Modal Ad Example
General Knowledge

ক্রিপস মিশন বলতে কি বুঝ?

1 min read

ক্যাবিনেট মন্ত্রী স্যার স্ট্যাফোর্ড ক্রিপসের নেতৃত্বে ১৯৪২ সালের ২৩ মার্চ ব্রিটিশ সরকার কতৃক ভারতে প্রেরিত একটি মিশন হচ্ছে ক্রিপস মিশন।

অর্থাৎ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান মিত্র পক্ষের বিরুদ্ধে যুদ্ধে যোগদান করলে জাপানি আক্রমণের বিরুদ্ধে এ দেশীয় সাহায্য সহযোগিতা লাভ করার জন্য তখনকার ব্রিটিশ প্রধানমন্ত্রী চার্চিল স্যার স্ট্যাফোর্ড ক্রিপসকে ১৯৪২ সালে এ উপমহাদেশে পাঠান। রাজনৈতিক সমস্যা সমাধানের লক্ষ্যে ব্রিটিশ সরকারের পক্ষ থেকে তিনি যে কয়টি প্রস্তাব করেন তা ক্রিপস মিশন নামে পরিচিত।

এ মিশনের মাধ্যমে ভারতকে কিছু নতুন প্রস্তাব দেওয়া হয়। দুটি বিষয়ের উপর বিবেচনা করে ক্রিপস মিশন প্রণোদিত হয়। এ দুটি হলো –

  1. গান্ধীর মাধ্যমে ১৯৪০ সালের অক্টোবরে সত্যগ্রহ আন্দোলনের আহ্বান। এর উদ্দেশ্য ছিল ভারতে গণ-অভ্যুত্থানের মাধ্যমে ব্রিটিশদের যুদ্ধ তৎপরতাকে বাধার সৃষ্টি করা এবং ব্রিটিশদের স্বার্থে এর সমাপ্তি টানা।
  2. যুদ্ধে জাপানের হাতে ১৯৪২ সালের ১৫ ফেব্রুয়ারিতে সিঙ্গাপুর, ৮ মার্চ রেঙ্গুন, ও ২৩ মার্চ আন্দামান দীপপুঞ্জের পতন সমস্ত ব্রিটিশ ঔপনিবেশিক কাঠামোকে হুমকির সামনে ফেলে দিয়েছিল। এমন পরিস্থিতিতে ব্রিটিশরা অনুভব করেছিল যে, ভারতীয়দের সমর্থন পেতে কিছু কাজ করতে হবে।
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x