পড়াশোনা

৭ সাত দিনের নাম (বাংলা + ইংরেজি + আরবি)

1 min read

এক সপ্তাহ সমান ৭ দিন। আমাদের সপ্তাহ শনিবার দিয়ে শুরু হয় আর শুক্রবার দিয়ে শেষ হয়ে যায়। এর মাঝখানে আরও পাঁচ দিন রয়েছে। প্রত্যেকেরই আলাদা আলাদা নাম আছে। শিশুকাল থেকেই আমরা এসব নাম শিখে এসেছি। তবে কখনো ভেবে দেখেছেন কি এ ৭ / সাত দিনের নাম নামকরণের কারণ বা কীভাবে এলো? যদি না জেনে থাকেন, তাহলে চলুন ৭ / সাত দিনের নাম (বাংলা + ইংরেজি + আরবি) এবং নামকরণের কারণ সম্পর্কে জেনে নেই।

৭ / সাত দিনের নাম (বাংলা + ইংরেজি + আরবি)

বাংলাইংরেজিআরবি
শনিবার
রবিবারSundayইয়ামুল আহাদ
সোমবারMondayইয়ামুল ইসনাইন
মঙ্গলবারTuesdayইয়ামুল ছালাছা
বুধবারWednesdayইয়ামুল আর’বা
বৃহস্পতিবারThursdayইয়ামুল খামিছ
শুক্রবারFridayইয়ামুল জুমা

নামকরণের কারণ / কীভাবে এল সপ্তাহের নাম?

প্রাচীনকালে মানুষের দৈনন্দিন জীবনে দেব-দেবীরা ওতপ্রোতভাবে জড়িত ছিল। তাদের এতটাই প্রভাব ছিল যে তাদের স্মরণ করার জন্য মানুষ তাদের নাম নিয়ে দিনের শুরু ও শেষ করত। তাই তাদের স্মরণে সপ্তাহের ৭ দিনের নাম রাখা হয়। তারা ভাবত এতে তাদের ভালো হবে।

শনিবার (Saturday): শৌর্য-বীর্যের প্রতীক রোমান দেবতা ‘স্যাটার্ন’ এর নামানুসারে এই দিনের নামকরণ করা হয় শনিবার। এর আরেক নাম হলো স্যাটার্ন’স ডে। ল্যাটিন ভাষায় এই দিনটিকে ‘ডায়েস স্যাটার্নি’ (dies saturni) বলা হয়।

রবিবার (Sunday): সানডে শব্দটি গ্রীক ও ল্যাটিন ভাষা থেকে উদ্ভব হয়। এর অর্থ হলো সূর্যের দিন। ‘সূর্য’ দেবতাকে স্মরণ করেই এই নামকরণ। ফ্রেঞ্চ ও স্প্যানিশ ভাষায়ও সানডে’র অর্থ একই। তবে খ্রিস্টানরা এই দিনটিকে ‘ঈশ্বরের দিন’ বা ‘লর্ডস ডে’ এবং ইহুদীরা ‘সাব্বাত ডে’ হিসেবে পালন করে।

সোমবার (Monday): ‘চন্দ্রদেবী’র নামানুসারে ‘মানডে’র নামকরণ করা হয়। এর অর্থ ‘মুন’স ডে বা চন্দ্রদিন। ল্যাটিন ভাষায় এই দিনটিকে ‘ডায়েস লুনি’ (dies lunae), গ্রীক ভাষায় ‘হেমেরা সেলেনস’ (hemera selenes), স্প্যানিশ ভাষায় ‘লুনস গেস’ (lunes Ges) এবং ফ্রেঞ্চ ভাষায় ‘লুন্ডি’ (lundi) বলা হয়। যার সবগুলোর অর্থই একই।

মঙ্গলবার (Tuesday): মঙ্গলবার নামকরণ করা হয় ঈশ্বরের নামে। যুদ্ধ ও আকাশের দেবতা ‘টুই’ (Tiu) অথবা ‘টিয়া’ (Twia) এর নামে দিনটির নামকরণ করা হয়। একে ল্যাটিন ভাষায় ‘ডায়েস মেরিটসও’ (dies mertis) বলা হয়ে থাকে। আর গ্রীক ভাষায় বলা হয় ‘হেমেরাস এরিওস’ (hemera areos) বলা হয়।

বুধবার (Wednesday): ‘ওডিন’ নামক একজন দেবতার নাম থেকে এই দিনের নামকরণ করা হয়। তার নামানুসারে একে ‘ওডেন’স ডে-ও বলা হয়। স্প্যানিশ ভাষায় একে বলা হয় ‘মাইরকোলস’ (Miercoles) এবং ফ্রেঞ্চ ভাষায় একে বলা হয় ‘মারক্রেডি’ (Mercredi)।

বৃহস্পতিবার (Thursday): বজ্র ও বিজলির দেবতা ‘থর’-এর নামে এই দিনটির নামকরণ করা হয়। দিনটিকে ল্যাটিন ভাষায় ‘জুপিটার’ এবং গ্রীক ভাষায় ‘জিউস’ বলা হয়।

শুক্রবার (Friday): সপ্তাহের শেষ দিনের নামকরণ করা হয় বিয়ে এবং উর্বরতার দেবী ‘ফ্রিয়ার’ (frreyar) নামে। ল্যাটিন ভাষায় এই দিনটি দেবী ‘ভেনাসে’র (Venus) এর নামে এবং গ্রীক ভাষায় দেবী ‘এফ্রোডাইটে’র (Aphrodite) নামে পরিচিত।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment