া ও গরু কুরবানী করার বয়স

  •  সূচিপত্রঃ কোরবানির গরু জবাই করার দোয়া / গরু কুরবানী করার দোয়া
  • কোরবানির গরুর বয়স
  •  গরু কুরবানী করার দোয়া/ কোরবানির গরু জবাই করার দোয়া
  •  গরু কুরবানী করার দোয়া ও কোরবানির গরু জবাই করার দোয়া
  •  গরু কুরবানী করার দোয়া ও কোরবানির গরু জবাই করার দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করব

গরু কুরবানী করার দোয়া/  কোরবানির গরু জবাই   করার দোয়া

সারা বিশ্বের মুসলমানদের সবথেকে বড় একটি আনন্দময় উৎসব হচ্ছে ঈদুল ফিতর ও ঈদুল আযহা। সকল মুসলিম মুসলিমগণ এই দুটি এবিপি আনন্দ উৎসবে মেতে থাক। আর অল্প কিছুদিনের মধ্যে শুরু হতে যাচ্ছে কোরবানির ঈদ।  কোরবানির ঈদ সম্পর্কে অনেক তথ্য আপনাদের সঙ্গে শেয়ার করব জেনে নিন।

গরু নকুরবানী দেওয়ার দোয়া , কোরবানির ঈদ সম্পর্কে অনেক তথ্য আপনাদের সঙ্গে শেয়ার করব জেনে নিন গরু কুরবানী করার দোয়া কোরবানি করার দোয়া কুরবানী দেওয়ার দোয়া ।আল্লাহর প্রিয় নবী ইব্রাহিম আলাইহিস সালাম এর মাধ্যমে কুরবানীর বিষয়টি ইসলাম ধর্মে ব্যাপকভাবে প্রভাব ফ্লাশ করে থাকেন। ইব্রাহিম আলাই সালাম এর পূর্বে কুরবানীর বিধান ছিল।

হযরত ইব্রাহিম কোরবানি যে শিক্ষা পরীক্ষা করে গিয়েছে সারাবি বিশ্বের সকল  মুসলিম মুসলিম দের জন্য দের জন্য অনুকরণীয়। আমাদের কুরবানী ঠিক ইব্রাহিম আলাই ওসাললামের কুরবানীর মত হওয়া উচিত আর তাই সঠিক নিয়মে কুরবানী করতে হবে সেগুলো জেনে নিন ইব্রাহিম আলাই ওয়াসাল্লাম তাঁর প্রিয় সন্তানকে স্বপ্নে কোরবানি করার বিষয়টি দেখে কোরবানি করতে গিয়েছেন

আল্লাহর নির্দেশ মেনে নিয়ে মহান আল্লাহতালা তার সন্তানকে কুরবানীর পশু কুরবানী করার নির্দেশ প্রদান করেন। তখন থেকে ইব্রাহিম নির্মিত এই নির্দেশনা পালন করে থাকেন পশু কোরবানি দিয়ে। পরবর্তী শেষ নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর উত্তম এর উপরেও কুরবানীর বিধান নাযিল করা হয়।

গরু কুরবানী করার দোয়া ও কুরবানির গরু জবাই করার দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো দেখে নিন।

কোরবানির গরু জবাই করার দোয়া/ গরু কুরবানী করার দোয়া

গরু কুরবানী করার নিয়ম রয়েছে সেই নিয়ম অনুযায়ী গরু কোরবানি দিতে হবে ।গরু কুরবানী দেওয়ার জন্য যে এই নিয়মগুলো রয়েছি সেই নিয়ম অনুযায়ী আপনি যদি কোরবানি না দেন বাপ পশু কোরবানি না দেন তাহলে সেক্ষেত্রে আপনার পশু কুরবানী হবে না। তাই সঠিকভাবে পশু কোরবানি দিতে হবে। কুরবানীর পশু কিভাবে কোরবানি কোরবানি কোরবানি কোরবানি করার সময় কোন দোয়া পড়তে হবে সকল বিষয়ে সরাসরি হাদিসে বর্ণনা করা হয়েছে

রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম নিজের করবেন নিজ হাতে সব সময় করতেন তার নিজ হাতে কোরবানি করা সুন্নত নিজেও কোরবানির নিয়ম সবিস্তারে বর্ণনা করা হলোঃ সবসময় পশু কোরবানি করার সময় অবশ্যই আপনাকে বিসমিল্লাহি বলে তারপর যোগ করতে হবে কারণ আল্লাহ ব্যতীত অন্য কোন নামে কোরবানি করা হলে সেটি কখনো কোরবানির অনুভূত হবে না আর তাই গরু কুরবানী করার দোয়া বা কুরবানি গরু জবাই করার দোয়া কোরবানির গরুর বয়স সর্বনিম্ন কত হতে পারে কোরবানি করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

পশু কুরবানী করার সময় আপনাকে আরেকটি বিষয় খুব ভালভাবে খেয়াল রাখতে হবে তাহলে পশু কোরবানি করার সময় প্রচুর খাদ্যনালী ও শ্বাসনালী আর দুই পাশে যে দুটি প্রাণী রয়েছে এই মেলাটির খুব ভালোভাবে কেটে দিতে হবে। কেননা এই নিয়মগুলো ভালোভাবে না কাটলে কোরবানি বিশুদ্ধ হবে না।

পশু কোরবানি জবাই করার সময় আপনাকে অবশ্যই একটা জিনিস খেয়াল রাখতে হবে সেটা হচ্ছে ধারালো  ছুরি হলেই সব থেকে বেশি ভালো হয় কোরবানির গরু বা পশু জবাই করার জন্য।

আপনি যদি  কম ধারালো ছুরি দিয়ে পশু জবাই করতে চান সে ক্ষেত্রে গরু ছাগল মহিষ যাবে তার অনেক কষ্ট হয়ে যাবে। তাই আপনাকে অবশ্যই ধারালো ছুরি ব্যবহার করতে হবে।

পবিত্র হাদীসের রয়েছে রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম বলেছেন পশু জবেহ করার আগে   ভালো ভালো করে ছুরি ধার  দিতে হবে।

পশু কুরবানী দেওয়ার দোয়া/ গরু কোরবানির দোয়াঃ

পশু কুরবানী দেওয়ার সময় আপনাকে অবশ্যই দোয়া পাঠ করতে হবে কেননা নির্ধারিত ব্যতীত কুরবানী করা বৈধ নয়।

اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ – إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ – لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ – بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر – اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

 উচ্চারণ

 ইন্নি ওয়াঝঝাহতু ওয়াঝহিয়া লিল্লাজি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইবরাহিমা হানিফাও ওয়া মা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বি-জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। বিসমিল্লাহি আল্লাহু আকবার, আল্লাহুম্মা মিনকা ও লাকা।

কোরবানির গরুর বয়সঃ

  • কোরবানি দেওয়ার জন্য নির্ধারিত পশু কোরবানি দিতে হবে। সব ধরনের বা সব বয়সী গরু কোরবানির জন্য উপযুক্ত না তাই আপনাকে অবশ্যই নির্ধারিত পশু কোরবানি দিতে হবে
  • যেসকল পরশু  মাধ্যমে পূরণ করা সম্ভব হয় কেবলমাত্র সেই সকল পশু কুরবানী দেওয়া যাবে। উপরে উল্লেখিত ইতিমধ্যে কোরবানি দেওয়ার এবং অন্যান্য বিষয় সম্পর্কে এখন আলোচনা করব কোরবানির গরুর বয়স সম্পর্কে
  •  চলুন তাহলে  দেখে নেই  কোরবানির গরু বয়স কত হলে কুরবানী দিতে পারবেন
  • কুরবানির গরু মহিষ বয়স সর্বনিম্ন 2 বছর হতে হবে ছাগল ও ভেড়ার বয়স সর্বনিম্ন এক বছর হতে হবে এজন্য কোরবানি দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে আপনাকে অবশ্যই জানতে হবে কোরবানি দেওয়ার বয়স কত বয়সের উপর নির্ভর করে তারপর আপনি কুরবানী দিতে পারবেন
  •  সহজ ভাবে জেনে নিন কোরবানির গরুর বয়স নির্ধারিত করতে পারবেন কিভাবে।

 চলুন দেখে নেই কোরবানির  গরুর বয়স ধারণ করার পদ্ধতিঃ

সাধারণত গরুর বয়স তিন ভাগে বের করা যায় প্রথম হল একটিভ ভয়েস  নির্ণয় করা দ্বিতীয়টি হলো সিং দেখে বয়স  নির্ণয় করা ও তৃতীয় হলো জন্ম তারিখ হিসেবে রেখে বয়স  নির্ণয় করা

বয়স নির্ণয় করার পদ্ধতির ধাপ দেখেই বুঝে নিনঃ

গরুর প্রথমে দুধ দাঁত থাকে। এরপর  স্থায়ী দাঁত গজায়। গরু জন্মের পর এক মাস বয়সের মধ্যে স্থায়ী দাঁত উঠে থাকে। এই এক মাসের মধ্যে নিচের পাটির সামনের চারটি দাঁত সম্পূর্ণরূপে গজিয়ে যায়।

এক বছর বয়সের মধ্যেই সামনের মাসের দুটো দুধ পড়ে যায় সেখানে স্থায়ী দাঁত উঠে দাঁড়াতে মোটা ও বড় হয়ে থাকে। কোন গরু যদি এ রোগ দেখা যায় তাহলে বুঝতে হবে গরুর বয়স এক বছর কিছুতেই সামনের পাশে আরো দুইটা দেখা যায় তাহলে গরুর বয়স আড়াই বছর যদি সামনের দাঁতের সঙ্গে  ৬টি  দাঁত  হয় তাহলে সেই গরুর বয়স তিন বছর।

 গরুর শিং দেখে গরুর বয়স নির্ণয় করার পদ্ধতিঃ

গরুর বয়স যখন দুই বছর থেকে আড়াই বছর হয় তখন একটি গোলাকৃতির দৃষ্টির হয় এবং প্রতি বছর পর পর একটি করে গোল আকৃতির লিংক বাড়তে থাকে সেই হিসেবে গরুর বয়স  নির্ণয় করা যায়।

 গরুর জন্ম তারিখ দেখে বয়স নির্ণয় করার পদ্ধতিঃ

সবথেকে সহজ এবং পদ্ধতি গরুর বয়স জন্ম তারিখ দেখে নির্ণয় করা জন্ম তারিখ দেখে গরুর বয়স  নির্ণয় কর নির্ভরশীল নির্ভরশীল ভাবে জানতে।

 কোরবানির গরু জবাই করার দোয়া/  গরু কুরবানী করার দোয়াঃ

উপরে উল্লেখিত বিষয়গুলো ইতিমধ্যে আমরা জানতে পেরেছি যে গরু কুরবানী করার দোয়া গরু জবাই করার দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আপনারা সকলে মনোযোগ দিয়ে আমাদের এই পোস্টের সঙ্গে থাকুন। গরু কোরবানি কুরবানী করার দোয়া এর সঙ্গে আপনাদের জন্য আরও অনেক তথ্য আলোচনা করা হয়েছে মনোযোগ দিয়ে পড়েন এই।

Rate this post