Class 7 - ইতিহাস ও সামাজিক বিজ্ঞান
1 min read

(৩য় অধ্যায়) ৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় সৃজনশীল প্রশ্ন (PDF)

পরিবার হচ্ছে শিশুর বেড়ে ওঠার সুতিকাগার। পরিবারের মাধ্যমেই শিশুর সামাজিকীকরণ শুরু হয়। নানা বিবর্তনের মাধ্যমে পরিবার আজকের পর্যায়ে এসে উপনীত হয়েছে। পরিবারের উৎপত্তি যেভাবেই হোক কেন, মানব সমাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ সামাজিক প্রতিষ্ঠান হলো পরিবার।

৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৩য় অধ্যায় সৃজনশীল প্রশ্ন | সামাজিকীকরণের প্রথম ও প্রধান বাহন পরিবার। পরিবারে শিশুর সবচেয়ে কাছের মানুষ মা-বাবা। শিশুর খাদ্যাভ্যাস গঠন ও ভাষা শিক্ষার প্রথম মাধ্যম হলো মা। আর বাবা হলো তার পৃথিবীকে জানতে ও বুঝতে শেখার মাধ্যম। মা-বাবার মধ্যে সুসম্পর্ক শিশুর ব্যক্তিত্বের সুষ্ঠু বিকাশের জন্য খুবই প্রয়োজনীয়। আবার মা-বাবার মধ্যকার দ্বন্দ্ব তাদের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি করে।

পরিবার হচ্ছে শিশুর বেড়ে ওঠার সুতিকাগার। পরিবারের মাধ্যমেই শিশুর সামাজিকীকরণ শুরু হয়। নানা বিবর্তনের মাধ্যমে পরিবার আজকের পর্যায়ে এসে উপনীত হয়েছে। পরিবারের উৎপত্তি যেভাবেই হোক কেন, মানব সমাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ সামাজিক প্রতিষ্ঠান হলো পরিবার। পরিবার সমাজের ক্ষুদ্র একক। এ অধ্যায়ে আমরা পরিবারের ধরন ও শিশুর সামাজিকীকরণসহ বিভিন্ন বিষয় সম্পর্কে জানবো।


৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৩য় অধ্যায় সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল প্রশ্ন ১ : কবির সাহেব তার বিবাহিত দুই ছেলে, বয়স্ক বাবা-মা, ভাই, বোন নিয়ে একই পরিবারে বসবাস করছেন। অন্যদিকে তার প্রতিবেশী হান্নান সাহেব স্ত্রীসহ তিন ছেলেকে নিয়ে বসবাস করছেন।

ক. বাংলাদেশে কোথায় যৌথ পরিবার দেখা যায়?
খ. সামাজিকীকরণ একটি জীবনব্যাপী প্রক্রিয়া- ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে কবির সাহেবের পরিবারের ধরন ব্যাখ্যা কর।
ঘ. কবির ও হান্নান সাহেবের পরিবার দুটির সুবিধা-অসুবিধার তুলনামূলক বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ২ : সামিয়া ও জামিল দম্পত্তির ঘর আলোকিত করে একটি শিশু সন্তান জন্ম নিল। ধীরে ধীরে শিশুটি বেড়ে উঠছে এবং পরিবারের সদস্য ও পিতামাতার কাছ থেকে বিভিন্ন কিছু শিখছে। মূলত শিশুটির এই শিখন প্রক্রিয়াটি আমৃত্যু চলতে থাকবে এবং এর মধ্য দিয়েই ব্যক্তিত্বপূর্ণ সামাজিক মানুষে পরিণত হবে।

ক. সমাজের ক্ষুদ্র একক কোনটি?
খ. যৌথ পরিবার বলতে কী বোঝ?
গ. উদ্দীপকে কোন প্রক্রিয়ার প্রতিফলন ঘটেছে? ব্যাখ্যা কর।
ঘ. শিশুটির ব্যক্তিত্বপূর্ণ মানুষে পরিণত হওয়ার ক্ষেত্রে উল্লিখিত মাধ্যমটিই কি একমাত্র ভূমিকা পালন করে? তোমার মতামত বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : রঞ্জু গ্রামে থাকে। তার পরিবারে বাবা-মা, ভাই-বোন, চাচা-চাচি, দাদা-দাদিসহ সবাই একত্রে বসবাস করে। বর্তমানে রঞ্জু লেখাপড়া শেষ করে চট্টগ্রাম শহরে চাকরি করে। পরিবারের সিদ্ধান্তেই রঞ্জু বিবাহ করলেও শহরে চাকরি করার ফলে সেখানেই তাকে নতুনভাবে পরিবার গঠন করতে হয়। বর্তমানে শহর এলাকায় রঞ্জুর গঠিত এরূপ পরিবারের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

ক. কোনটি শিশুর ব্যক্তিত্বের সুষ্ঠু বিকাশের জন্য খুবই প্রয়োজনীয়?
খ. পরিবর্তনশীল পরিবার বলতে কী বোঝায়?
গ. শহরে গঠিত রঞ্জুর পরিবারের স্বরূপ বর্ণনা করো।
ঘ. উদ্দীপকের রঞ্জু পূর্বে যে পরিবারে বসবাস করেছিল, বর্তমানে তা সংকুচিত হওয়ার কারণ বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৪ : শিনি শহরে তার বাবা মায়ের সাথে বাস করে। শিনির চাচাতো বোন জয়িতা গ্রামে। বাস করে। জয়িতাদের যৌথ পরিবার। জয়িতা অনেক আচার-আচরণই তার দাদীর কাছ থেকে শিখেছে। প্রায়শ তার দাদী তাদের নৈতিকতার শিক্ষা দেয়। শিনির বাবা-ম দুজনই ব্যস্ত থাকায় সে খুব একাকীত্ববোধ করে। শিনি, জয়িতার চেয়ে পড়াশুনায় ভাল কিন্তু সবার সাথে মিলে-মিশে থাকতে পারে না।

ক. সামাজিকীকরণ কী?
খ. ‘পরিবার চিরস্থায়ী সামাজিক সংগঠন’— ব্যাখ্যা কর।
গ. শিনির এরূপ আচরণের জন্য দায়ী যে সকল কারণ তা ব্যাখ্যা কর।
ঘ. গ্রাম ও শহরের পরিবার শিনি ও জয়িতার আচরণের পিছনে কতটা ভূমিকা রেখেছে বলে তুমি মনে কর? মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৫ : রিফাত ও অয়ন দুই বন্ধু। রিফাতের বাবা-মা দুজনই চাকুরীজীবী। ফলে রিফাতকে তারা প্রয়োজনীয় সময় দিতে পারে না। ফলে তার মেজাজ খিটখিটে থাকে। অন্যদিকে অয়ন দাদা-দাদী, চাচা, ফুফুসহ একসাথে থাকে। ফলে বিভিন্ন বিষয়ে শিক্ষার প্রভাব তার আচরণে প্রকাশ পায়।

ক. সামাজিকীকরণের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম কোনটি?
খ. পিতা-মাতার আচরণ শিশুর সামাজিকীকরণকে প্রভাবিত করে কীভাবে? ব্যাখ্যা কর।
গ. অয়ন কোন ধরনের পরিবারের সাথে সম্পৃক্ত? বর্ণনা কর।
ঘ. ‘পরিবারের সদস্যদের ভূমিকার সমন্বয়ই শিশুর সুষ্ঠু সামাজিকীকরণের উপায়’ উদ্দীপকের আলোকে বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : জনাব শরীফ বাবা-মা, স্ত্রী-সন্তান, ভাই-বোনদের নিয়ে গ্রামে বাস করেন। উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত কৃষিজমির মাধ্যমেই জীবিকা নির্বাহ করেন। অন্যদিকে জনাব আলম শহরে একটি বহুজাতিক কোম্পানিতে চাকরি করেন। স্ত্রী, একমাত্র কন্যা নিয়ে ঢাকা শহরে অভিজাত এলাকায় বাস করেন।

ক. পরিবার কী?
খ. ধর্ম শিক্ষায় পরিবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে— ব্যাখ্যা কর।
গ. শরীফের পরিবারের ধরন ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উক্ত দুই ধরনের পরিবারের মধ্যে তুলনামূলক আলোচনা কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : রাতুল ও রাহুল তাদের বাবা-মা, চাচা-চাচি, দাদা-দাদিসহ একত্রে গ্রামে বসবাস করত। রাতুল লেখাপড়া শেষে চাকরি নিয়ে শহরে চলে আসে এবং বিয়ে করে বর্তমানে স্ত্রী ও একটি কন্যাসহ শহরেই বসবাস করছে। অন্যদিকে রাহুল লেখাপড়া শেষে গ্রামের একটি স্কুলে চাকরি নিয়ে সেখানেই বসবাস করছে।

ক. পরিবার কোন ধরনের সংগঠন?
খ. পরিবর্তনশীল পরিবার বলতে কী বোঝ? ব্যাখ্যা কর।
গ. রাতুলের পরিবারের ধরন ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের উল্লিখিত রাহুলের পরিবার দিন দিন সংকুচিত হওয়ার কারণ বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৮ : সাজ্জাদ ও মীরার সংসারে নতুন শিশুর আগমন ঘটেছে। শিশুটি ধীরে ধীরে বেড়ে উঠেছে এবং পরিবারের সবার কাছ থেকেই কিছু না কিছু শিখছে। প্রতিটি শিশুরই এ শিখন প্রক্রিয়া জন্ম থেকেই শুরু হয় আর মৃত্যু অবধি চলতে থাকে।

ক. সুনাগরিকের গুণাবলি কয়টি?
খ. পরিবর্তনশীল পরিবার বলতে কী বোঝায়?
গ. উদ্দীপকে কোন বিষয়টির প্রতি আলোকপাত করা হয়েছে?
ঘ. উক্ত প্রক্রিয়াটির সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম কোনটি এবং কেন? যুক্তিসহ লেখ।

সৃজনশীল প্রশ্ন ৯ : নোবেল ও তানিয়া ব্যাংকে চাকরি করেন। বিয়ের পর থেকে তারা একটি ফ্ল্যাটে বসবাস করেন। তাদের একমাত্র মেয়ে লাবনী গৃহ পরিচারিকার সাথে সময় কাটায়। প্রায় দিন নোবেল ও তানিয়া বাসায় ফিরে দেখেন তাদের মেয়ে ঘুমিয়ে পড়েছে। কিছু দিন পর তারা লক্ষ করলেন লাবনীর কথা ও আচরণ অনেকটা গৃহ পরিচারিকার মতো। এ নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে প্রায়ই দ্বন্দ্ব হয়।

ক. কাদের নিয়ে একক পরিবার গঠিত হয়?
খ. ‘সামাজিকীকরণ একটি জীবনব্যাপী প্রক্রিয়া’— ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে লাবনীর আচরণের জন্য সামাজিকীকরণের কোন বাহনটি কার্যকর হয়নি? ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর লাবনীর বাবা-মা লাবনীকে সময় দিলে তার ব্যক্তিত্বের পূর্ণ বিকাশ ঘটবে? তোমার উত্তরের পক্ষে যুক্তি দাও।

সৃজনশীল প্রশ্ন ১০ : রাফির পিতা-মাতা উচ্চ শিক্ষিত উচ্চপদস্থ কর্মকর্তা। তারা দু’জনই কাজের ব্যস্ততার কারণে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত বাড়ির বাইরে কাটান। এ সময় রাফি গৃহ ভৃত্যদের তত্ত্বাবধানে থাকে। অপরদিকে তার বন্ধু রাহাতের বাবা মা দু’জনই স্কুল শিক্ষক। মা প্রভাতী শাখার শিক্ষক আর বাবা দিবা শাখার শিক্ষক। রাহাত বাবা-মার সান্নিধ্যে বড় হচ্ছে।

ক. পরিবর্তনশীল পরিবার বলতে কী বোঝায়?
খ. “পরিবার চিরস্থায়ী সামাজিক সংগঠন”- ব্যাখ্যা কর।
গ. রাফির বেড়ে ওঠার পথে কোন বিষয়টি ব্যাহত হবে? ব্যাখ্যা কর।
ঘ. রাফি এবং রাহাতের বিকাশ কি একই রকম হবে বলে তুমি মনে কর? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও।

 


ANSWER SHEET

Rate this post