General Knowledge

সিমলা চুক্তি কি? সিমলা চুক্তি কবে স্বাক্ষরিত হয়?

0 min read

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর অর্থাৎ বাংলাদেশের মুক্তিযুদ্ধের পর এদেশকে সমর্থনকারী দেশ ভারত ও প্রতিপক্ষ দল পাকিস্তানের মধ্যে একটি শান্তি চুক্তি হলো সিমলা চুক্তি। এ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি সেনাবাহিনীর ৯৩ হাজার সদস্য যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণ করে এবং যুদ্ধবন্দী হিসেবে ভারত তাদের নিরাপত্তা হেফাজতে নিয়ে যায়।

যুদ্ধবন্দীদের মুক্তি ও ভারত পাকিস্তানের সম্পর্ক পুনরায় স্বাভাবিক করার লক্ষ্যে ১৯৭২ সালের ২ জুলাই ভারতের সিমলায় একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত হয়। এটিকেই সিমলা চুক্তি বলা হয়। পাকিস্তানের প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো এবং ভারতের প্রধানমন্ত্রী মিসেস ইন্দিরা গান্ধী এ চুক্তিতে স্বাক্ষর করেন।

এ চুক্তিতে ফলে ভারত পাকিস্তানের বৈরিতার সমাপ্তি ঘটানো, আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ের সকল ক্ষেত্রে বন্ধুত্বমূলক ও সৌহার্দপূর্ণ সম্পর্ক স্থাপন এবং ১৯৭১ সালের ১৭ ডিসেম্বর পর্যন্ত জম্মুও কাশ্মীরে বিদ্যমান স্থিতাবস্থা পুনরায় স্থাপনের অঙ্গীকার ব্যক্ত করে।

এ চুক্তির ফলে পাকিস্তানের সকল যুদ্ধবন্দিকে বিনা বিচারে তাদের দেশে ফেরত পাঠায়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment