Class 7 - ইতিহাস ও সামাজিক বিজ্ঞান

(৮ম অধ্যায়) ৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন pdf

1 min read

জনসংখ্যা একটি দেশের উন্নয়নের প্রধান শক্তি। একটি দেশের জনসংখ্যা তার আয়তনের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হয়। তবে এই জনসংখ্যাকে হতে হবে শিক্ষিত ও দক্ষ।

৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৮ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন | বাংলাদেশ একটি জনবহুল দেশ। অধিক জনসংখ্যার চাপ এদেশের শিক্ষা, স্বাস্থ্যসহ সকল ক্ষেত্রে বিরূপ প্রভাব ফেলছে। শুধু তাই নয়, সৃষ্টি হচ্ছে নানা ধরনের সামাজিক সমস্যা।

জনসংখ্যা একটি দেশের উন্নয়নের প্রধান শক্তি। একটি দেশের জনসংখ্যা তার আয়তনের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হয়। তবে এই জনসংখ্যাকে হতে হবে শিক্ষিত ও দক্ষ। জনসংখ্যাকে সম্পদে রূপান্তরিত করা গেলে যেমন উন্নয়ন ত্বরান্বিত হয়, তেমনি অদক্ষ জনসংখ্যা দেশের জন্য বোঝা হয়ে দাঁড়ায়। এই অধ্যায়ে আমরা বাংলাদেশের জনসংখ্যার বিভিন্ন দিক সম্বন্ধে জানতে পারব।


৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৮ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল প্রশ্ন ১ : রহিম দরিদ্র পরিবারের সন্তান। ভাগ্য পরিবর্তনের আশায় তিনি জাপানে যান। সেখানে কাজ করে অর্থ উপার্জন করেন। তার পাঠানো অর্থ দিয়ে বাংলাদেশে তার পরিবার এখন স্বাচ্ছন্দ্যে দিনাতিপাত করছে।

ক. বাংলাদেশের আয়তন কত?
খ. জনসংখ্যা কীভাবে জনসম্পদে পরিণত হতে পারে?
গ. উদ্দীপকে রহিমের জাপান যাওয়া কোন ধরনের স্থানান্তর তা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত এ স্থানান্তর অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখে— এ সম্পর্কে তোমার মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ২ : জন্মের দুই সপ্তাহ পরে মৃত্যু হয় শুভর। তার মৃত্যুতে পরিবারের সবাই মানসিকভাবে ভেঙে পড়েছে। তার বাবা ব্যবসায়ের কাজে মোটেই মনোযোগী হতে পারছে না। ফলে ব্যবসায়ে লোকসান দেখা দিচ্ছে।

ক. একটি দেশের উন্নয়নের প্রধান শক্তি কোনটি?
খ. অভ্যন্তরীণ স্থানান্তর কী? ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে কোন বিষয়ের প্রভাবের ইঙ্গিত রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে ইঙ্গিতকৃত প্রভাব ব্যতীত উক্ত বিষয়ের আরও কোনো প্রভাব রয়েছে কি? মতামত দাও ।

সৃজনশীল প্রশ্ন ৩ : জমির মিয়ারা ছয় ভাই। সবাই একই বাড়িতে বড় হয়েছে। কিন্তু প্রত্যেক্যের আলাদা সংসার হওয়ায় এখন আর একই বাড়িতে সবার জায়গা হচ্ছে না। তাই চাষযোগ্য ভূমির উপর ঘরবাড়ি নির্মাণের কাজ চলছে।

ক. ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী বাংলাদেশের প্রতি বর্গকিলোমিটারে কত জন লোক বাস করে?
খ. অভ্যন্তরীণ স্থানান্তর কীভাবে সামাজিক সমস্যা ও বিশৃঙ্খলা সৃষ্টি করেছে?
গ. উদ্দীপকে কোন প্রাকৃতিক সম্পদের উপর জনসংখ্যার চাপ পরিলক্ষিত হচ্ছে? ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর, জনসংখ্যার চাপ কেবল উক্ত প্রাকৃতিক সম্পদের উপরই পরিলক্ষিত হয়? সুচিন্তিত মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৪ :
তথ্য-১ : ২০০৮ সালে ইউনিসেফ প্রকাশিত এক রিপোর্টে দেখা যায়, ১৯৯০ সালে প্রতি হাজারে শিশু মৃত্যুর হার ছিল ১৪৯ জন। ২০১৪ সালে, হ্রাস পেয়ে হয় ৩০ জন।
তথ্য-২ : এক পরিসংখ্যানে দেখা যায়, এদেশে প্রতি বছর ২৫ লক্ষ শিশু জন্ম নেয় এবং মৃত্যুবরণ করে সকল বয়সের প্রায় ৬ লক্ষ লোক। ফলে প্রতিবছর ১৯ লক্ষ লোক বৃদ্ধি পাচ্ছে।

ক. ২০১১ সালে বাংলাদেশে জনসংখ্যার ঘনত্ব কত ছিল?
খ. বসতি স্থানান্তর কীভাবে জনসংখ্যা বৃদ্ধিতে সহায়তা করে? ব্যাখ্যা কর।
গ. তথ্য-১ অনুযায়ী উন্নত দেশের তুলনায় বাংলাদেশে শিশু মৃত্যুর হার বেশি হওয়ার কারণগুলো বর্ণনা কর।
ঘ. তথ্য-২-এর জনসংখ্যা বৃদ্ধিজনিত সমস্যা সমাধানে কী ধরনের পদক্ষেপ নেওয়া উচিত বলে মনে কর? মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৫ : দিনমজুর কাশেম আলীর ছয় মেয়ে। তার স্ত্রী আবারও সন্তানসম্ভবা। এ অবস্থায় একজন স্বাস্থ্যকর্মী ভবিষ্যতে আর সন্তান না নেওয়ার জন্য স্থায়ী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণের জন্য উদ্বুদ্ধ করেন।
ক. ২০১০ সালে বাংলাদেশে জনসংখ্যার ঘনত্ব কত ছিল?
খ. শিশু মৃত্যুর একটি কারণ ব্যাখ্যা কর।
গ. কাশেম আলীর পরিবারে জনসংখ্যা বৃদ্ধিতে কোন কারণটি কার্যকরী ভূমিকা রেখেছে? ব্যাখ্যা কর ।
ঘ. উদ্দীপকে স্বাস্থ্যকর্মীর পরামর্শটি বাংলাদেশের জনসংখ্যা সমস্যা সমাধানের একমাত্র পদক্ষেপ— পাঠ্যপুস্তকের আলোকে মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৬ :
ঘটনা-১ : সফল ব্যবসায়ী হিসেবে চৌধুরী পরিবার ও হালদার পরিবার সিলেটের কুলাউড়া এলাকার অনেকের কাছেই পরিচিত। অথচ চৌধুরীদের আদিনিবাস কিশোরগঞ্জে এবং হালদার পরিবারের মূলবাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়৷
ঘটনা-২: সৈয়দপুর, সোহাগীসহ পাশাপাশি তিন-চারটি গ্রামের অনেক লোক প্রায় ১৫ বছর যাবৎ মধ্যপ্রাচ্যে বসবাস করছেন। তাদের ছেলেমেয়েদের অনেকেই এখনো পূর্ব পুরুষদের জন্মস্থান দেখেনি।

ক. স্থূল জন্মহার কাকে বলে?
খ. বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধির একটি কারণ ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে উল্লিখিত ঘটনা-১ কোন ধরনের স্থানান্তরকে নির্দেশ করে? ব্যাখ্যা কর।
ঘ. ‘ঘটনা-২ এ উল্লিখিত স্থানান্তরটি দেশের জনসংখ্যা হ্রাসের মুখ্য কারণ।’— বক্তব্যটিকে তুমি কি সমর্থন কর? উত্তরের পক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ৭ : দরিদ্র পরিবারের সন্তান জামিল জাপানে যান। সেখানে কাজ করে অর্থ উপার্জন করেন। তার পাঠানো অর্থ দিয়ে বাংলাদেশে তার পরিবার এখন স্বাচ্ছন্দ্যে দিনাতিপাত করছে।

ক. বাংলাদেশের আয়তন কত?
খ. জনসংখ্যা কীভাবে জনসম্পদে পরিণত হতে পারে?
গ. উদ্দীপকে জামিলের জাপান যাওয়া কোন ধরনের স্থানান্তর তা ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত এ স্থানান্তর অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখে— এ সম্পর্কে তোমার মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৮ : দরিদ্র কৃষক গণি মিয়ার ছয় মেয়ে। তার স্ত্রী আবারও সন্তানসম্ভবা। এ অবস্থায় একজন স্বাস্থ্যকর্মী ভবিষ্যতে আর সন্তান না নেওয়ার জন্য স্থায়ী জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণের জন্য উদ্বুদ্ধ করেন।

ক. ২০১০ সালে বাংলাদেশে জনসংখ্যার ঘনত্ব কত ছিল?
খ. শিশু মৃত্যুর একটি কারণ ব্যাখ্যা কর।
গ. গণি মিয়ার পরিবারে জনসংখ্যা বৃদ্ধিতে কোন কারণটি কার্যকর ভূমিকা রেখেছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে স্বাস্থ্যকর্মীর পরামর্শটি বাংলাদেশের জনসংখ্যা সমস্যা সমাধানের একমাত্র পদক্ষেপ— পাঠ্যপুস্তকের আলোকে মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৯ : জমির মিয়ার পাঁচ ছেলে। এক সময় একান্নবর্তী হয়ে বসবাস করছিল। কিন্তু বর্তমানে পাঁচ ছেলে, ছেলের বউ এবং নাতি-নাতনির সংখ্যা বেড়ে যাওয়ায় জমির মিয়া সামান্য সম্পত্তি সকল সন্তানের মধ্যে ভাগ করে দেওয়ায় তাদের কৃষি জমি বর্তমানে নেই বললেই চলে। এ কারণে তার দুই সন্তান শহরে গিয়ে বস্তিতে বসবাস শুরু করে এবং রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করে। অন্যদিকে রইস মিয়ার ছেলে উচ্চশিক্ষার জন্য কানাডায় গিয়ে সেখানে এখন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করে স্থায়ী হয়েছেন।

ক. জনসংখ্যার পরিবর্তনশীলতা কী?
খ. অভ্যন্তরীণ স্থানান্তর কেন হয়? ব্যাখ্যা কর।
গ. জমির মিয়ার এলাকার জনসংখ্যা পরিবর্তনশীলতার পিছনের কারণগুলো চিহ্নিত করে ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের রইস মিয়ার ছেলের ক্ষেত্রে কোন ধরনের স্থানান্তর ঘটেছে? উক্ত স্থানান্তর অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখে— কথাটির সপক্ষে তোমার যুক্তি উপস্থাপন কর।

সৃজনশীল প্রশ্ন ১০ : রফি মিয়া কুসুমপুর গ্রামের ভূমিহীন একজন কৃষক। নিজের জমি না থাকলেও পরের জমিতে কাজ করে তার দিন ভালোই কাটছিল। কিন্তু এ বছর নদীভাঙনে তার ঘরবাড়িসহ সর্বস্ব বিলীন হয়ে গেলে সে ঢাকায় চলে আসে তার পরিবার নিয়ে। রফি রিকশা চালিয়ে এখন জীবিকা নির্বাহ করে। আর বসবাস করে রেল লাইনের ধারে একটি বস্তিতে।

ক. নদীভাঙন এলাকার মানুষ কীসের তাগিদে শহরে আসে?
খ. বাংলাদেশের জনসংখ্যার তুলনামূলক চিত্র তুলে ধর।
গ. উদ্দীপকে রফি মিয়ার গ্রাম ছেড়ে শহরে এসে বসবাস জনসংখ্যার কোন ধরনের স্থানান্তরকে নির্দেশ করে? তার কারণ ব্যাখ্যা কর।
ঘ. উক্ত স্থানান্তরের ফলাফল উদ্দীপক ও মূল পাঠের আলোকে বিশ্লেষণ কর।

 


ANSWER SHEET

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment