Class 7 - ইসলাম ও নৈতিক শিক্ষা
1 min read

(১ম অধ্যায়) সপ্তম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা সৃজনশীল প্রশ্ন উত্তর (PDF)

সপ্তম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা সৃজনশীল প্রশ্ন উত্তর ১ম অধ্যায় : আকাইদ শব্দটি বহুবচন। এর একবচন হলো আকিদাহ । আকিদাহ অর্থ বিশ্বাস। আর আকাইদ শব্দের অর্থ বিশ্বাসমালা। ইসলামের সর্বপ্রথম বিষয় হলো আকাইদ। ইসলামের মূল বিষয়গুলোর উপর মনে প্রাণে বিশ্বাস করাকেই আকাইদ বলা হয়। আকাইদের সবগুলো বিষয়ের উপর বিশ্বাস স্থাপন করলে মানুষ ইসলামে প্রবেশ করতে পারে। অর্থাৎ তাওহিদ, রিসালাত, আখিরাত, আসমানি কিতাব, ফেরেশতা ইত্যাদির উপর বিশ্বীস স্থাপন করার নাম আকাইদ। যে এসব বিষয়ে বিশ্বাস করে, সে-ই ইসলামের প্রবেশকারী বা মুসলিম।

সপ্তম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা সৃজনশীল প্রশ্ন উত্তর ১ম অধ্যায়

১. সমাজপতি রাজা মিয়ার ভয়ে মানুষ তটস্থ থাকে। তিনি মানুষকে অকথ্য ভাষায় গালাগাল করেন এবং তিনি যা বলেন তাই করতে বাধ্য করেন। তার প্রকল্পে কর্মরত জনাব ফরিদ উদ্দিনকে নামায পড়তে নিষেধ করে বলেন, নামায আবার কিসের জন্য, কাজ কর তাহলেই সুখ পাবে। কিন্তু ফরিদ উদ্দিন নিয়মিত নামায আদায় করেন এবং তার ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করেন। অবশেষে কর্তৃপক্ষ ফরিদ উদ্দিনের দায়িত্বশীলতায় খুশি হয় এবং তাকে পদোন্নতি দেয়।

ক. তাওহিদ শব্দের অর্থ কী?
খ. আখিরাত বলতে কী বোঝায়?
গ. নামাযের প্রতি রাজা মিয়ার মনোভাব ইসলামের দৃষ্টিতে কিসের শামিল? ব্যাখ্যা কর।
ঘ. যে মূল বিশ্বাসের ফলে ফরিদ উদ্দিন নামাযে দৃঢ় ও দায়িত্বশীল-তা বিশ্লেষণ কর।

২. বিজ্ঞ বিচারক জাকারিয়া সাহেব ন্যায়বিচার করেন। এতে ঘুষ লেনদেনকারী দালাল গোষ্ঠী তাঁর ওপর ক্ষিপ্ত হয়। এমনকি তাকে বদলি করানোর জন্য লেগে যায়। বিচারক সাহেব এটা জানার পরেও ঠাণ্ডা মাথায় ধৈর্যধারণ করেন। আসমাউল হুসনার বিষয়গুলো নিজের জীবনে যথাযথভাবে বাস্তবায়ন করার চেষ্টা করেন এবং আল্লাহর ভয়ে সবসময় ভীত থাকেন। বিচারকের এমন মহৎ চারিত্রিক বৈশিষ্ট্য দেখে অবশেষে দালাল গোষ্ঠী তার প্রতি শ্রদ্ধাশীল হয়।

ক. আসমাউল হুসনার অর্থ কী?
খ. আসমাউল হুসনা সম্পর্কে মানুষের জ্ঞান থাকা আবশ্যক কেন? বুঝিয়ে লিখ।
গ. আল্লাহর যে গুণের ভয়ে বিচারপতি ভীত থাকেন তা ব্যাখ্যা কর।
ঘ. ‘আল্লাহ সাবুরুন’ গুণের সাথে বিচারকের গুণের সম্পর্ক বিশ্লেষণ কর।

৩. আকরাম সাহেব একজন ব্যবসায়ী। ব্যবসায় উন্নতির জন্য তিনি এক পীরের মাজারে দোয়া করতে গেলেন। একপর্যায়ে তিনি মাজারে সিজদা করেন। বিষয়টি একজন বিজ্ঞ আলেম দেখে আকরাম সাহেবকে ডেকে বললেন, মাজারে সিজদা করা জঘন্য অপরাধ।

ক. তাওহিদের বিপরীত কী?
খ. শিরককে চরম যুলুম বলা হয় কেন?
গ. আকরাম সাহেবের কর্মকা- ইসলামের দৃষ্টিতে কীসের শামিল? ব্যাখ্যা কর।
ঘ. আকরাম সাহেবের কর্মকাণ্ডের পরিণতি পাঠ্যবইয়ের আলোকে বিশ্লেষণ কর।

৪. সপ্তম শ্রেণির শিক্ষার্থী রতন একদিন তার সহপাঠী মুরাদকে বলল, সৃষ্টিকর্তা দেব-দেবীদেরকে অনেক ক্ষমতা প্রদান করেছেন। তাই তাদের কাছে বিদ্যা, ধন-সম্পদ এবং বিপদ মুক্তির জন্য প্রার্থনা করলে তারা তা দিয়ে থাকেন। এ কথা শুনে মুরাদ বলল, তোমার কথা সঠিক নয়। মহান সৃষ্টিকর্তা আল্লাহ এক ও অদ্বিতীয় সত্তা। তাঁর সমকক্ষ কেউ নেই। সকল ক্ষমতা একমাত্র তাঁরই।

ক. তাওহিদ শব্দের অর্থ কী?
খ. তাওহিদে বিশ্বাস করতে হবে কেন?
গ. রতনের বক্তব্য ইসলামের কোন বিশ্বাসের পরিপন্থী? ব্যাখ্যা কর।
ঘ. মুরাদের বক্তব্যের যৌক্তিকতা বিশ্লেষণ কর।

৫. সুলতানা রাজিয়া আস্তিকবাদী। তিনি আল্লাহর সত্তা ও গুণাবলিতে বিশ্বাসী। এ বিশ্বাস তাঁকে মর্যাদাশীল করে তোলে। এ বিশ্বাসের কারণে তিনি আল্লাহর ইবাদত করেন।

ক. আকাইদ শব্দের অর্থ কী?
খ. নৈতিকতার পরিচয় দাও।
গ. সুলতানা রাজিয়ার কর্মকা-ে ইমানের কোন মৌলিক বিষয়ের প্রতিফলন ঘটেছে? ব্যাখ্যা কর।
ঘ. সুলতানা রাজিয়া মর্যাদাশীল- বিশ্লেষণ কর।

৬. আনোয়ার সাহেব চাকরিজীবী। তিনি ইমানের মৌলিক বিষয়গুলো অস্বীকার করেন। তিনি ঘুষ ও সুদের সাথেও জড়িত আছেন। বিষয়টি তার ঘনিষ্ঠ বন্ধু নাসির সাহেব জানতে পেরে অত্যন্ত দুঃখ প্রকাশ করেন এবং আনোয়ার সাহেবকে এর কুফল ও পরিণতি সম্পর্কে বিস্তারিতভাবে ব্যাখ্যা দেন।

ক. কুফর শব্দের অর্থ কী?
খ. ইমানের মৌলিক বিষয় বলতে কী বোঝায়?
গ. আনোয়ার সাহেবের কর্মকা- ইসলামের দৃষ্টিতে কীসের শামিল? ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর এরূপ কাজের ফলে আনোয়ার সাহেবের পরিণতি অত্যন্ত ভয়াবহ হবে? মতামত দাও।

৭. আবদুল কাদির আল্লাহর অস্তিত্বে বিশ্বাস করে, কিন্তু আখিরাতে বিশ্বাস করে না। বিষয়টি জানতে পেরে ইমাম সাহেব বলেন, ‘এ রকম বিশ্বাস নিয়ে কেউ মুমিন হতে পারে না। মুমিন হতে হলে ইমানের সাতটি বিষয়ের প্রতিই বিশ্বাস রাখতে হবে। কেননা সাতটি বিষয়ের সমষ্টি হচ্ছে ইমান।

ক. ইমান শব্দের অর্থ কী?
খ. আল্লাহর প্রতি বিশ্বাস বলতে কী বোঝ?
গ. আবদুল কাদিরের মনোভাব ইসলামের দৃষ্টিতে কীসের শামিল? ব্যাখ্যা কর।
ঘ. মুমিন হওয়া প্রসঙ্গে উদ্দীপকে ইমাম সাহেবের উক্তিটির যথার্থতা বিশ্লেষণ কর।

৮. মাকছুদুর রহমান একটি নিরাপত্তা বাহিনীতে কর্মরত। ব্যক্তি ও পারিবারিক জীবনে অনেক চাহিদা ও সমস্যা থাকা সত্ত্বেও তিনি অত্যন্ত ধৈর্যের সাথে সব সমস্যা মোকাবিলা করেন। কর্মক্ষেত্রেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এবং জনগণের চাপ সহ্য করেন। অনেকেই তার জীবনাচারের প্রশংসা করলে তিনি আল্লাহ তাআলার গুণবাচক নাম উল্লেখ করে বলেন, আল্লাহ তাআলার এসকল গুণাবলি বান্দা যদি নিজ জীবনে ধারণ করে তাহলে তার জীবনাচার সুন্দর ও সার্থক হবে।

ক. ইমান মুফাস্সালের ভেতর কয়টি বিষয় আছে?
খ. কোনো কিছুই তাঁর সদৃশ নয়’-ব্যাখ্যা কর।
গ. জনাব মাকছুদুর রহমান এর জীবনাচারে আল্লাহ তাআলার কোন গুণের প্রভাব লক্ষণীয়? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের আলোকে মানবজীবনে আল্লাহর গুণবাচক নামসমূহের প্রভাব বিশ্লেষণ কর।

৯. মাজেদা একজন ধার্মিক মহিলা। তিনি তাওহিদ ও রিসালাতসহ ইমানের সব মৌলিক বিষয়গুলোর প্রতি বিশ্বাস রাখেন। কিন্তু তার প্রতিবেশী মালেকা মনে করেন, তাওহিদে বিশ্বাস করাই আমাদের জন্য যথেষ্ট। রিসালাতে বিশ্বাসের প্রয়োজন নেই। বিষয়টি তাদের ধর্মীয় শিক্ষককে জানালে শিক্ষক মালেকাকে বললেন, রিসালাতে বিশ্বাস ছাড়া তাওহিদে বিশ্বাস সম্ভব নয়। সুতরাং তুমি রিসালাতের প্রতি বিশ্বাস স্থাপন কর।

ক. রিসালাত শব্দের অর্থ কী?
খ. রিসালাতে বিশ্বাস করা প্রয়োজন কেন?
গ. মালেকার বিশ্বাসটি ইসলামের দৃষ্টিতে কীরূপ? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে ধর্মীয শিক্ষকের বক্তব্য অনুযায়ী রিসালাতের গুরুত্ব ও তাৎপর্য বিশ্লেষণ কর।

১০. জনাব আবিদের ইমামতিতে আসিফ মাগরিবের নামায আদায় করছিলেন। আবিদ হঠাৎ করে নামাযে হাদিস পড়তে লাগলেন। আসিফ নামায শেষে বললেন, আপনার নামায শুদ্ধ হবে না। এ কথা শুনে আবিদ রেগে গিয়ে বললেন, এতো জ্ঞান আপনি কোথায় পেলেন? প্রতি উত্তরে আসিফ বললেন, আল্লাহর পক্ষ থেকে নাযিলকৃত জ্ঞানই আমাদের এসব কথা বলে দেয়।

ক. সর্বশ্রেষ্ঠ আসমানি কিতাবের নাম কী?
খ. ‘আল্লাহু হায়্যুন’ বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে আসিফ কোন জ্ঞানের প্রতি ইঙ্গিত করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. ইসলামের আলোকে উক্ত জ্ঞানের গুরুত্ব বিশ্লেষণ কর।

১১. ধনুমিয়া বল্গাহীন জীবনযাপন করে। মসজিদের ইমাম সাহেব তাকে বলেন, একদিন তোমাকে কৃতকর্মের জবাব দিতে হবে। এতে ধনুমিয়া বলে, মানুষের দুনিয়ার জীবনই শেষ। এ কথা শুনে ইমাম সাহেব বলেন, দুনিয়ার জীবনই শেষ নয় বরং ‘দুনিয়া হলো আখিরাতের শস্যক্ষেত্রে’।

ক. আখিরাত অর্থ কী?
খ. মিযান কাকে বলে? বুঝিয়ে লেখ।
গ. উদ্দীপকের ধনুমিয়ার মনোভাব ইসলামের দৃষ্টিতে কীসের শামিল? ব্যাখ্যা কর।
ঘ. ধনুমিয়ার কথার প্রেক্ষিতে ইমাম সাহেবের উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ কর।

ANSWER SHEET

Rate this post