Class 7 - ইতিহাস ও সামাজিক বিজ্ঞান

(৯ম অধ্যায়) ৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন pdf

1 min read

নাগরিকদের শারীরিক, মানসিক, সামাজিক ও অর্থনৈতিক বিকাশের জন্য অধিকার ভোগ করার নিশ্চয়তা দান আধুনিক রাষ্ট্রের দায়িত্ব। অধিকার বলতে প্রথমত মানবাধিকারকেই বোঝানো হয়ে থাকে। মানুষের সব ধরনের অধিকার মানবাধিকার সনদে লেখা থাকে।

৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৯ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন | বর্তমানে সামাজিক মূল্যবোধের বিপর্যয় ও নৈতিক শিক্ষার অভাবে প্রবীণদের অপ্রয়োজনীয় বিবেচনা করা হয়। ফলস্বরূপ প্রবীণরা পারিবারিক, অর্থনৈতিক, শারীরিক, সামাজিকসহ বিভিন্ন সমস্যার শিকার হন।

অধিকার হলো সমাজ ও রাষ্ট্র কর্তৃক স্বীকৃত কতোগুলো সুযোগ-সুবিধা যা ভোগের মাধ্যমে নাগরিকের ব্যক্তিত্ব বিকাশ ঘটে। অধিকার ব্যতীত মানুষ তার ব্যক্তিত্বকে উপলব্ধি করতে পারে না। অধিকারের মূল লক্ষ্য ব্যক্তির সর্বজনীন কল্যাণ সাধন।
নাগরিকদের শারীরিক, মানসিক, সামাজিক ও অর্থনৈতিক বিকাশের জন্য অধিকার ভোগ করার নিশ্চয়তা দান আধুনিক রাষ্ট্রের দায়িত্ব।

অধিকার বলতে প্রথমত মানবাধিকারকেই বোঝানো হয়ে থাকে। মানুষের সব ধরনের অধিকার মানবাধিকার সনদে লেখা থাকে। জাতিসংঘ ১৯৪৮ সালে মানবাধিকার সনদ প্রকাশ করে এই অধ্যায়ে বাংলাদেশের প্রবীণ ব্যক্তির অধিকারসহ নারী অধিকারের উপর আলোকপাত করা হয়েছে।


৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৯ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল প্রশ্ন ১ : শিহাবের দাদার বয়স ৭০ বছর। তিনি সরকারি চাকরি থেকে অবসর নিয়েছেন। তিনি আগের মতো কায়িক শ্রম দিতে পারেন না। পরিবারের অবহেলার কারণে তিনি বৃদ্ধাশ্রমে গিয়ে আশ্রয় নিলেন। সেখানে একজন সাংবাদিক খবর সংগ্রহ করতে গিয়ে শিহাবের দাদাকে বললেন, ‘পরিবার আপনাকে প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করেছে।’

ক. বিচারপতিদের অবসরের সময়সীমা কত?
খ. প্রবীণরা হীনমন্যতায় ভোগে কেন?
গ. শিহাবের দাদাকে কোন শ্রেণির নাগরিক হিসেবে গণ্য করা যায়? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে সাংবাদিকের মন্তব্যটি বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ২ : আব্দুর রাজ্জাক সাহেব চাকরি থেকে অবসর গ্রহণ করে স্ত্রীকে নিয়ে তিন ছেলের বাড়িতে ৪ মাস করে আলাদা বাসায় থাকেন। এ সময় তার স্ত্রীকে নাতি নাতনিদের স্কুলে নেওয়া ও বাসায় কাপড়-চোপড় পরিষ্কার করতে হয়। অন্যদিকে, আঃ রাজ্জাক সাহেবকে বাজার করা ও দুপুরে খাবার পৌঁছাতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে। এ বয়সে তারা দু’জনে আর শারীরিক শ্রম দিতে পারছেন না। অসুস্থ হয়ে পড়েছেন।

ক. আমাদের দেশে সাধারণত কখন মানুষকে প্রবীণ বলে গণ্য করা হয়?
খ. প্রবীণদের ধারণা ব্যাখ্যা কর।
গ. আব্দুর রাজ্জাক সাহেব ও তার স্ত্রী কী ধরনের সমস্যায় পতিত হয়েছেন? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের প্রবীণ ব্যক্তিদের কল্যাণে সরকার কী কী কার্যক্রম গ্রহণ করেছে? পাঠ্যবইয়ের আলোকে বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : মাহমুদ সাহেব সম্প্রতি সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করেছেন। এ সময় তাকে টাকার জন্য অন্যের ওপর নির্ভর করতে হয় না। সরকারের একটি বিশেষ কার্যক্রমের আওতায় তিনি নির্দিষ্ট পরিমাণে ভাতা পেয়ে থাকেন।

ক. জাতিসংঘ কত সালে মানবাধিকার সনদ প্রকাশ করে?
খ. বর্তমানে নারীদের ভূমিকায় কী ধরনের পরিবর্তন এসেছে? ব্যাখ্যা কর।
গ. সরকারের কোন কার্যক্রমের আওতায় মাহমুদ সাহের ভাতা সুবিধা পাচ্ছেন? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত কর্মসূচিই কি প্রবীণদের কল্যাণে বাংলাদেশে একমাত্র কর্মসূচি বলে মনে কর? মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৪ : লীলা শেঠ ছিলেন পাটনা হাইকোর্টের প্রথম মহিলা প্রধান বিচারপতি। সম্প্রতি একটি পত্রিকায় লীলা তার কর্মজীবনের অভিজ্ঞতা বর্ণনা করেন। তার অভিজ্ঞতা থেকে জানা যায়, পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় তখনকার সময়ে বিচারক হিসেবে কাজ করা মেয়েদের জন্য কতটা কঠিন ছিলো।

ক. জাতীয় জীবনের কোন ক্ষেত্রে নারীরা অংশগ্রহণ করবে?
খ. নারীর প্রতি সমানাধিকার বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
গ. বিচারক লীলা শেঠের অভিজ্ঞতায় নারীর প্রতি পুরুষতান্ত্রিক সমাজের কোদ ধরনের মনোভাব প্রকাশিত হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর, শুধু উদ্দীপকের বর্ণিত ক্ষেত্রেই নারীর প্রতি এমন মনোতার পোষণ করা হয়? যৌক্তিক মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৫ : নেহা ও পিয়াস দুই ভাই-বোন। নেহা সর্বদাই পিয়াসের তুলনায় পিছিয়ে থাকে। পরিবারের সবাই নেহার চেয়ে পিয়াসকে বেশি গুরুত্ব দেয়। নেহা বেশিরভা ক্ষেত্রেই তার অধিকার থেকে বঞ্চিত হয়। এজন্য নেহাকে সবসময় বিমর্ষ দেখায়।

ক. অবসর ভাতা কী?
খ. প্রবীণদের স্বাধীনতা সংশ্লিষ্ট কতিপয় অধিকার উল্লেখ কর।
গ. একজন নারী হিসেবে নেহার অধিকারসমূহ চিহ্নিত কর।
ঘ. বাংলাদেশে নেহার মতো নারীদের অধিকার প্রতিষ্ঠায় পদক্ষেপসমূহ তুলে ধর।

সৃজনশীল প্রশ্ন ৬ : ঐশি এবং রাফি দুই ভাইবোন। ঐশি ছোটবেলা থেকেই খেয়াল করে তার বাবা-মা যেকোনো বিষয়েই ভাই রাফিকে খুব গুরুত্ব দিয়ে থাকে। ঐশি একদিন তার মাকে বিষয়টি অবহিত করলে তিনি বলেন এটাই নিয়ম। ঐশি বিষয়টির প্রতিবাদ করে এবং বলে এই ধরনের মনোভাব খুবই ভ্রান্ত। সব ক্ষেত্রেই ছেলে ও মেয়েদের সমান অধিকার স্বীকৃত।

ক. আমাদের দেশের কতভাগ নাগরিক নিরক্ষর?
খ. সিনিয়র সিটিজেন কাদের বলা হয়? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে ঐশী কোন ধরনের বৈষম্যের শিকার?
ঘ. ঐশীর মায়ের মনোভাব পরিবর্তনের ক্ষেত্রে তোমার সুপারিশ লিপিবদ্ধ কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : জলিল সাহেবের বয়স এখন ৭০ বছর। গত বছর তার স্ত্রী মারা যান। একমাত্র ছেলে ঢাকায় একটি অফিসে চাকরি করেন। এ অবস্থায় যথেষ্ট রোজগার বা সামর্থ্যের অভাবে ছেলের পক্ষে ইচ্ছা থাকা সত্ত্বেও ঢাকায় এনে পিতাকে সেবাযত্ন করা সম্ভব হচ্ছে না। গ্রামেও আপন কেউ নেই।

ক. অধিকার কী?
খ. প্রবীণদের মতামতকে গুরুত্ব দেওয়ার প্রয়োজনীয়তা বর্ণনা কর।
গ. উদ্দীপকের জলিল সাহেব কেন প্রয়োজনীয় সেবাযত্ন পাচ্ছেন না? ব্যাখ্যা কর।
ঘ. জলিল সাহেবদের মতো বয়স্কদের জন্য সমাজ ও করণীয় থাকতে পারে? বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৮ : ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে রূপবাজারের মৌলভী তার পরিবারের মেয়ে মানুষদের ভোট প্রদান থেকে বিরত রাখেন। ধর্মের দোহাই দিয়ে তিনি এ কাজ করেন। তিনি সংবিধান লঙ্ঘন করে মহিলাদের অধিকার খর্ব করেছেন- এ প্রতিবাদ আসলে তিি বলেন, মহিলারা শুধু ঘরে থাকবে। বাইরে তাদের কোনো কাজ নেই অথচ ধর্মের দোহাই দিলেও ধর্মে নারী অধিকারের কথা বলা হয়েছে সুস্পষ্টভাবে।

ক. কে পুরুষ ও নারীকে একটি গাড়ির দুটি চাকার সাথে তুলনা করেছেন?
খ. বাংলাদেশে নারীদের কোন কোন অধিকার রয়েছে?
গ. উদ্দীপকে মৌলভী সাহেব নারীদের কোন অধিকার থেকে বঞ্চিত করেছেন? ব্যাখ্যা কর।
ঘ. এ অধিকার নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের গৃহীত ব্যবস্থাসমূহের বর্ণনা দাও।

সৃজনশীল প্রশ্ন ৯ : মামুন সাহেবের বয়স ৮০ বছর। তিনি কোমড়ের ব্যথার কারণে চলাফেরা করতে পারেন না। উন্নত চিকিৎসার জন্য তিনি তার স্ত্রীকে নিয়ে দেশ ছেড়ে কানাডা প্রবাসী ছেলের কাছে আশ্রয় নেন। কয়েক বছর পর ঐ দেশে অর্থনৈতিক মন্দা দেখা দিলে তার ছেলের পক্ষে বাবা-মার খরচ বহন কষ্টকর হয়ে পড়ে। এর মধ্যেই তিনি গ্রীনকার্ড পেয়ে যান। তাতে ছেলের বাসা ছেড়ে তিনি স্ত্রীকে নিয়ে আলাদা বাসায় ওঠেন এবং সরকার তার চিকিৎসার খরচ যোগান দেয়।

ক. অধিকারের মূল লক্ষ্য কী?
খ. প্রবীণদের মনস্তাত্ত্বিক সমস্যা ব্যাখ্যা কর।
গ. মামুন সাহেব তার সন্তানের বাসায় অবস্থানের ক্ষেত্রে কোন ধরনের সমস্যায় পড়েন? পাঠ্যবইয়ের আলোকে ব্যাখ্যা কর।
ঘ. মামুন সাহেবের মতো প্রবীণদের ক্ষেত্রে রাষ্ট্রীয় সুযোগ-সুবিধার গুরুত্ব অপরিসীম— বক্তব্যের যথার্থতা বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ১০ : ছাত্রনেতা তোফাজ্জল কলেজে যাওয়া আসার পথে খেয়াল করল সকল লোকাল বাসে মহিলাদের জন্য নির্ধারিত আসন সরু এবং ইঞ্জিনের পাশে। যদি আসনটি পূর্ণ হয়ে যায় তাহলে মহিলাদের ঠাসাঠাসি করে ইঞ্জিনের কভারের ওপর বসতে দেওয়া হয়। সে বিষয়টি নিয়ে নেতৃস্থানীয় কয়েকজনের সাথে আলোচনা করে বাস মালিক সমিতির সাথে কথা বললে তারা বিষয়টি নিয়ে ভাববেন বলে জানায়।

ক. বেগম রোকেয়া পুরুষ ও নারীকে কীসের সাথে তুলনা করেছেন?
খ. নারী অধিকার ধারণাটি ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে বাংলাদেশের সমাজ ব্যবস্থার কোন বিষয়টি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর।
ঘ. “তোফাজ্জলের উপলব্ধি বর্তমান প্রজন্মের মধ্যে সৃষ্টি হলেই বাংলাদেশের নারীর অধিকার নিশ্চিত হবে” – এ বিষয়ে তোমার মতের সপক্ষে যুক্তি দাও।


ANSWER SHEET

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment