Class 6 - বিজ্ঞান
1 min read

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ১০ম অধ্যায়: গতি (PDF)

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ১০ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর : স্থিতি ও গতি আমাদের প্রতিদিনের অভিজ্ঞতার বিষয়। এ বিশ্বে কোনো বস্তু স্থির আবার কোনো বস্তু গতিশীল। প্রতিদিন আমাদের আশেপাশে নানা রকম স্থিতি ও গতি দেখতে পাই। বাড়ি-ঘর, দালান কোঠা, রাস্তার ল্যাম্প পোস্ট, রাস্তার পাশে গাছ সব সময়ই দাঁড়িয়ে আছে এরা স্থিতিতে আছে বা স্থির। চলমান বাস, চলন্ত গাড়ি চলন্ত রিক্সা, চলন্ত ট্রেন এমনকি আমাদের হাঁটা-চলা হলো গতির উদাহরণ। এ অধ্যায়ে আমরা স্থিতি ও গতি নিয়ে আলোচনা করব।

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ১০ম অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : সুজানাদের ঘরে একটি দেয়াল ঘড়ি আছে। সুজানা প্রায়ই ঘড়িটির দিকে তাকিয়ে দেখে যে সেকেন্ডের কাঁটাটি টিক টিক শব্দ করে ঘুরছে এবং ঘড়ির দোলক পিণ্ডটি ডানে বামে দোল খাচ্ছে।

ক. ঘূর্ণন গতি কাকে বলে?
খ. সাইকেলের চাকার গতি জটিল গতি কেনো?
গ. প্রতি মিনিটে সেকেন্ডের কাঁটাটির সরণ কত— ব্যাখ্যা করো।
ঘ. সেকেন্ডের কাঁটা ও দোলক পিণ্ডটির গতির তুলনা করো।

প্রশ্নের উত্তর

ক. কোনো বিন্দু বা অক্ষকে কেন্দ্র করে কোনো বস্তু যখন ঘুরতে থাকে তখন বস্তুটির গতিকে ঘূর্ণন গতি বলে।

খ. কোনো বস্তুর যখন একই সাথে চলন ও ঘূর্ণন গতি থাকে তখন বস্তুটির গতিকে জটিল গতি বলে। সাইকেল চলার সময় এর চাকার ঘূর্ণনের সাথে সাথে সাইকেলটিও সামনের দিকে এগিয়ে যায়। তাই সাইকেলের চাকার গতি জটিল গতি।

গ. কোনো গতিশীল বস্তুর একটি নির্দিষ্ট দিকে অবস্থানের পরিবর্তনকে বস্তুটির সরণ বলে। কোনো বস্তুর প্রথম এবং শেষ অবস্থান ভিন্ন হলে বস্তুটির সরণ ঘটবে এবং ঐ দুই অবস্থানের মধ্যবর্তী রৈখিক দূরত্ব হবে সরণের পরিমাপ।

ঘড়ির সেকেন্ডের কাঁটা প্রতি মিনিটে যে পথ অতিক্রম করে তার পরিমাণ অর্থাৎ সরণ শূন্য হবে। কারণ সেকেন্ডের কাঁটাটি প্রথম সেকেন্ডে যে বিন্দু থেকে যাত্রা আরম্ভ করে শেষ সেকেন্ডে ঠিক সেই বিন্দুতেই যাত্রা শেষ করে। এক্ষেত্রে আদি ও শেষ অবস্থান একই অর্থাৎ সরণ শূন্য।

ঘ. ঘড়ির সেকেন্ডের কাঁটার গতি হচ্ছে পর্যাবৃত্ত গতি। কারণ কাঁটাটি প্রতি মিনিট পরপর একই দিক দিয়ে একটি নির্দিষ্ট বিন্দু অতিক্রম করে, যা পর্যাবৃত্ত গতির বৈশিষ্ট্য বহন করে। অপরদিকে ঘড়ির দোলকপিণ্ডটির গতি হবে পর্যাবৃত্ত গতি এবং দোলন গতি। কারণ এটি নির্দিষ্ট সময় পর পর সাম্যাবস্থা থেকে একবার ডান দিকে যায়, আবার বামদিকে যায়। অর্থাৎ সাম্যাবস্থা থেকে অগ্রপশ্চাৎ চলে, যা পর্যাবৃত্ত গতির বৈশিষ্ট্য বহন করে।

আবার নির্দিষ্ট সময় পরপর এর গতিপথ উল্টে যায়, যা দোলন গতির বৈশিষ্ট্য বহন করে। অতএব, ঘড়ির কাঁটার গতি এবং দোলক পিণ্ডের গতি থেকে বলা যায়, সব দোলন গতিই পর্যাবৃত্ত গতি, কিন্তু সব পর্যাবৃত্ত গতি দোলন গতি নয়।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : শিমুল ও সোহাগ প্রথমে উত্তর দিকে ১০০ মিটার গেল। তারপর তারা পেছন ফিরে দক্ষিণ দিকে ১৪০ মিটার গেল।

ক. সরণ কী?
খ. তাৎক্ষণিক বেগ জানার প্রয়োজন হয় কেন?
গ. চিত্র এঁকে শিমুলদের অতিক্রান্ত দূরত্ব ও সরণ নির্ণয় করো।
ঘ. এ পথ অতিক্রম করতে শিমুলের ৩ মিনিট এবং সোহাগের ৪ মিনিট সময় লাগলে কার দ্রুতি বেশি ছিল গাণিতিকভাবে নির্ণয় করো।

সৃজনশীল প্রশ্ন ৩ : রিফাত ঈদের ছুটিতে ওর বাবা মায়ের সাথে ট্রেনে চড়ে গ্রামের বাড়িতে বেড়াতে যাচ্ছে। ট্রেন চলার সময় রিফাত লক্ষ করল ট্রেনের দরজা ও জানালা বা তার বাবা-মা সহ অন্যান্য যাত্রীদের তুলনায় তার অবস্থানের কোনো পরিবর্তন হচ্ছে না। অথচ বাইরে তাকিয়ে দেখল ট্রেনটি গতিশীল। রিফাত তার বাবা ও মায়ের সাথে এ কথাটি বলাতে তারা বললেন পৃথিবীর কোনো বস্তু স্থির নয়, সকল বস্তুই গতিশীল।

ক. গতি কী?
খ. ত্বরণ এবং মন্দনের মধ্যে পার্থক্য কী?
গ. ট্রেনটি গতিশীল হলেও রিফাতের কাছে ট্রেনের কামরার সকল কিছুই স্থির মনে হওয়ার কারণ ব্যাখ্যা করো।
ঘ. রিফাতের বাবা-মা পৃথিবীর সকল বস্তুর গতি সম্পর্কে যে মন্তব্য করলেন তার যথার্থতা আলোচনা করো।

সৃজনশীল প্রশ্ন ৪ : আরিফ প্রথম ৫ মিনিটে ১০০ মিটার পথ অতিক্রম করে। তারপর ৩ মিনিটে ১০০ মিটার পথ অতিক্রম করে।

ক. সরল গতি কী?
খ. তাৎক্ষণিক বেগ জানার প্রয়োজন হয় কেন?
গ. প্রথম ক্ষেত্রে আরিফের দ্রুতি কত?
ঘ. উভয়ক্ষেত্রে আরিফের দ্রুতির পার্থক্য উল্লেখ করো।

সৃজনশীল প্রশ্ন ৫ : খুশবু, হৃদিতা ও সদিচ্ছা বাড়ি থেকে স্কুলে রওনা হলো। স্কুলে পৌছাতে খুশবুর ১৫ মিনিট, হৃদিতার ২০ মিনিট এবং সদিচ্ছার ৩০ মিনিট সময় লাগল। খুশবুর বাড়ি থেকে স্কুলের দূরত্ব ১৫০০ মিটার, হৃদিতার ১৮০০ মিটার এবং সদিচ্ছার ২১০০ মিটার ৷

ক. পর্যাবৃত্ত গতি কাকে বলে?
খ. দেয়াল ঘড়ির দোলকের গতি কী ধরনের গতি? ব্যাখ্যা করো।
গ. খুশবুর দ্রুতি নির্ণয় করো।
ঘ. হৃদিতা ও সদিচ্ছার কার দ্রুতি বেশি? গাণিতিক বিশ্লেষণ করে মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৬ : ফাহিম তার মোটর সাইকেলে ২০ মিটার/সেকেন্ড বেগে যাত্রা শুরু করে ৫ সেকেন্ড পরে ৪০ মিটার/সেকেন্ড বেগে চলতে থাকল। হঠাৎ ব্রেক চাপলে সাইকেলটি ধীর গতি হয়ে গেল।

ক. বেগের একক কী?
খ. দ্রুতি ও বেগের মধ্যে ২টি পার্থক্য লেখো।
গ. ফাহিমের মোটর সাইকেলের ত্বরণ নির্ণয় করো।
ঘ. উদ্দীপকের সাথে জড়িত রাশি দুইটিতে কি একই ধরনের বৈশিষ্ট্য বিদ্যমান? তোমার উত্তরের সপক্ষে মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৭ : জিতু রোজ সাইকেল চালিয়ে স্কুলে যায়। স্কুল ছুটির পর বিকেলে আবার সাইকেল চালিয়ে বাড়িতে আসে। এতে সে খুব ক্লান্ত হয়ে পড়ে। তাই সে বাড়ি পৌছানো মাত্রই সিলিং ফ্যানের নিচে বসে বাতাস গ্রহণ করে। স্কুল থেকে তার বাসার দূরত্ব ৬ কিলোমিটার।

ক. প্রসঙ্গ কাঠামো কাকে বলে?
খ. পরম স্থিতি ও পরম গতি সম্ভব নয় কেন? –ব্যাখ্যা করো।
গ. স্কুলে যেতে যদি জিতুর সময় লাগে ৩০ মিনিট এবং স্কুল থেকে বাসায় যেতে সময় লাগে ৪০ মিনিট। তাহলে স্কুলে যাওয়া-আসার দ্রুতির পার্থক্য নির্ণয় করো।
ঘ. সাইকেলের চাকার গতিটি কী ধরনের গতি? বিশ্লেষণ করো।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও।

Rate this post