Exam Routine

Dhakil Exam Routine 2023 PDF Download (সকল বোর্ড) | দাখিল পরীক্ষার রুটিন ২০২৩ | ২০২৩ সালের দাখিল পরীক্ষার রুটিন

1 min read

আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম।আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। প্রিয় দাখিল শিক্ষার্থী বন্ধুরা তোমাদের ২০২৩ সালের দাখিল পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। তোমাদের এসএসসি পরীক্ষা ৩০ এপ্রিল ২০২৩ তারিখ থেকে শুরু হবে। নিচে দাখিল পরীক্ষার রুটিন ২০২৩ PDF ফাইল সহ পিকচার শেয়ার করা হলো।

২০২৩ সালের দাখিল পরীক্ষার রুটিন

বোর্ডমাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর
শিরোনামদাখিল পরীক্ষার রুটিন ২০২৩
২০২৩ সালের দাখিল পরীক্ষার সময়সূচি প্রকাশের তারিখ২০ ফেব্রুয়ারি ২০২৩
২০২৩ সালের দাখিল পরীক্ষা শুরুর তারিখ৩০ এপ্রিল ২০২৩
দাখিল রুটিন ২০২৩ pdfপোস্টের শেষে সংযুক্তি করা হয়েছে
ওয়েবসাইটbmeb.gov.bd

দাখিল পরীক্ষার বিশেষ নির্দেশাবলি

১। পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

৩। প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।

৪। পরীক্ষার্থীদেরকে তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করতে হবে।

৫। শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা (১৪২) এবং ক্যারিয়ার শিক্ষা (১৪৫) বিষয় দুটি এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়ণের মাধ্যমে প্রাপ্তনম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্রসচিব ব্যবহারিক পরীক্ষার নম্বরের সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্তনম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবেন।

৬। পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে রোলনম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭। পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবলমাত্র রেজিস্ট্রেশন কার্ডে বর্ণিত বিষয়/ বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।

১০। কেন্দ্রসচিব ব্যতীত অন্য কেহ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে ও ব্যবহার করতে পারবেন না। কেন্দ্রসচিব যোগাযোগের স্বার্থে সাধারণ (নন-এনড্রয়েড) মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

১১। সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী, ব্যবহারিক ও মৌখিক (প্রযোজ্য ক্ষেত্রে) পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই স্বাক্ষরলিপি ব্যবহার করতে হবে।

১২। ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা স্বস্থ কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে কেন্দ্রের আওতাধীন বিজ্ঞান বিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৩। মুজাব্বিদ বিভাগের কিরআতে তারতিল ও হানর (বিষয় কোড-১২০) এবং হিফজুল কুরআন বিভাগের হিফজুল কুরআন দাওর (বিষয় কোড-১২২) এর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৪। পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।

দাখিল পরীক্ষার রুটিন ২০২৩

Dhakil Exam Routine 2023 PDF Download (সকল বোর্ড) | দাখিল পরীক্ষার রুটিন ২০২৩ | ২০২৩ সালের দাখিল পরীক্ষার রুটিন

 

Dhakil Exam Routine 2023 PDF Download (সকল বোর্ড) | দাখিল পরীক্ষার রুটিন ২০২৩ | ২০২৩ সালের দাখিল পরীক্ষার রুটিন

 

 

দাখিল পরীক্ষার রুটিন ২০২৩ pdf

 Name
দাখিল পরীক্ষার রুটিন ২০২৩
FileClick Here To Download 
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment