Islamic
1 min read

যোহরের নামাজ কয় রাকাত

যোহরের নামাজ কয় রাকাত

যোহরের নামাজ কয় রাকাত

আসসালামুআলাইকুম প্রিয় পাঠক আজকে আলোচনা করব যোহরের নামাজ কয় রাকাত  সম্পর্কে। প্রত্যেকটি মুসলমানের জন্য নামাজ হচ্ছে বেহেস্তের চাবি তাই অবশ্যই মুসলমানদেরকে  পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হবে। পাঁচ ওয়াক্ত নামাজ পরা মুসলমানদের জন্য বাধ্যতামূলক তাই আমরা চেষ্টা করব সকল মুসলিমগণ পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করাতে এবং মহান আল্লাহ তাআলার হুকুম বিধান মেনে চলতে।  

মহান আল্লাহ তাআলার পক্ষ থেকে নির্দেশিত এই পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে জোহরের নামাজ হচ্ছে অন্যতম একটি ওয়াক্ত। দিনের দ্বিপ্রহরে পড়া হয়ে থাকে। আজকের আলোচনায় আমরা রেখেছি  যোহরের নামাজ কয় রাকাত ।  যোহরের নামাজ কয় রাকাত  ও কি কি এই সম্পর্কে জেনে নিন।

নামাজ হচ্ছে বেহেস্তের চাবি তাই নামাজ অবশ্যই আদায় করতে হবে।  নামাজ মানেই শান্তি নামাজ মানে আনন্দ এবং মহান আল্লাহতালা বলেছেন তোমরা বান্দাগণ সকলেই পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করো এবং আল্লাহ তাআলার হুকুম মেনে চলো। তাই আমরা   চেষ্টা করব ৫ অক্ত নামাজ পড়ার জন্য।

আজকের এই আলোচনাতে আরো বলে দেবো যে জোহরের নামাজ কয়টা পর্যন্ত পড়তে পারবেন এবং জোহরের নামাজ কয়টা পর্যন্ত পড়া নিয়ম রয়েছে সকল বিষয়ে । তাহলে চলুন জেনে নেওয়া যাক যোহরের নামাজ কয় রাকাত কি কি দোয়া নিয়ত নিয়ম ইত্যাদি কিভাবে পড়তে হয় তা সব কিছু আলোচনা করব সে পর্যন্ত সবাই মনোযোগ দিয়ে পড়ে নিন।

 

 যোহরের নামাজ কয় রাকাতঃ

জোহরের নামাজ সর্বোচ্চ 12 রাকাত। চার রাকাত সুন্নত, চার রাকাত ফরজ, দুই  রাকাত সুন্নত,  দুই রাকাত নফল। দুই রাকাত নফল অনেকেই পড়েন না। আবার অনেকেই আছেন দু’রাকাত নফল পরে নেয়।  এ জন্যই অনেকেই বলেন যোহরের নামাজ কয় রাকাত আবার অনেকেই বলেন জোহরের নামাজ 12 রাকাত।

অনেকেই আছেন যারা অত সহজ এবং সংক্ষিপ্ত উত্তর জানতে চান তাদের জন্য উত্তর হচ্ছে জোহরের নামাজ সর্বোচ্চ চার রাকাত সুন্নত চার রাকাত ফরজ দুই রাকাত সুন্নত।

 যোহরের নামাজ কয় রাকাত  ও কি কিঃ

জোহরের নামাজ 12 রাকাত। চার রাকাত সুন্নত চার রাকাত ফরজ দুই রাকাত সুন্নত দুই রাকাত নফল।  বেশিরভাগ মুসলমান জোহরের নামাজ পড়ে থাকেন।  চার রাকাত সুন্নত চার রাকাত ফরজ দুই রাকাত সুন্নত।  আবার অনেকেই  দুই রাকাত নফল পড়ে থাকে ।

জোহরের নামাজ পড়ার নিয়মঃ

জোহরের নামাজ পড়ার নিয়ম প্রথমে জোহরের নামাজ ওয়াক্ত ঠিক করে নিতে হবে সূর্য পশ্চিম দিগন্তে  হেলে যাওয়ার পরে জোহরের নামাজ ওয়াক্ত শুরু হয়ে যায়। এখন ডিজিটাল যুগ তাই এভাবে কেউ নামাজ আদায় করে না বরঞ্চ তারা আযান শুনে এবং টাইম দেখে নামাজ আদায় করে থাকেন। জোহরের নামাজের ওয়াক্ত নির্ণয় করা হয় দুপুর ১টা পরবর্তী সময় থেকে।

তবে আপনি যদি এমন কোন এলাকায় থাকেন যেখানে আযানের কোন ব্যবস্থা নেই বা আযানের কোন শব্দ শুনতে পারেন না তাহলে আপনি দুপুর একটা থেকে তিনটা পর্যন্ত জোহরের নামাজ আদায় করতে পারবেন। প্রথমে জোহরের নামাজ আদায় করার জন্য অজু করে নিতে হবে তারপর চার রাকাত সুন্নত নামাজ আদায় করবেন এরপর চার রাকাত ফরজ আদায় করবেন। এরপর দুই রাকাত সুন্নত এবং সর্ব শেষ দুই রাকাত নফল আদায় করবেন।

 জোহরের নামাজ পড়ার দোয়াঃ

আমাদের কাছে এমন কোন তথ্য নেই যে জোরে নামাজ আদায় করার পর কোন দোয়া আদায় করতে হবে। তবে জোহরের নামাজ পড়ার দোয়া নির্দিষ্ট কোন দোয়া যদি থাকে তাহলে অবশ্যই  আমাদের কমেন্টে জানিয়ে দেবেন।

জোহরের নামাজ কয়টা পর্যন্ত পড়া যায় জেনে নিনঃ

আমাদের মধ্যে অনেকেরই বিভিন্ন ধরনের প্রশ্ন থাকে যে জোহরের নামাজ কয়টা থেকে কয়টা পর্যন্ত পড়ার নিয়ম রয়েছে।  তাই আজকে তাদের জন্য আমাদের এই আলোচনা জোহরের নামাজ কয়টা পর্যন্ত পড়া যায়। জোহরের নামাজ দুপুর একটা থেকে তিনটা পর্যন্ত পড়ার নিয়ম। এবং জোহরের নামাজ  সূর্য  হেলে যাওয়ার পর থেকে পড়া শুরু করতে হয় এবং আসর নামাজের পূর্ব মুহূর্ত পর্যন্ত পড়া যায়।

আমাদের পাঁচ ওয়াক্ত নামাজের আদায় করার জন্য অবশ্যই সঠিক সময়ে নামাজ আদায় করতে হবে। আমাদের সকল মুসলিমকে পাঁচ ওয়াক্ত নামাজ সঠিক সময়ে আদায় করতে হবে। তবে আপনার যদি কোন গুরুত্বপূর্ণ কাজ বা খুবই ব্যস্ততার মধ্যে থাকেন তাহলে কাজা নামাজ আদায় করতে হবে।  যদিও বেশি পরিমাণে ব্যস্ত থাকেন তাহলেও আপনি কাজের ফাঁকে নামাজ আদায় করে নিবেন। নামাজ কাযা করা ঠিক না তাই সঠিক সময়ে নামাজ আদায় করুন।

 যোহরের নামাজ কয় রাকাত  এবং কিভাবে পড়তে হয়ঃ

আজকের এই পোস্টের মাধ্যমে আমরা আলোচনা করেছি যে জোহরের নামাজ কত রাকাত এবং জোহরের নামাজ কখন পড়তে হয় ইত্যাদি সম্পর্কে। আজকের আলোচনাটি জোহরের নামাজ নিয়ে বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করেছি যেমন জোহরের নামাজ কখন পড়তে হয় জোহরের নামাজ কত রাকাত যোহরের নামাজের নিয়ত জোহরের নামাজের দোয়া জোহরের নামাজের নিয়ম ইত্যাদি। আমাদের এই আলোচনা আপনারা মনোযোগ দিয়ে পড়েন তাহলে বুঝতে পারবেন জোহরের নামাজ কত রাকাত ও কি কি।

আজকের আলোচনায় পর্যন্তই সকলে ভাল থাকবেন সুস্থ থাকবেন আবার কোন নতুন পোষ্ট আপনাদের সঙ্গে আলোচনা করব সে পর্যন্ত সবাই ভাল থাকবেন।

যোহরের নামাজ কয় রাকাত, যোহরের নামাজ কয় রাকাত ও কি কি যোহরের নামাজের শেষ সময়, যোহরের নামাজের সময়, যোহরের নামাজের নিয়ত

Rate this post